Advertisement
২৬ এপ্রিল ২০২৪
Wedding special 2022

বাড়িতেই বিয়ের আসর? কী ভাবে সাজিয়ে তুলবেন বসতবাড়ি?

বাড়ির সিঁড়ি সাজিয়ে তুলুন অনন্য সাজে। সেই সাজের অঙ্গ হিসাবে থাকুক ফুল, বিভিন্ন ধরনের লতা পাতা এবং রঙিন কাপড়ের সমাহার।এর মধ্যে কিছু ছোট ছোট পুঁথি বা বিডস বসিয়ে দিতে পারেন।

বসতবাড়িতে বিয়ের আসর

বসতবাড়িতে বিয়ের আসর

এবিপি ডিজিটাল কনটেন্ট স্টুডিয়ো
শেষ আপডেট: ১৩ ডিসেম্বর ২০২২ ১১:০৭
Share: Save:

অডিটোরিয়াম বা লজে নয়, বিয়ের আসর বসবে নিজেদের বসতবাড়ি থেকেই। তাই বাড়ির সাজ আমূল বদলে ফেলা প্রয়োজন। এ ক্ষেত্রে কয়েকটি গুরুত্বপূর্ণ দিক মাথায় রাখলেই আপনার চির পরিচিত বাড়ি হয়ে উঠবে অডিটোরিয়ামের অনুষ্ঠানের মতোই চোখধাঁধানো।

প্রবেশ পথ

নিমন্ত্রিত অতিথিদের নজর সবার আগে কাড়ে প্রবেশ পথ। আর এটিকেই অসামান্য করে তুলতে পারেন ফুলের সাজ দিয়ে। প্লাস্টিকের ফুল নয়, বরং আসল ফুল- যেমন গোলাপ, চন্দ্রমল্লিকা বা অর্কিড দিয়ে সাজিয়ে ফেলুন বিয়েবাড়ির প্রবেশ পথ।

বর-কনের বসার জায়গা

বর-কনের বসার জায়গা এবং তার চারপাশের সাজে এক অন্য মাত্রা যোগ করুন সুন্দর রঙিন কাপড় ব্যবহারের মাধ্যমে। বসার চেয়ারে ট্যাগ ব্যবহার করতে পারেন। এবং তাঁদের ডাক নাম নকশা করা কাগজ বা বোর্ডে লিখে আটকে দিন চেয়ারের পিছনে। বিয়ের মণ্ডপসজ্জার দিকে বিশেষ নজর দিন। উপরের দিক সাজিয়ে তুলুন উজ্জ্বল নকশা করা কাপড়ের ব্যবহারে।

রঙ্গোলি

দিওয়ালি বা অন্যান্য অনুষ্ঠানের পাশাপাশি বিয়ের অনুষ্ঠানেও সজ্জার অঙ্গ হয়ে উঠেছে রঙ্গোলি। তবে এ ক্ষেত্রে রঙের পরিবর্তে ফুলের পাপড়ি ব্যবহার করতে পারেন। স্নিগ্ধতায় ভরে উঠবে চার দিক।

সাজানো সিঁড়ি

বাড়ির সিঁড়ি সাজিয়ে তুলুন অনন্য সাজে। সেই সাজের অঙ্গ হিসাবে থাকুক ফুল, বিভিন্ন ধরনের লতা পাতা এবং রঙিন কাপড়ের সমাহার।এর মধ্যে কিছু ছোট ছোট পুঁথি বা বিডস বসিয়ে দিতে পারেন।

খাবার জায়গা

বাড়ির সামনে বড় ফাঁকা জায়গা থাকলে উজ্জ্বল রঙের কাপড় দিয়ে তাঁবুর আকারে মণ্ডপসজ্জা করে নিন। জায়গা ছোট হলেও চিন্তার কিছু নেই। খাবার টেবিল সাজিয়ে তুলতে পারেন ফুল, বাতি ইত্যাদি সহযোগে।

ফটো ফ্রেমের সাজ

সুন্দর মূহূর্ত সকলেই ক্যামেরা বন্দী করতে ভালবাসেন। বর বা কনের ছোটবেলার ও কিশোরবেলার বাছাই করা ছবি ফ্রেমবন্দি করে সাজিয়ে তুলুন ঘরের দেওয়াল। এক নতুনত্বের ছোঁয়া দেবে বিয়ের আসর।

এ ছাড়াও বাড়ির আসবাবের উপযুক্ত জায়গা, ফটোবুথের আয়োজন, বাড়ির শো-কেস বা টেবিল ফুল দিয়ে সাজানোর দিকেও খেয়াল রাখা প্রয়োজন। এই বিষয়গুলি মাথায় রাখলেই দেখবেন আপনার রোজকার চেনা বাড়িটারই ভোল বদলে গিয়েছে বেমালুম! হয়ে উঠেছে আস্ত একখানা জমজমাট বিয়ের আসর।

এই প্রতিবেদনটি ‘সাত পাকে বাঁধা’ ফিচারের অংশ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE