Advertisement
২৬ এপ্রিল ২০২৪
Wedding

ঐতিহ্য ও আধুনিকতার মিশেলে গায়েহলুদের সাজে আসুক অভিনবত্ব

আগে হলুদ জামদানি সঙ্গে হালকা গয়নায় গায়েহলুদের সাজে সেজে উঠতেন কনেরা।

হলুদের চলতি ধারার সাজ থেকে বেরিয়ে নানা পরিবর্তন ও বিশেষত্ব দেখা যাচ্ছে কনের সাজে।

হলুদের চলতি ধারার সাজ থেকে বেরিয়ে নানা পরিবর্তন ও বিশেষত্ব দেখা যাচ্ছে কনের সাজে।

এবিপি ডিজিটাল কনটেন্ট স্টুডিয়ো
শেষ আপডেট: ১৯ মে ২০২৩ ২১:২৬
Share: Save:

প্রাক বিবাহ পর্বে, বাঙালিদের কাছে গায়েহলুদের গুরুত্ব ও জনপ্রিয়তা যে কতটা, তা বোধ হয় বলে বোঝানোর প্রয়োজন নেই। জীবনের এই বিশেষ দিনটিতে হবু বর ও কনে দু’জনের সেজে উঠতে চান নিজের মতো করে। সময়ের সঙ্গে সঙ্গে বিয়ের সব রীতিতেই সাজের ধারায় এসেছে অভিনবত্ব। বাদ যায়নি গায়েহলুদ পর্বের সাজও। শুধু হলুদ, লাল রঙা শাড়ি বা নকশা কড়া ব্লাউজই নয়, গয়না থেকে শুরু করে সাজ, সবেতেই এসেছে ভিন্নতা ও নতুনত্ব। যেমন, গায়েহলুদের সাজের সঙ্গে যুক্ত হচ্ছে ফুলের গয়না পরার চল। আবার, প্রথাগত সাজ থেকে বেরিয়ে, বিভিন্ন পরিবর্তন ও বিশেষত্ব দেখা যাচ্ছে কনের সাজে।

আগে হলুদ জামদানি সঙ্গে হালকা গয়নায় গায়েহলুদের সাজে সেজে উঠতেন কনেরা। সেই উপস্থাপনায় এখন এসেছে নতুনত্ব। সোনার গয়নার বদলে এখন কনেরা সেজে উঠছেন বাহারি রঙের ফুলের গয়নায়। বাদ পড়ছে না সাদা গোলাপও। তার সঙ্গে খোলা চুলে উজ্জ্বল শাড়িতে কনের এক স্নিগ্ধ সাজ।

বর্তমানে ডেস্টিনেশন ওয়েডিংয়ের চল অনেকাংশে বেড়ে গিয়েছে। সে ক্ষেত্রে প্রকৃতির সান্নিধ্যে বিয়ের আয়জনে সাজপোশাকেও থাকা চাই স্নিগ্ধতা, শাড়ির রঙেরও চাই সামঞ্জস্য। সেই ক্ষেত্রে শোলার গয়না কনেকে দিতে পারে এক ব্যাতিক্রমি সাজ।

বর্তমানে চলতি ফ্যাশনে বেশ জনপ্রিয়তা লাভ করে করেছে রূপোর গয়না। বিয়ের ক্ষেত্রেও কনেরা এখন ভিন্ন ধারার সাজে সেজে উঠতে রূপোর গয়নার প্রতি ঝুঁকছেন। সে ক্ষেত্রে এক রঙা হালকা শাড়ি, প্রিন্টেড ব্লাউজ এবং রূপোর গয়না, গায়েহলুদের সাজকে অন্য পর্যায়ে নিয়ে যেতে পারে।

গায়ে হলুদ ও মেহেন্দি যাঁদের একই দিনে, তাঁদের ক্ষেত্রে সাজপোশাকেও ভিন্নতা থাকা চাই। সে ক্ষেত্রে গায়েহলুদ পর্বে বেছে নিতে পারেন হালকা সবুজ বা হলুদ জামদানি শাড়ির সঙ্গে নিখুঁত মিনেকারির গয়না। টিকলি হিসাবে বা হাতের বাজুতে থাকুক হালকা ফুলের গয়না। মনে রাখবেন, ফুলের সাজ কিন্তু কনের সাজে আলাদা আভিজাত্য নিয়ে আসতে পারে। অন্য দিকে মেহেন্দির পর্বে কনের সাজ খানিক জমকালো হলেই ভাল।

গায়েহলুদের সাজে সুতোর গয়নাও আনতে পারে চমক। হালকা তাঁতের শাড়ি সঙ্গে সুতোর গয়না কনের সাজে দেবে বাঙালিয়ানার ছোঁয়া।

এই প্রতিবেদনটি ‘সাত পাকে বাঁধা’ ফিচারের অংশ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Wedding Jewellery Haldi ceremony Wedding Rituals
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE