Advertisement
০৬ মে ২০২৪
Personality Test

মনের গভীর বাসনা কী এই ছবি বলে দেবে, বলুন তো প্রথমে কী দেখলেন?

অনেক সময়েই নিজেদের মনের গভীরে আমাদের কী চাহিদা লুকিয়ে আছে, তা আমরা বুঝতে পারি না। নিজেকে চেনা সহজ কথা নয়। এই ছবি আপনার সামনে নিজেরই অজানা দিক খুলে দিতে পারে।

ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২১ মার্চ ২০২৪ ১০:৪১
Share: Save:

আপনি কি নিজেকে ঠিকঠাক চেনেন? নিজের ক্ষমতা, দুর্বলতা সব জানেন? মনের গভীরে আসলে আপনি কি চাইছেন, তা বুঝতে পারেন? নিজেকে চেনা কিন্তু মোটেই সহজ কাজ নয়। দার্শনিকেরা বলে গিয়েছেন, যুদ্ধক্ষেত্রে যদি নিজেকে জানেন তবে অর্ধেক যুদ্ধ জেতা হয়ে যায়। আর যদি শত্রুকে জানেন, তবে বাকি অর্ধেক।

এখানে অবশ্য যুদ্ধজয়ের ব্যাপার নেই। আবার বলতে গেলে নিজের মনের গভীর ইচ্ছার সন্ধান পাওয়াও এক রকম যুদ্ধজয় বইকি! উপরের ছবিতে আপনি প্রথম কি দেখেছেন, তা আপনার চরিত্রের একটি নতুন দিক আপনার সামনে খুলে দিতে পারে। যা এত দিন হয়তো জানা ছিল না।

আরও কাছ থেকে দেখানো হল ছবিটি।

আরও কাছ থেকে দেখানো হল ছবিটি।

ছবিটি দু’রকম ভাবে দেখা যেতে পারে। কেউ এই ছবিতে প্রথমে একটি হাতের প্রতিকৃতি দেখতে পারেন। কেউ বা দেখতে পারেন পায়রা বা পাখি। প্রথম দর্শনে আপনি কোনটি দেখেছেন, তার উপরেই পরীক্ষার ফল নির্ভর করবে।

যদি আপনি হাত দেখে থাকেন, তবে আপনার নিরাপত্তাহীনতার বোধ প্রবল। আপনি সর্বত্র সেই নিরাপত্তা খুঁজে বেড়ান। আপনি নীতি-নৈতিকতা মূল্যবোধে বিশ্বাস করেন। আপনি আপনার পরিপার্শ্বের মধ্যে বিশ্বস্ততা খোঁজেন। আর যে কোনও ক্ষেত্রে ধারাবাহিকতাকে গুরুত্ব দেন। ঝুঁকি নিতে ভয় পান । চেনা গণ্ডির মধ্যে থেকেই কাজ করতে পছন্দ করেন।

যদি প্রথমে পাখি দেখে থাকেন, তবে আপনি স্বাধীনতার খোঁজ করছেন। যে কোনও মূল্যে স্বাধীনতা আপনার কাম্য। রোমাঞ্চকর নতুন অভিজ্ঞতার জন্য সব সময় মুখিয়ে থাকে আপনার মন। স্বাধীনতাই আপনার কাছে সবচেয়ে গুরুত্বপূর্ণ। আপনি উদার মনে মানুষ। বদলকে সহজ ভাবে গ্রহণ করেন। সহজাত স্বতস্ফূর্ততা রয়েছে আপনার মধ্যে। আপনি সৃষ্টিশীলও।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Optical Illusion
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE