Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

০৭ ডিসেম্বর ২০২১ ই-পেপার

PRESENTS
POWERED BY
CO-POWERED BY
CO SPONSORS

Jewellery Care: শুধু গয়নার বাক্স সাজালেই হবে না, বিয়ের গয়না রাখতে হবে সযত্নে

নিজস্ব প্রতিবেদন
কলকাতা ১৫ নভেম্বর ২০২১ ১৭:৩৯

প্রতীকী ছবি।

সোনা হোক বা নকল সোনা অথবা রূপো, বিয়েতে উপহার হিসেবে সব চেয়ে বেশি গয়না পান নতুন কনেরাই। সোনালি, রূপোলি চমকে, নজরকাড়া সাজে তিনিই অনুষ্ঠানের মধ্যমণি। কিন্তু বিয়ের পরে তাঁর উপরেই সব চেয়ে বেশি দায়িত্ব বর্তায়, বিয়েতে উপহার পাওয়া বা কেনা গয়নাকে সযত্নে রাখার জন্য। মনে রাখবেন, বিয়ের গয়না শুধু কনের সৌন্দর্য্য বৃদ্ধিই করে না, এই গয়না আসলে আভিজাত্যের প্রতীক। সঞ্চয় ও সম্পদের মানদণ্ড। তাই এই বহুমূল্য গয়নাকে সঠিক ভাবে সাজিয়ে রাখার গুরুভার তাঁরই।
বেশির ভাগ কনেই, বিয়েতে উপহার পাওয়া গয়না এক বার পরার পরে সরাসরি আলমারিতে তুলে রাখেন। কিন্তু সময়ের সঙ্গে সঙ্গে সেই গয়নার রং ফ্যাকাশে হয়ে যায়। কালো হয়ে যায়। তাই গয়না ব্যবহার করার পরে তা কী ভাবে স্বযত্নে রাখবেন তা জেনে নিন।

১. প্রথমে ৫০ মিলিলিটার সাদা ভিনিগারের সঙ্গে এক কাপ গরম জল এবং কিছুটা বেকিং সোডা মিশিয়ে নিন। এরপর সেই মিশ্রণটি কোনও পরিষ্কার টুথব্রাশের সাহায্যে সোনা বা রুপোর গয়নায় জমে থাকা ময়লার উপরে ভাল করে ঘষে নিন। কিছুক্ষণ ঘষার পর পরিষ্কার ঠান্ডা জলে তা ধুয়ে নিন। দেখবেন চটজলদি গয়নার সমস্ত ময়লা উঠে গিয়েছে।

Advertisement



২. সোনার আংটি বা কানের দুলের খাঁজে অনেক সময় অতিরিক্ত ময়লা জমে যায়। যার ফলে তা সহজে পরিষ্কার করা যায় না। একটি কাঁচের বাটিতে আধ কাপ হাইড্রোজেন পেরোঅক্সাইড ঢেলে তাতে সোনার গয়নাগুলি ডুবিয়ে রাখুন। কিছু ক্ষণ পড়েই দেখবেন ওই মিশ্রণ থেকে বুদবুদ উঠছে। এর অর্থ হল গয়না থেকে অতিরিক্ত ময়লা সরে গিয়ে সেগুলি পরিষ্কার হয়ে গিয়েছে। বুদবুদ ওঠা বন্ধ হয়ে গেলে একটি সন্নার সাহায্যে গয়নাগুলি তুলে নিয়ে, একটি পরিষ্কার তোয়ালে দিয়ে মুছে নিন। দেখবেন, আপনার গয়নাগুলি আবার নতুনের মতো হয়ে গিয়েছে।



৩. মেয়েরা সহজেই সোনার গয়নার বদলে নকল সোনার গয়নার ব্যবহারে স্বাচ্ছন্দ্য বোধ করেন। নকল সোনার গয়না ব্যবহার করা সহজ হলেও তার যত্ন করা বেজায় কঠিন। ঘাম ও জল সহজেই নকল সোনার রং নষ্ট করে দেয়। তাই এটি খুব সাবধানে ব্যবহার করা দরকার। নরম সুতির কাপড় ও হাল্কা গরম জল দিয়ে পরিস্কার করুন। পাশাপাশি গয়নার বাক্সে সিলিকা জেল রাখতে পারেন। নকল সোনার গয়না ব্যবহারে আরেকটি সুবিধে হল রং উঠে গেলে নতুন করে আবার রং করিয়ে নিতে পারেন।



গয়নায় যাতে ময়লা না জমে তার জন্য মনে রাখুন কিছু বিষয়
১. গয়না ব্যবহার করার পর তা কখনই বাইরে ছড়িয়ে ছিটিয়ে রাখবেন না। হাওয়ার সংস্পর্শে এসে গয়না খুব তাড়াতাড়ি অনুজ্জ্বল এবং কালো হয়ে যেতে পারে। বা বাইরের ময়লা গয়নার খাঁজে জমতে থাকে। তাই পাতলা সুতির কাপড় বা নরম কাপড়ের মধ্যে মুড়িয়ে গয়না রাখাই ভাল।
২. গয়না পরিষ্কার করতে অনেকেই লেন্স ক্লিনজার ব্যবহার করেন। ভুল করেও এটি করবেন না। এতে গয়না খুব তাড়াতাড়ি নষ্ট হয়ে যায়।
৩. গয়না পরিষ্কারের ক্ষেত্রে অ্যাসিডের ব্যবহার একদমই নয়।
৪. গয়না পরিষ্কারের ক্ষেত্রে পুরনো টুথব্রাশের বদলে নতুন টুথব্রাশ ব্যবহার করুন।
৫. অনেক সময়ে দামি গয়নার ক্ষেত্রে সোনার দোকানে কিছু আবশ্যিক নির্দেশাবলী থাকে। সেই সব গয়না পরিষ্কারের ক্ষেত্রে সেই নির্দেশই পালন করা শ্রেয়।
৬. বহুমূল্য পাথর বসানো গয়না বা হীরের গহনার পরিষ্কারের ক্ষেত্রে নামী দোকানের স্যাঁকরার সাহায্য নিন।

Advertisement