Advertisement
২৩ ফেব্রুয়ারি ২০২৪
Wedding special 2022

বিয়ের আগে ত্বকের যত্নে ঘি! জেনে নিন তার জাদু

ঘি-তে রয়েছে ভিটামিন ই। তাই ত্বকে পুষ্টি জোগাতে বিশেষ কার্যকরী। চোখ ও কপালের বলিরেখা এবং চোখের ক্লান্তি দূর করে ঘি।

রূপচর্চা হোক ঘি দিয়ে

রূপচর্চা হোক ঘি দিয়ে

এবিপি ডিজিটাল কনটেন্ট স্টুডিয়ো
শেষ আপডেট: ০১ ডিসেম্বর ২০২২ ১৫:৫০
Share: Save:

বাঙালির রান্নাঘরে ঘিয়ের জায়গা চিরন্তন। অল্প একটু ঘি দিলেই যে কোনও রান্না হয়ে ওঠে স্বাদে ও গন্ধে অতুলনীয়। তবে রূপচর্চাতেও যে ঘিয়ের জুড়ি নেই, সে খবর রাখেন? ঘিয়ের গুণাবলির কারণে আয়ুর্বেদ শাস্ত্রে রূপচর্চার অবিচ্ছেদ্য অঙ্গ হিসাবে ঘিয়ের উল্লেখ রয়েছে।

শুষ্ক ত্বকের পরিচর্যায়: শীতে বাতাসে আর্দ্রতা কমে যাওয়ার ফলে ত্বক শুকিয়ে যায়, তা সে শুষ্ক ত্বকই হোক অথবা তৈলাক্ত ত্বক। অল্প পরিমাণে ঘি নিয়ে হাত পা, কনুই ও হাঁটুতে লাগিয়ে হাল্কা করে মালিশ করে নিন। নিয়মিত তা করলে ত্বকের শুষ্কতা থেকে রেহাই মিলবে।

ফাটা ঠোঁটের যত্নে: ঘুমোতে যাওয়ার আগে আঙুলে অল্প একটু ঘি নিয়ে ঠোঁটে লাগিয়ে বৃত্তাকার গতিতে মালিশ করুন কয়েক মিনিট। পরদিন সকালে ধুয়ে ফেলুন।

ময়শ্চারাইজারের ভূমিকায়: কাঁচা দুধের সঙ্গে বেসন মিশিয়ে নিন। এই বার এই মিশ্রণে সামান্য ঘি যোগ করুন। তা ত্বকে লাগিয়ে মালিশ করুন ১৫ মিনিটের মতো। ময়শ্চারাইজিংয়ের পাশাপাশি ঘি ত্বককে আর্দ্র ও উজ্জ্বল রাখতে সাহায্য করে।

রুখে দিন বলিরেখা: ঘি-তে রয়েছে ভিটামিন ই। তাই ত্বকে পুষ্টি জোগাতে বিশেষ কার্যকরী। চোখ ও কপালের বলিরেখা এবং চোখের ক্লান্তি দূর করে ঘি। ত্বক হয়ে ওঠে আরও উজ্জ্বল।

ফাটা গোড়ালি থেকে মুক্তি: শীতে অনেকেই এই সমস্যায় ভুগতে থাকেন। প্রতি রাত্রে শোওয়ার আগে গোড়ালিতে ঘি মেখে নিন, উপকার পাবেন।

এই প্রতিবেদনটি ‘সাত পাকে বাঁধা’ ফিচারের অংশ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement

Share this article

CLOSE