Advertisement
১২ জুলাই ২০২৪
Guests

Wedding Guest: করোনাকালে বিয়ের অতিথি-তালিকা ছোট করতে হবে? জেনে নিন সহজ কিছু উপায়

অতিমারিতে উত্সবের পরিস্থিতিতে পরিবর্তন এসেছে অনেক। বিধিনিষেধের পাশাপাশি সরকারের তরফে বেঁধে দেওয়া হয়েছে অনুষ্ঠানের অতিথি-সংখ্যাও।

কোভিডবিধি মানতে কমাতেই হবে অতিথি সংখ্যা

কোভিডবিধি মানতে কমাতেই হবে অতিথি সংখ্যা

নিজস্ব প্রতিবেদন
কলকাতা শেষ আপডেট: ১৭ ডিসেম্বর ২০২১ ১৩:১৮
Share: Save:

অতিমারি পরবর্তী সময়ে উত্সব-অনুষ্ঠানের পরিস্থিতিতে পরিবর্তন এসেছে অনেক রকম। বেড়েছে সতর্কতাও। অনেক বিধিনিষেধের পাশাপাশি সরকারের তরফ থেকে বেঁধে দেওয়া হয়েছে অনুষ্ঠানে আসা অতিথির সংখ্যাও। যা শুনে মাথায় হাত পড়েছে অনেকেরই। তবে কোভিডবিধি মানতে কমাতেই হবে অতিথি সংখ্যা। না হলে রোগ সংক্রমণের সম্ভাবনা বাড়তে পারে।
পরিবারকেই প্রথম গুরুত্ব দিন
বর-কনের পরিবারকে একত্রিত করলে অনেক সময়ই সদস্য সংখ্যা ৫০ পেরিয়ে যায়। তাই খুব বুঝেশুনে নিকট আত্মীয়দেরই রাখতে হবে অতিথিদের তালিকায়।
অনুষ্ঠান ভেদে ভিন্ন ভিন্ন অতিথি
আমাদের দেশে বিয়ে সম্পন্ন হওয়ার জন্য একাধিক দিন পালন করা হয় একাধিক অনুষ্ঠান। ফলে একেক দিনের অনুষ্ঠানে অতিথিদের তালিকা হোক ভিন্ন ভিন্ন। এর ফলে বন্ধুবান্ধব, আত্মীয়-পরিজন সকলেই সামিল হতে পারবেন আপনার জীবনের এই বিশেষ সময়। এতে অতিথিদের বাদ না দিয়েও মানা হবে কোভিডবিধি।

বিশেষ দিনটিতে সংক্ষিপ্ত অতিথিতালিকা নিয়ে মনখারাপ না করে মেতে উঠুন ভরপুর আনন্দে

বিশেষ দিনটিতে সংক্ষিপ্ত অতিথিতালিকা নিয়ে মনখারাপ না করে মেতে উঠুন ভরপুর আনন্দে

দূরত্ব কমিয়ে ফেলুন
অতিথিদের নিমন্ত্রণ করার আগে তাঁদের যাতায়াতের দূরত্ব টুকু বুঝে নেওয়া খুব গুরুত্বপূর্ণ একটি বিষয় হওয়া উচিত। অনেকেরই আত্মীয় বিদেশে থাকেন। ফলে এই পরিস্থিতিতে তাঁদের আমন্ত্রণের বিষয়টি এড়িয়ে চলাই ভাল।
শিশু ও বয়স্ক অতিথিদের এড়িয়ে চলা
অতিথিদের তালিকায় শিশু বা বয়স্ক মানুষ থাকলে তাঁদের অনুষ্ঠানের অংশ করার চেষ্টা না করাই উচিত। অতিমারির সময়ে সবচেয়ে ঝুঁকি রয়েছে এঁদেরই। তবে আপনার বিশেষ দিনে লাইভ স্ট্রিমের মাধ্যমে তাঁদের রাখতে পারেন নিজের পাশেই। এখানে দূরত্ব ঘুচিয়ে দেবে ইন্টারনেট।
আরও এক জনের নীতি কখনও নয়
কোভিড পরিস্থিতির পর আপনাকে সতর্ক ও কঠোর হতে হবে অহেতুক লোক সমাগমের নীতি নিয়ে। অনেক সময়ই আমন্ত্রিতরা তাঁদের কাছের কাউকে নিয়ে আসেন বিবাহ অনুষ্ঠানে। তবে অতিমারি পরিস্থিতিতে এই বিষয়টিকে কোনও ভাবেই আমল দেবেন না।
বিশেষ দিনে প্রিয়জনদের তালিকা থেকে বাদ দেওয়া খুবই কঠিন কাজ। তবে এই বিষয়ে আবেগের বশবর্তী হয়ে কোনও সিদ্ধান্ত নেওয়া যাবে না। নিমন্ত্রণকর্তা হিসেবে থাকতে হবে চূড়ান্ত বিনয়ী অথচ নিজের সিদ্ধান্তে অটল। আগেই যদি অনেককে আমন্ত্রণ করা হয়ে গিয়ে থাকে এবং তা যদি প্রত্যাহার করতে হয়, সে ক্ষেত্রে কেন এমন সিদ্ধান্ত নিতে হল, তা বুঝিয়ে বলা প্রয়োজন। তাই বিশেষ দিনটিতে সংক্ষিপ্ত অতিথিতালিকা নিয়ে মনখারাপ না করে মেতে উঠুন ভরপুর আনন্দে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Guests Covid Protocol Indian Wedding
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE