Advertisement
৩০ এপ্রিল ২০২৪
Khaja Recipe

পুরী মানেই খাজা! ঘিয়ে ভাজা মুচমুচে মিষ্টির রহস্যভেদ ভাইরাল ভিডিয়োয়

এমনিতে ওড়িশায় নানা বিশেষ পদের কমতি নেই। বিশেষ করে মিষ্টি নিয়ে বাংলার সঙ্গে অনেক সময়ই দড়ি টানাটানি হয় এই পড়শি রাজ্যের। কখনও তাদের দাবি, রসগোল্লার গোল্লাছুট শুরু হয়েছে তাদের হালুইকরদের হাতে।

পুরীর বিখ্যাত খাজা।

পুরীর বিখ্যাত খাজা। ছবি সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৮ অগস্ট ২০২৩ ২৩:৫০
Share: Save:

বাঙালির কাছে পুরীর মাহাত্ম্য আলাদা। তবে জগন্নাথ ধামের জনপ্রিয়তা শুধু বাংলায় আটকে নেই। সমুদ্র এবং তীর্থক্ষেত্রের এমন জোড়া পাওনা ধর্মপ্রাণ ভারতীয় চট করে হাতছাড়া করতে চান না। তাই সুযোগ পেলেই পুরীতে ছুটে আসেন তাঁরা। কিন্তু বেড়ানো কি কখনও খাওয়া দাওয়া ছাড়া ভাবা যায়! বিশেষ করে ভারতের বিভিন্ন প্রদেশে যেখানে খাওয়াদাওয়ার বৈচিত্রের ছড়াছড়ি সেখানে পুরীরও এমন বিশেষ খাবার আছে নিশ্চয়ই! এই লেখার কারণ সেই খাবারই।

এমনিতে ওড়িশায় নানা বিশেষ পদের কমতি নেই। বিশেষ করে মিষ্টি নিয়ে বাংলার সঙ্গে অনেক সময়ই দড়ি টানাটানি হয় এই পড়শি রাজ্যের। কখনও তাদের দাবি, রসগোল্লার গোল্লাছুট শুরু হয়েছে তাদের হালুইকরদের হাতে। তো কখনও সরভাজা, সর পুরিয়া, ভাজা ছানার মিষ্টি নিয়ে শুরু হয় বাংলা ওড়িশায় সেয়ানে সেয়ানে। তবে একটি বিষয়ে আজ অবধি পুরীকে টক্কর দিতে পারেনি কলকাতা। আর সেটা হল খাজা। পুরী তে তৈরি এই মিষ্টির খ্যাতি বিশ্বজোড়া। ময়দা মিষ্টি আর ঘি এই তিনটি সামান্য উপকরণের মিশ্রণে কী ভাবে তৈরি হয় অসামান্য মুচমুচে এই মিষ্টি ট কেবল এই খাজা বানিয়েরাই জানেন। তবে এ বার জানবেন আপনিও।

পুরীর বিখ্যাত খাজা তৈরির ভিডিয়ো একেবারে খাঁটি পুরীর দোকানের রসুইঘর থেকে তুলে এনেছেন এক ফুড ব্লগার। খাজার রহস্যভেদ করতে সেই ভিডিয়ো চেখে এবং চোখে দেখতেই হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

puri Puri Jagannath temple
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE