Advertisement
২৬ এপ্রিল ২০২৪
Wedding shopping Tips

বিয়েতে বাজেট কম? কয়েকটি বিষয়ের দিকে নজর রাখলেই কেল্লাফতে!

বিয়ের কেনাকাটা করার আগেই কয়েকটি বিষয় আমাদের মাথায় রাখতে হবে। প্রয়োজনীয় ও গুরুত্বপূর্ণ জিনিসের বাইরে অন্যান্য জিনিস না কেনাই শ্রেয়।

প্রয়োজন বুঝে করুন বিয়ের কেনাকাটা

প্রয়োজন বুঝে করুন বিয়ের কেনাকাটা

এবিপি ডিজিটাল কনটেন্ট স্টুডিয়ো
শেষ আপডেট: ০৬ জুন ২০২৩ ১৮:৩৪
Share: Save:

বাঙালির বিয়ের মরসুম শুরু হয়ে যায় বৈশাখ মাস থেকেই। আর বিয়ে মানেই দীর্ঘ সময়ের প্রস্তুতি। প্রায় এক বছর আগে থেকেই বিয়ের কেনাকাটা শুরু হয়ে যায়। এই কেনাকাটা করার সময়েই হবু বর বা কনে কিংবা তাঁর পরিবারের সদস্যেরা বেশ কিছু ভুল করে ফেলেন। অনেক ক্ষেত্রেই কিনে ফেলা হয় অপ্রয়োজনীয় জিনিস। ফলে বেড়ে যায় খরচও। ফলে বাজেট কম থাকলে বিয়ের কেনাকাটা করার আগে বেশ কয়েকটি বিষয় মেনে চলতেই হবে।

বেনারসি বাদেও যা যা কিনবেন

বিয়ের দিন সন্ধ্যায় বেশিরভাগ কনেই বেনারসি পরেন। তা ছাড়াও থাকে, বৃদ্ধি, আইবুড়োভাত, বৌভাত মতো অনুষ্ঠান। এই অনুষ্ঠানগুলিতে পরার জন্যেও উপযুক্ত শাড়ি কিনুন। পাশাপাশি, তত্ত্বের ডালিতে কয়েকটি শাড়ি গুছিয়ে দিতে হয়। সেই ক্ষেত্রে সিল্কের শাড়ি কিনতে পারেন। ডালিতে রাখতে পারেন তাঁত বা হ্যান্ডলুম শাড়িও।

একই সঙ্গে বিয়ের পরে প্রতিদিন পরার জন্যে কিছু শাড়ি অবশ্যই কিনে রাখুন। অযথা প্রচুর ভারী কাজের শাড়ি কিনবেন না। প্রতিদিন পরার মতো কুর্তাও কিনে রাখতে পারেন। যেগুলি পরে আপনি অফিসেও যেতে পারেন।

প্রসাধনী

বিয়ে মানেই কনের কেনাকাটার তালিকায় থাকে একাধিক প্রসাধনী। তত্ত্বের ডালিতে সাজিয়ে দেওয়ার জন্যই হোক কিংবা নিয়মিত ব্যবহার, যে কোনও নারীর কাছেই প্রসাধনী ও রূচচর্চার সামগ্রী অত্যন্ত গুরুত্বপূর্ণ। এই ক্ষেত্রে কয়েকটি জিনিস মনে রাখতে হবে। প্রথমত, পাত্রের বাড়ি থেকে তত্ত্বের ডালিতে যে সব প্রসাধনী সামগ্রী আসছে, সেগুলি পুনরায় না কেনাই শ্রেয়। দ্বিতীয়ত, যদি নিয়মিত রূপটান সামগ্রী ব্যবহারের অভ্যাস না থাকে, তা হলে বড় আকারের রূপটান সামগ্রী কেনার দরকার নেই।

চলতি সাজের দিকে নজর রাখুন

বিয়ের সন্ধ্যে প্রত্যেকের জীবনেই গুরুত্বপূর্ণ একটি দিন। তাই নিজের ব্রাইডাল লুক বেছে নেওয়ার সময় ট্রেন্ডের দিকেও লক্ষ্য রাখুন। যেমন, এখন ব্রাইডাল লুকে পুরনো ছোঁয়া দেওয়ার প্রচলন দেখা যাচ্ছে। বর্তমানে, মাথায় সুন্দর কারকার্য করা শোলার মুকুট পরছেন কনেরা। এক দশক আগেও কিন্তু মাথায় সোনার বা সোনালি মুকুট পরছিলেন কনেরা। এখন কিন্তু সেটি চলতি ফ্যাশনের বাইরে।

সঠিক জুতো নির্বাচন

জুতো কেনার সময়ও পুরনো স্টাইলের কোনও জুতো কিনবেন না। সোনালি জরির কাজ করা জুতো এখন সেকেলে। ট্রেন্ড অনুযায়ী করে জুতো কিনুন। বিয়ের পরবর্তী সময়ে অফিস যাওয়ার জন্যে বা নিয়মিত ব্যবহারের জন্যেও জুতো কিনে রাখুন।

সবসময় ব্র্যান্ড নয়, গুরুত্ব দিন নিজের পছন্দকে

কেনাকাটা করার সময় শুধু মাত্র ব্র্যান্ডের পিছনেই ধাওয়া করবেন না। বরং আপনার পছন্দকেই প্রাধান্য দিন। অত্যন্ত সাধারণ একটি শাড়িও যদি আপনার পছন্দ হয়, তবে সেই শাড়িটিই কিনুন। একটি সাধারণ জুতো পছন্দ হলে সেই জুতোও কিনতে পারেন। পছন্দ মতো কেনাকাটা করুন। আপনার বিশেষ দিনে যা আপনাকে করে তুলবে অনন্যা।

এই প্রতিবেদনটি ‘সাত পাকে বাঁধা’ ফিচারের অংশ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Wedding Wedding Special 2023 Fashion sarees
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE