Advertisement
২৫ এপ্রিল ২০২৪
Hong Kong

Viral: পাশ দিয়ে ‘হেঁটে গেল’ আস্ত বাড়ি! সাংহাইয়ে শতায়ু ভবন ফিরল তার পুরনো পাড়ায়

শতাব্দী প্রাচীন বাড়িটির দেহের ওজন ৩৮০০ টন। সেই শরীর টেনে নিয়েই নিজের বর্তমান ঠিকানা ছেড়ে পুরনো ঠিকানায় রওনা দেয় বাড়িটি।

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ১০ জুলাই ২০২২ ১৮:৩১
Share: Save:

সাংহাইয়ে পাড়া বদলাল একটি বাড়ি। গত বেশ কয়েক বছর যে ঠিকানায় সেটি ছিল, তা ছেড়ে থিতু হল অন্য পাড়ায়। তবে এই পাড়াটিই বাড়িটির পুরনো পাড়া। ১০০ বছর আগে নির্মাণের সময় থেকে এই ঠিকানাতেই ছিল বাড়িটি।

শতাব্দী প্রাচীন বাড়িটি পুরনো স্থাপত্যের। বিশাল চেহারার ওজন কম করেও ৩৮০০ টন। দুই পাড়ার দূরত্ব যৎসামান্যই। তবু ওই বিপুল শরীর বয়ে নিয়ে যাওয়া কম কথা নয়। বাড়িটি ‘হেঁটে’ই পাড়া বদল করেছে। আর তাকে হাঁটতে সাহায্য করছে বাড়ি বয়ে নিয়ে যাওয়ার আধুনিক যন্ত্র ‘ওয়াকিং মেশিন’।

এই ওয়াকিং মেশিন আদতে একটি প্রযুক্তি। যার সাহায্যে একটি বাড়িকে গোড়া থেকে তুলে সরিয়ে নিয়ে যাওয়া যায় অন্যত্র। তবে এ ক্ষেত্রে কাজটা একটু কঠিন ছিল। কেন না বাড়ির বয়স অনেক বেশি। যেকোনও মুহূর্তে পুরনো স্থাপত্যে চিড় ধরতে পারত। ক্ষতিও হতে পারত। ভেঙে যেতে পারত বাড়ির কিছু অংশ। তবে তা হয়নি। সাংহাইয়ের ওই বাড়িটিকে রেল বসিয়ে নিয়ে যাওয়া হয়েছে অন্যত্র। তবে রাস্তা দিয়ে হেঁটে একটি বাড়িকে পাড়া বদলাতে চোখের সামনে দেখে তাজ্জবই হয়েছে স্থানীয় মানুষ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Hong Kong Old Building
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE