Advertisement
০৬ মে ২০২৪
Juice

কম্পিউটারে বানানো হয় শরবত, প্রতি মিনিটে ভর্তি হয় কয়েক হাজার গ্লাস

মহারাষ্ট্রে এই শরবত খেতে লাইনে দাঁড়াতেও দ্বিধা করেন না শরবতপ্রেমীরা। ধৈর্য ধরে অপেক্ষা করেন এক গ্লাস ফলের রসের শরবতের জন্য।

—প্রতীকী চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
নয়াদিল্লি শেষ আপডেট: ০৭ সেপ্টেম্বর ২০২৩ ১৯:০৪
Share: Save:

এই শরবতে প্রযুক্তি আছে। আছে স্বাদও। তবে দেখনদারী নেই। অতি সাধারণ দোকান ঘর। তবে আকারে বেশ বড়। কারণ ভিতরে রয়েছে কম্পিউটার চালিত এক বিশাল শরবত বানানোর যন্ত্র। সেই যন্ত্র থেকেই প্রতি সেকেন্ডে বেরিয়ে আসছে আনারসের রস ভর্তি গ্লাস। কখন কী ভাবে কতগুলি এমন গ্লাস ভর্তি হবে তার হিসেব আগেই কষা হয়ে গিয়েছে কম্পিউটার এ।

মহারাষ্ট্রে এই শরবত খেতে লাইনে দাঁড়াতেও দ্বিধা করেন না শরবতপ্রেমীরা। ধৈর্য ধরে অপেক্ষা করেন এক গ্লাস ফলের রসের শরবতের জন্য। সেই ফলের রস বরফ আর আনারস আইসক্রিমের একটি গোলা সহ হতে আসতে দেরি হয় না। প্রতি মুহূর্তের এমন হাজার হাজার গ্লাস শরবত ক্রেতাদের হতে তুলে দেয় দোকানটি। সম্প্রতি সেই শরবত তৈরির প্রক্রিয়াটি ভাইরাল হয়েছে। ইন্টারনেটবাহিত হয়ে ছড়িয়ে পড়েছে একটি ভিডিয়ো।

ভিডিওয় স্পষ্ট দেখা যাচ্ছে শরবত বানানোর যন্ত্রটিকে। তার গোল গোল চাকতির মত গ্লাস রাখার জায়গায় রাখা হচ্ছে কাচের গ্লাস বা প্লাস্টিকের পাত্র। কম্পিউটারই ঠিক করে দিচ্ছে ক’টি আনারস ভরতে হবে যন্ত্রে। লাগবে কতটা নুন বা চিনি। সেই অনুযায়ী উপকরণ ভরে দিলেই আনারসের রস কয়েক মিনিটে নিখুঁত ভাবে ভরে যায় শ’খানেক গ্লাসে। তার পর সেই গ্লাসে এক চামচ আনারসের আইসক্রিম দিয়ে সাজানোর পর তা ঢুকিয়ে দেওয়া হচ্ছে ফ্রিজে। যদিও বেশির ভাগ ক্ষেত্রে ফ্রিজে ঢোকার আগেই শেষ হয়ে যাচ্ছে গ্লাসকে গ্লাস শরবৎ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Juice
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE