Advertisement
১৯ মে ২০২৪
Optical Illusion

আমবস্যার দিনে ভিড় করেছে ছোট বড় সব কালো বিড়াল, কিন্তু লুকিয়ে আছে একটি ইঁদুরও

চোখের পরীক্ষা বললে অবশ্য পুরোপুরি ঠিক বলা হবে না। কারণ এই পরীক্ষা শুধু চোখের পরীক্ষা নয়। এ হল চোখ আর মাথার তাল মেলের।

ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
নয়াদিল্লি শেষ আপডেট: ১৪ সেপ্টেম্বর ২০২৩ ১৯:৩৯
Share: Save:

সবুজ রঙের প্রেক্ষাপটে সার দিয়ে দাঁড়িয়ে আছে কালো বিড়ালেরা। ভাঁটার মতো জ্বলছে তাদের চোখ। অমবস্যার ঘুটঘুটে অন্ধকার রাতে এমন দৃশ্যে গায়ে কাঁটা দেয়। কিন্তু ভয় পেয়ে চোখ বুজে ফেললে চলবে না। কারণ এই বিড়ালদের অমন সার দিয়ে দাঁড় করানো হয়েছে আপনার চোখের পরীক্ষা নেওয়ার জন্য।

চোখের পরীক্ষা বললে অবশ্য পুরোপুরি ঠিক বলা হবে না। কারণ এই পরীক্ষা শুধু চোখের পরীক্ষা নয়। এ হল চোখ আর মাথার তাল মেলের। চোখে দেখার পর সেই ছবি কী ভাবে মস্তিষ্কে পৌঁছচ্ছে, আর তার পর তা দেখে মাথা কী ভাবে প্রশ্নের জবাব দিচ্ছে, এই পরীক্ষা তারই।

ধাঁধা।

ধাঁধা।

ছবি জুড়ে দাঁড়িয়ে রয়েছে ছোট, বড়, মাঝারি— নানা আকৃতির কালো বেড়াল। সবুজ রঙের প্রেক্ষাপটে তাদের দিকে এক ঝলক দেখলে এমনিই চোখে ধাঁধা লাগে। কিন্তু এখানে ধাঁধা লাগলে চলবে না। ধাঁধার সমাধান করতে হবে। তা-ও আবার মাত্র পাঁচ সেকেন্ডের মধ্যে।

পাঁচ সেকেন্ডে এই ছোট, বড়, মাঝারি, চোখে সবুজ আলো জ্বলা বিড়ালদের ভিড় থেকে খুঁজে পেতে হবে একখানি ইঁদুরকে। সে ঘাপটি মেরে লুকিয়ে আছে এই ছবিরই কোথাও। একমাত্র দারুণ পর্যবেক্ষণ শক্তি সম্পন্ন ব্যক্তিই তাঁর খোঁজ পেতে পারবেন। তবে যাঁরা সেই চ্যালেঞ্জ নিতে চান না তারা দেরি না করে নীচের ছবিটি দেখে নিন। সেখানেই চিহ্নিত করা আছে ইঁদুরকে।

সমাধান।

সমাধান।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Optical Illusion
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE