Advertisement
২০ জুলাই ২০২৪
Optical Illusion

হই হুল্লোড়ে বালুকাবেলায় লুকিয়ে রাখা আছে একটি ছোট্ট চুম্বক, ৩০ সেকেন্ডে খুঁজে বার করতে পারবেন?

সাধারণত এই ধরনের পরীক্ষার ঠিক বা ভুল বলে কিছু হয় না। বরং এই ধরনের পরীক্ষা বার বার দিয়েই আপনি আপনার নজরের ছুরিতে শান দিতে পারেন। গবেষণা বলছে, এই ধরনের পরীক্ষা যত দেওয়া যায়, ততই নজরের ধার বাড়ে।

ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০৯ এপ্রিল ২০২৪ ২১:০২
Share: Save:

বালুময় সৈকতে হুল্লোড়ে মেতে উঠেছেন ছোট বড় অনেকেই। সমুদ্রের ধারে কেউ বালির দুর্গ বানাচ্ছেন তো কেউ গরম বালিতে পা ডুবিয়ে মৌতাত নিচ্ছে ঠান্ডা আইসক্রিমের। আবার একজনকে দেখা যাচ্ছে সার্ফিং বোর্ড নিয়ে জলে হুটোপুটি করার প্রস্তুতি নিতে। তবে এই সবের আকর্ষণে ভুললে চলবে না। আপনাকে খুঁজতে হবে অন্য ‘আকর্ষক’। যার আরেক নাম চুম্বক।

ধাঁধা।

ধাঁধা।

নজরের পরীক্ষা। তাই ভাল করে নজর করে দেখুন। কোথায় লুকিয়ে রাখা আছে ওই চুম্বক? দৃষ্টিশক্তি প্রখর হলে ৩০ সেকেন্ডের মধ্যেই চুম্বকটি খুঁজে পাওয়ার কথা আপনার। আর না পেলে?

সাধারণত এই ধরনের পরীক্ষার ঠিক বা ভুল বলে কিছু হয় না। বরং এই ধরনের পরীক্ষা বার বার দিয়েই আপনি আপনার নজরের ছুরিতে শান দিতে পারেন। গবেষণা বলছে, এই ধরনের পরীক্ষা যত দেওয়া যায়, ততই নজরের ধার বাড়ে। বাড়ে মস্তিষ্কের দ্রুত কাজ করার ক্ষমতাও। তাই উত্তর যথা সময়ে দিতে পারলেন কি পারলেন না— সেটা মূল বিষয় নয়। উত্তর খোঁজার চেষ্টা করলেন কি না সেটাই আসল।

আপনি কি ৩০ সেকেন্ডে সমাধান করতে পারলেন? না পারলে নীচে সমাধান দেওয়া রইল। মিলিয়ে নিন উত্তর।

সমাধান।

সমাধান।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Optical Illusion
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE