Advertisement
২৬ এপ্রিল ২০২৪
Wedding special 2022

এক লক্ষ টাকার মধ্যে বিদেশে মধুচন্দ্রিমা, তালিকায় কোন কোন দেশ?

দক্ষিণ পূর্ব এশিয়ার বৃহত্তম হ্রদ টোনলে স্যাপ, জাতীয় জাদুঘর, রয়্যাল প্যালেস, জ্যামিতিক নকশা করা প্রাচীন মন্দির, প্রমোদতরীতে রোমান্টিক নৈশভোজ সব মিলিয়ে মধুচন্দ্রিমা জমজমাট। এই দেশের খাবারের স্বাদ বেশ। এবং বেশিরভাগ খাবারই ঘরোয়া।

বিদেশে মধুচন্দ্রিমা

বিদেশে মধুচন্দ্রিমা

এবিপি ডিজিটাল কনটেন্ট স্টুডিয়ো
শেষ আপডেট: ০৬ ডিসেম্বর ২০২২ ১৯:৪২
Share: Save:

বিদেশে মধুচন্দ্রিমার আকাঙ্খা বহুদিনের। কিন্তু একটাই দুশ্চিন্তা, বিয়ের পর পরই ৬-৭ লাখ টাকার ধাক্কা! বিয়েতে বিপুল খরচের পর পকেট বাধ সাধলেও বিদেশে মধুচন্দ্রিমা সম্ভব। তাও আবার সাধ্যের মধ্যেই, সব মিলিয়ে খরচ প্রায় এক লক্ষ টাকার নীচে।

ফিলিপিন্স

ফিলিপিন্স

ফিলিপিন্স: দক্ষিণ পূর্ব এশিয়ার বেশ জনপ্রিয় এবং সাশ্রয়ী বিদেশ ভ্রমণ। বোরার দ্বীপপুঞ্জ, কায়াঙ্গান হ্রদ, বোহোকের ভার্জিন দ্বীপপুঞ্জ, করোনের বারাকুদা হ্রদ, ম্যাকটন হ্রদ সহ আরও অন্যান্য ঘোরার জায়গা রয়েছে। ক্রান্তীয় আবহাওয়া আর স্থানীয়দের আন্তরিক আতিথ্যের মিশেলে সে এক দারুন অভিজ্ঞতা। এখানে ৫ দিন ভ্রমণের খরচ ভারতীয় মুদ্রায় ৪০ হাজার থেকে ৮০ হাজার টাকার মতো।

বালি

বালি

বালি: বিয়ের ব্যস্ততা, লোকজনের আনাগোনার পর দু’জনে একটু নিভৃতে সময় কাটানোর জন্য ইন্দোনেশিয়ার শান্ত, স্নিগ্ধ বালির সমুদ্র সৈকত একেবারে আদর্শ। কুটা দ্বীপে একটি সুন্দর সন্ধ্যা আর মনের মানুষের সঙ্গ, মধুচন্দ্রিমা চির উজ্জ্বল হয়ে থাকবে হৃদয়ের গভীরে। এখানে উলুওয়াতু মধুচন্দ্রিমার জন্য বিখ্যাত জায়গা। এছাড়াও এখানের মাউন্ট বাতুর, ক্যাঙ্গু বিচ, বোটানিক্যাল গার্ডেন প্রাকৃতিক সৌন্দর্যের সাক্ষ্য বহন করে। পাডাং পাডাং এখানের জনপ্রিয় বিচ যেখানে প্রতি শনিবার রাতে নাইট পার্টির আয়োজন করা হয়। ভারতীয় মুদ্রায় ৫ দিনের খরচ ৮৫ হাজার থেকে ১ লক্ষ টাকা।

কম্বোডিয়া

কম্বোডিয়া

কম্বোডিয়া: প্রাকৃতিক সৌন্দর্য আর রোমাঞ্চে ভরা প্রত্নতাত্ত্বিক ধ্বংসাবশেষ এই দুইয়ের মিশেলে কম্বোডিয়া হয়ে উঠেছে আকর্ষণীয় পর্যটন কেন্দ্র। দক্ষিণ পূর্ব এশিয়ার বৃহত্তম হ্রদ টোনলে স্যাপ, জাতীয় জাদুঘর, রয়্যাল প্যালেস, জ্যামিতিক নকশা করা প্রাচীন মন্দির, প্রমোদতরীতে রোমান্টিক নৈশভোজ সব মিলিয়ে মধুচন্দ্রিমা জমজমাট। এই দেশের খাবারের স্বাদ বেশ। এবং বেশিরভাগ খাবারই ঘরোয়া। ৫ দিনের খরচ প্রায় ১ লক্ষ টাকা।

শ্রীলঙ্কা

শ্রীলঙ্কা

শ্রীলঙ্কা: মধুচন্দ্রিমার জন্য বেশ জনপ্রিয় এই প্রতিবেশী দেশ। রয়েছে ইয়ালা ন্যাশনাল ফরেস্ট, ক্যান্ডিতে বুদ্ধ গুহার ভাস্কর্য, নুওয়ারা এলিয়ার চা বাগান, এলা রক ও বান্দারাওয়েলা, হিক্কাডুয়া সৈকত ইত্যাদি নানা ভ্রমণের জায়গা। ৫ দিনের খরচ ৪০ থেকে ৭০ হাজার টাকা।

তাইল্যান্ড

তাইল্যান্ড

তাইল্যান্ড: ফিফি দ্বীপপুঞ্জ, কোহ লান্তার বালুকাময় সৈকত, ঘন ম্যানগ্রোভের মেলবন্ধনে এ যেন এক স্বপ্নপুরী। এছাড়াও ক্রাবি দ্বীপপুঞ্জের সৌন্দর্য, কোহ সামুইতে বিচ পার্টি, ব্যাংককের ক্যাসিনো ও ক্লাব উপভোগ করুন চুটিয়ে। ঘুরে আসতে পারেন আদিবাসী গ্রাম চিয়াং মাই। তাইল্যান্ডে ৫ দিন ঘোরার মোট খরচ ভারতীয় মুদ্রায় ৭০ হাজার টাকা থেকে ১ লক্ষ টাকা।

এই প্রতিবেদনটি ‘সাত পাকে বাঁধা’ ফিচারের অংশ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE