Advertisement
২৯ ফেব্রুয়ারি ২০২৪
Wedding special 2022

সাধের নূপুর জোড়ার উজ্জ্বলতা বজায় রাখবেন কী ভাবে? রইল ঘরোয়া টোটকা

ব্যবহারের পরে নূপুর জোড়া নরম কাপড় ও টিস্যু দিয়ে মুছে শুকিয়ে নিন। এর পরে বাক্সে রাখার আগে প্রতিটি নূপুর আলাদা আলাদা টিস্যু দিয়ে মুড়ে রাখুন।

প্রতীকী ছবি

প্রতীকী ছবি

এবিপি ডিজিটাল কনটেন্ট স্টুডিয়ো
শেষ আপডেট: ১৫ নভেম্বর ২০২২ ১৮:২৮
Share: Save:

সোনার গয়নার চাহিদা যতই থাকুক, নূপুরের ক্ষেত্রে সকলের প্রথম পছন্দ কিন্তু রুপো। নূপুর বা পায়েল নারীদের অতি প্রিয় গয়না। বিয়ের জন্য কোন ডিজাইনের নূপুর কেনা হবে, সেই পরিকল্পনা তাই শুরু হয়ে যায় বহু আগে থেকেই। কিন্তু নূপুর কেনা তো হল, তা সংরক্ষণ করবেন কী ভাবে? কারণ রুপোর গয়না সঠিক উপায়ে যত্ন না নিলে তার ঔজ্জ্বল্য হারিয়ে ফেলে ক্রমশ।

কী ভাবে সংরক্ষণ করবেন?

১। উজ্জ্বলতা বজায় রাখতে বছরে দুই থেকে তিন বার পালিশ করিয়ে নিন। এতে নূপুরের জেল্লা বাড়ে এবং ভাল থাকে। পালিশ না করলে ময়লা জমে উজ্জ্বলতা নষ্ট হয়ে যায়।

২। ব্যবহারের পরে নূপুর জোড়া নরম কাপড় ও টিস্যু দিয়ে মুছে শুকিয়ে নিন। এর পরে বাক্সে রাখার আগে প্রতিটি নূপুর আলাদা আলাদা টিস্যু দিয়ে মুড়ে রাখুন। খেয়াল রাখবেন অন্য কোনও গয়নার সঙ্গে যেন জড়িয়ে না যায়।

৩। নূপুরের গায়ে যেন কোনও রকম প্রসাধনী, সুগন্ধি বা লোশন না লাগে। এতে দাগ ধরে যাওয়ার সম্ভাবনা রয়েছে।

লেবু এবং ভিনিগার

লেবু এবং ভিনিগার

৪। নূপুর জোড়ার চকচকে ভাব বজায় রাখতে লেবু খুব কার্যকরী। এক টুকরো লেবু নিয়ে তাতে একটু নুন দিয়ে নিন। এর পর সেটি ঘষতে থাকুন নূপুরে। নতুনের মতো ঝকঝকে হয়ে উঠবে।

৫। রুপোর গয়না উজ্জ্বল রাখতে ভিনিগারের জুড়ি নেই। অর্ধেক কাপ ভিনিগারের সঙ্গে দুই টেবিল চামচ বেকিং সোডা মিশিয়ে নিতে হবে। নূপুর জোড়া এই মিশ্রণে রেখে দিন দুই থেকে তিন ঘণ্টার মতো। এর পর ঠান্ডা জলে ধুয়ে ফেলুন।

৬। একটি পাত্রে ফয়েল পেপার বিছিয়ে নিন। এর মধ্যে প্রথমে একটু গরম জল এবং তার পর এক চামচ বেকিং সোডা মিশিয়ে নিন। নূপুরগুলি এর মধ্যে পাঁচ মিনিট ভিজিয়ে রাখুন। এর পরে ব্রাশ দিয়ে ঘষে নিয়ে ঠান্ডা জলে ধুয়ে ফেলুন।

৭। শুধু চুলের যত্নই নয়, রুপোর যত্নেও একাই একশো কন্ডিশনার। নূপুর জোড়ায় অল্প পরিমাণে কন্ডিশনার দিয়ে ব্রাশ দিয়ে ঘষে নিন ভাল ভাবে। হারিয়ে যাওয়া উজ্জ্বলতা ফিরে পাবে আপনার সাধের নূপুর।

এই প্রতিবেদনটি 'সাত পাকে বাঁধা' ফিচারের অংশ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement

Share this article

CLOSE