Advertisement
০৬ মে ২০২৪
Brain teaser

আপনার দৃষ্টি কতখানি তীক্ষ্ণ? তিনটি পরীক্ষা দিয়ে জেনে নিন

বিশেষজ্ঞরা বলেন, এই ধরনের ধাঁধার নিয়মিত সমাধান করার অভ্যাস থাকলে আমাদের মস্তিষ্ক অনেক বেশি সক্রিয় থাকে। তাজা থাকে স্মৃতিশক্তিও।

—প্রতীকী চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২১ মার্চ ২০২৪ ১১:০৮
Share: Save:

দৃষ্টিশক্তির পরীক্ষা দিতে চান? জানতে চান আপনার নজর প্রয়োজন পড়লে কতটা তীক্ষ্ণ হতে পারে? তবে এই তিনটি ধাঁধার উত্তর খুঁজে দেখতে পারেন। কত সেকেন্ডে আপনি ধাঁধার সমাধান করলেন, তা থেকেই বোঝা যাবে কতখানি প্রখর আপনার নজর ?

তিনটি পরীক্ষায় বাঁধা ধরা সময় আছে। প্রতিটি পরীক্ষায় যদি ১০ করে নম্বর ধরে নেওয়া যায়, তবে সময়ের নিরীখে নিজেকে নম্বর দিন। তিনটি পরীক্ষায় ৩০ নম্বরে কত পেলেন? তাতেই বোঝা যাবে আপনার চোখের ক্ষমতা।

পাশাপাশি দু’টি আপাত দৃষ্টিতে একরকম ছবির মধ্যে থেকে নির্দিষ্ট সময়ের মধ্যে খুঁজতে হবে কিছু পার্থক্য। যেমন এই ছবিটিতে ৩টি পার্থক্য খুঁজতে হবে ৯ সেকেন্ডের মধ্যে।

তিনটি পার্থক্য খুঁজুন।

তিনটি পার্থক্য খুঁজুন।

এই ছবিতে খুঁজতে হবে ৫টি পার্থক্য। তাই সময়ও বাড়িয়ে দেওয়া হয়েছে। ১৫ সেকেন্ড পরে বাজবে পরীক্ষার ঘণ্টা।

পাঁচটি অমিল খুঁজুন।

পাঁচটি অমিল খুঁজুন।

এই ছবিতে ৩টি অমিল খুঁজতে হবে। তবে এই পরীক্ষা একটু কঠিন। তাই পার্থক্য ৩টি হলেও সময় ১১ সেকেন্ড। দেখুন তো এই কঠিন পরীক্ষায় আপনি কত পেলেন?

৩টি অমিল রয়েছে।

৩টি অমিল রয়েছে।

সময়ের আগে শেষ করতে পারলে ১০-এ ১০। যথাসময়ে শেষ করলে ১০-এ ৯। আর সময়ের পরে শেষ করলে যত বেশি সময় লাগবে তত কমবে নম্বর। এই খেলায় সমাধান বলে দেওয়া হবে না। নিজেই জবাব খুঁজুন। নিজেকে নম্বর দিন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Optical Illusion
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE