Advertisement
২৬ জুলাই ২০২৪
Foot care tips

বিয়ের আগে শুধু রূপচর্চা নয়, প্রয়োজন পায়ের পরিচর্যাও! রইল কিছু সহজ টিপস

প্রতিটি মেয়েই চান এই বিশেষ দিনটির সাজগোজে যেন কোনও খামতি না থাকে। সাজগোজের সেই তালিকা থেকে বাদ পড়ে না পা-ও।

পায়ের জন্যও দরকার পরিকল্পনামাফিক চর্চা

পায়ের জন্যও দরকার পরিকল্পনামাফিক চর্চা

এবিপি ডিজিটাল কনটেন্ট স্টুডিয়ো
শেষ আপডেট: ১২ জুন ২০২৩ ১৮:৩৩
Share: Save:

বিয়ে প্রতিটি মেয়ের কাছেই খুবই কাঙ্ক্ষিত দিন। প্রতিটি মেয়েই চান এই বিশেষ দিনটির সাজগোজে যেন কোনও খামতি না থাকে। তাই সারা বছর না হলেও বিয়ের আগে অবশ্যই একটু বাড়তি যত্নের প্রয়োজন হয়। তবে বেশিরভাগ ক্ষেত্রে দেখা যায় সকলেই মুখের ত্বকের যত্নের প্রতি বেশি মনোযোগী থাকেন। কিন্তু শুধুই মুখ নয়, মুখের পাশাপাশি পায়ের জন্যও নিতে হয় বিশেষ যত্ন। তবে যেনতেনভাবে নয়, পায়ের জন্যেও দরকার পরিকল্পনামাফিক চর্চা। কী ভাবে করবেন পায়ের পরিচর্যা, রইল কিছু সহজ টিপস।

১) এসেনশিয়াল তেলের ব্যবহার:

জল, এসেনশিয়াল তেল এবং অলিভ ওয়েল ভাল করে মিশিয়ে নিন। এর পরে সেই জলে প্রতিদিন ১০ থেকে ১৫ মিনিট পা ভিজিয়ে রাখুন। এটি আপনার পায়ের ত্বককে নরম করে এবং মৃত কোষকে দূর করতে সাহায্য করে।

২) বেকিং সোডা এবং হাইড্রোজেন পারঅক্সাইড:

পোড়া দাগ দূর করতে বেকিং সোডা বেশ কার্যকর। ২ টেবিল চামচ হাইড্রোজেন পারঅক্সাইড ও সমপরিমাণ বেকিং সোডা এক সঙ্গে মিশিয়ে নিন। এ বার সেই জলে কিছুক্ষণ পা ডুবিয়ে রাখুন। এটি আপনার পা থেকে রোদে পোড়া কালো দাগ দূর করে পা পরিষ্কার করে তুলবে।

৩) নিয়মিত স্ক্রাবিং করুন:

পা জলে ভেজানোর পরে স্ক্রাব করতে ভুলে যাবেন না যেন! পা জলে ডুবিয়ে রাখার পর পায়ের গোড়ালি এবং পায়ের উপরের ত্বক ভাল করে স্ক্রাব করুন। দুধ, মধু এবং লেবুর রস মিশিয়ে সেই মিশ্রণে ১০ মিনিট পা ভিজিয়ে রাখুন । প্রতিদিন এই ভাবে ব্যবহার করুন দেখবেন পায়ের মৃত কালো কোষ দূর হয়ে যাবে।

৪) নেলপলিশ লাগানো বন্ধ করুন:

বিয়ের আগের ১০ থেকে ১৫ দিন থেকে পায়ের নখে নেলপলিশ লাগানো বন্ধ করুন। কারণ নেলপলিশ আপনার নখের উজ্জ্বলতা নষ্ট করে দেয়। বরং এই ক’দিন আপনার নখকে নিজের মতো বাড়তে দিন। এতে বিয়ের দিন নখ অনেক বেশি উজ্জ্বল দেখাবে।

৫) নারকেল তেল দিয়ে মালিশ করুন:

রাতে ঘুমোতে যাওয়ার আগে বা স্নানের পরে প্রতিদিন পায়ে নারকেল তেল দিয়ে মালিশ করুন। এটি পায়ের রুক্ষতা দূর করে পা—কে নরম ও কোমল করে তুলবে। তা ছাড়াও নারকেল তেলে থাকা লুরিক অ্যাসিড পায়ের যে কোনও রোগ দূর করতে বেশ কার্যকর।

৬) সানস্ক্রিনের ব্যবহার:

বিয়ের আগে কেনাকাটার জন্য বেশ অনেকবারই বাইরে যেতে হয়। যত বার রোদে যাবেন, তত বার পায়ে সানস্ক্রিন ব্যবহার করুন। এতে পায়ে ট্যান পড়বে না। সম্ভব হলে মোজা পরে বাড়ি থেকে বের হতে পারেন। এতে আপনার পা ধূলোবালির হাত থেকেও রক্ষা পাবে।

৭) নিয়মিত ময়শ্চারাইজিং করুন:

শরীরের অন্যান্য ত্বকের পাশাপাশি পায়ের ত্বকেরও আর্দ্রতার প্রয়োজন রয়েছে। একটি কলা ভাল ভাবে মেখে নিয়ে সেটি পায়ে লাগিয়ে ১৫-২০ মিনিট পরে ঠান্ডা জল দিয়ে ধুয়ে ফেলুন। এটি আপনার পায়ের ত্বককে নরম করতে সাহায্য করবে।

পা সুন্দর করার জন্য প্রতিদিনই যত্নের প্রয়োজন। তাই বিয়ের আগে শত ব্যস্ততার মধ্যেও কিছুটা সময় পায়ের যত্নের জন্য রেখে দিন। চেষ্টা করুন দিনে দু'বার যেন পায়ের যত্ন নেওয়া যায়। সকালে এবং রাতে ঘুমাতে যাবার আগে আপনার পছন্দ মতো যে কোনও ময়শ্চারাইজার লাগান।

এই প্রতিবেদনটি ‘সাত পাকে বাঁধা’ ফিচারের অংশ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Wedding Wedding Special 2023 Foot Care Bride
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE