Advertisement
১৭ জুন ২০২৪
Buying Guide For Gold Jewellery

বিয়ের জন্য গয়না কিনছেন? দেখে নিন শুভ দিন

শাস্ত্র বিশেষজ্ঞদের মতে, ধাতুর মধ্যে অন্যতম হল সোনা।

শাস্ত্র বিশেষজ্ঞদের মতে, ধাতুর মধ্যে অন্যতম হল সোনা।

এবিপি ডিজিটাল কনটেন্ট স্টুডিয়ো
শেষ আপডেট: ২৩ মে ২০২৩ ১৮:০৪
Share: Save:

কোনও কাজ হোক বা কেনাকাটা — শাস্ত্র মতে আমাদের জীবনে কোনও সিদ্ধান্ত নেওয়ার ক্ষেত্রে সব থেকে গুরুত্বপূর্ণ হল দিন নির্বাচন। বিশেষ করে গয়না কেনার ক্ষেত্রে তো বটেই! শাস্ত্রজ্ঞদের মতে, সোনার সঙ্গে ভাগ্যের একটি বিশেষ যোগ রয়েছে। তাই সোনার গয়না কেনা বা সোনার গয়না পরার বিষয়ে বেশ কয়েকটি নিয়ম মেনে চলা উচিত। শাস্ত্র বলছে, সোনা নির্দিষ্ট দিনে পরলে বা কিনলে তার স্থায়িত্ব ও সুপ্রভাব থাকে বহু দিন পর্যন্ত বিদ্যমান থাকে। এমনকি এও মনে করা হয় যে, সোনার হাত ধরে বদলে যেতে পারে ভাগ্যের ফেরও।

বিয়ের মরশুমের আগে প্রায় সকলেই সোনার গয়না কিনে থাকেন। হিন্দু বিবাহে সোনাকে সৌভাগ্যের প্রতীক হিসাবেও ধরা হয়। তাই বিবাহ পূর্বে সোনা কেনার আগে অবশ্যই দিনক্ষণের কথা মাথায় রাখা উচিত।

সোনা কেনার বিশেষ দিন:

শাস্ত্রজ্ঞদের মতে, মকর সংক্রান্তি, অক্ষয় তৃতীয়া, দুর্গা পুজোর নবমী ও দশমী ও ধনতেরসে সোনা কিনলে তা ভাগ্যকে সোনার মতোই চমক দিতে পারে।

সপ্তাহের এই দিনে সোনা কিনুন:

জ্যোতিষশাস্ত্রে, রবিবার এবং বৃহস্পতিবার সোনা কেনার সেরা দিন হিসেবে উল্লেখ করা রয়েছে। এই দুই দিনে সোনা কিনলে ভগবান সূর্য দেবতার আশীর্বাদ পাওয়া যায়। এর পাশাপাশি মা লক্ষ্মীর কৃপাও পাওয়া যায়। সঙ্গে পরিবারে সুখ-সমৃদ্ধিও আসে।

কোন দিন সোনা পরা শুভ?

শাস্ত্র মতে, সপ্তাহে এমন বিশেষ কোনও দিন নেই যে দিন সোনা পরলে তা শুভ ফল দেয় না। তবে বৃহস্পতিবার সোনা কেনা বা পরার পক্ষে বেশ ভাল দিন বলে মনে করা হয়।

এই দিনে সোনা কিনবেন না:

বিশ্বাস করা হয় যে, শনিবারে কখনও সোনা কেনা উচিত নয়। প্রকৃতপক্ষে, সোনা হল সূর্যের কারক এবং শনিবার শনিদেবকে উৎসর্গ করা হয়। তাই শনি ও সূর্যের মধ্যে শত্রুতা থাকলে শনিবার সোনা কেনা শুভ নয় বলে মনে করা হয়। এতে শনিদেবের অশুভ দৃষ্টির সম্মুখীন হতে হয়।

এই প্রতিবেদনটি ‘সাত পাকে বাঁধা’ ফিচারের অংশ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Wedding Wedding Special 2023 gold Gold Jewelry
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE