Advertisement
০৫ ফেব্রুয়ারি ২০২৩
dress code

মেয়েদের জামার বোতাম বাঁ-দিকে, কিন্তু ছেলেদের শার্টের বোতাম ডান দিকে থাকে কেন?

নারী-পুরুষ ভেদে শার্টে বোতামের জায়গা কেন ভিন্ন? সমস্ত মহিলাই ডান-হাতি এবং পুরুষেরা বাঁ-হাতি, এমনও তো নয়! তবে কী কারণে এই জায়গাবদল? এ নিয়ে নেটমাধ্যমে বিস্তর শোরগোল শুরু হয়েছে।

নারী-পুরুষের পোশাকে বোতামের জায়গা নিয়ে নানা তত্ত্ব চালু রয়েছে।

নারী-পুরুষের পোশাকে বোতামের জায়গা নিয়ে নানা তত্ত্ব চালু রয়েছে। ছবি: সংগৃহীত।

সংবাদ সংস্থা
ওয়াশিংটন শেষ আপডেট: ০৬ নভেম্বর ২০২২ ২০:১৯
Share: Save:

জামাকাপড়ের বোতামের জায়গা নিয়েও কি নারী-পুরুষে ভেদাভেদ টানা হয়েছে? বিশ্ব জুড়ে এই দুই লিঙ্গের মানুষের পোশাকে নাকি তেমনই চলন দেখা যায়। সাধারণত, মেয়েদের জামা বা শার্টের বোতাম বাঁ-দিকে থাকে। এবং ছেলেদের শার্টে তা থাকে ডান দিকে। কিন্তু কেন এমন চলন? তা নিয়ে নানা মুনির নানা মত রয়েছে।

Advertisement

সম্প্রতি নাকি নজরে এসেছে, নারী-পুরুষ ভেদে শার্টে বোতামের জায়গা ভিন্ন। বিশ্বের সমস্ত মহিলাই ডান-হাতি এবং পুরুষেরা বাঁ-হাতি, এমনও তো নয়! তবে কী কারণে এই জায়গাবদল? এ নিয়ে নেটমাধ্যমে বিস্তর শোরগোল শুরু হয়েছে। তারই ফাঁকে নেটমাধ্যমে এক জনের মন্তব্য, ‘‘এত বছর পর হঠাৎ জানতে পারলাম যে মেয়েদের শার্টের বোতাম বাঁ-দিকে থাকে!’’

নেটমাধ্যমের বিস্ময়ের ঘোর কাটতে না কাটতেই এ নিয়ে সেখানে বিভিন্ন তত্ত্ব উঠে এসেছে। একটি বহুল প্রচলিত মত হল, রেনেসাঁ এবং ভিক্টোরীয় যুগের অভিজাত মহিলারা যে ভাবে পোশাক পরতেন, তার মধ্যেই এই রহস্য লুকিয়ে রয়েছে। সে যুগে পুরুষদের তুলনায় মহিলাদের পোশাক বেশ ওজনদার হত। বেশির ভাগ ক্ষেত্রেই পরিচারকদের সাহায্য নিয়ে সে সব জামাকাপড় পরতে হত মহিলাদের। এমনকি, তাঁদের জামাকাপড়ের বোতামও আটকে দিতেন পরিচারকেরা। তাঁদের সুবিধার জন্যই মহিলাদের পোশাকের বাঁ-দিকে বোতামের জায়গা করা হয়েছিল। যাতে ডান হাত দিয়ে বোতাম আটকাতে পারেন পরিচারকেরা।

২০১০ সালে ‘লাইভ সায়েন্স’ নামে একটি ওয়েবসাইটে এ তত্ত্বের অবতারণা করেছিলেন আমেরিকার লেখক বেঞ্জামিন র‌্যাডফোর্ড। অন্য একটি তত্ত্ব অনুযায়ী, সন্তানদের স্তন্যপান করানোর জন্য তাদের বাঁ-হাতে ধরেন বেশির ভাগ মহিলারা। সে কারণে মহিলাদের পোশাকের বোতাম ডান দিকে থাকে। যাতে স্তন্যপান করাতে ডান হাত দিয়ে চটজলদি জামার বোতাম খোলা যায়।

Advertisement

পুরুষদের শার্টের বোতাম তা হলে ডান দিকে কেন? ‘অ্যাটলান্টিক’ নামে আমেরিকার এক সংবাদমাধ্যমের লেখিকা মেগান গার্বারের দাবি, সেনাবাহিনীর পুরুষ সৈন্যরা বেশির ভাগ ক্ষেত্রেই ডান হাতে অস্ত্র বার করেন। যাতে বাঁ-হাতে উর্দির বোতাম বা খোলা বা বন্ধ করা সহজ হয়।

এ নিয়ে ভিন্ন তত্ত্ব চালু থাকলেও কোনটি যে ঠিক, তা অবশ্য ইতিহাসবিদের কাছে স্পষ্ট নয়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement
Advertisement

Share this article

CLOSE
Popup Close
Something isn't right! Please refresh.