Advertisement
২৩ এপ্রিল ২০২৪
Wedding special 2022

বিয়ের আগে ভয়ে-ভাবনায় কাঁটা? মানসিক চাপ দূর করবেন কী ভাবে?

কিছুক্ষণের জন্য বিরতি নিন। এক কাপ চা বা কফি নিয়ে এক চিলতে বারান্দায় বসে সময় কাটান একান্তে। ঘুমের পরিমাণ তো বটেই, ঘুমের গুণমানের উপরেও মনোযোগ দিতে হবে।

ওয়েডিং এংজাইটি

ওয়েডিং এংজাইটি

এবিপি ডিজিটাল কনটেন্ট স্টুডিয়ো
শেষ আপডেট: ২৩ নভেম্বর ২০২২ ১৩:০৮
Share: Save:

বিয়ে দরজায় কড়া নাড়ছে। আর তারই সঙ্গে জীবনের নতুন অধ্যায় নিয়ে হাজারো চিন্তা ভাবনা। ফলাফল, বিয়ে ঘিরে মানসিক চাপে নাজেহাল অবস্থা। কিন্তু কয়েকটি বিষয় খেয়াল রাখলে খুব সহজেই এই স্ট্রেস কমে আসবে অনেকটা।

থাকুক নিজের খেয়াল: নিজেকে সময় দেওয়া, নিজের যত্ন নেওয়া, নিজেকে ভালবাসা খুব জরুরি। ত্বক ও চুলের যত্ন নেওয়ার পাশাপাশি নিজের ভাললাগার কাজ করুন। সঙ্গে মেডিটেশন করুন। দুশ্চিন্তা খানিকটা হলেও কমবে।

এক চিলতে অবসর: বিয়ের আগে বিভিন্ন ধরনের প্রস্তুতির চাপে হাঁফিয়ে উঠেছেন? কিছুক্ষণের জন্য বিরতি নিন। এক কাপ চা বা কফি নিয়ে এক চিলতে বারান্দায় বসে সময় কাটান একান্তে। অথবা পছন্দের গান শুনুন। মানসিক চাপ কমাতে গান কিন্তু বেশ কার্যকরী। এ ছাড়াও এক ফাঁকে ফোনালাপ সেরে নিতে পারেন মনের মানুষের সঙ্গে।

এক চিলতে অবসর

এক চিলতে অবসর

পর্যাপ্ত ঘুম: সুস্থ শরীর ও মনের জন্য পর্যাপ্ত ঘুম জরুরি। ঠিকঠাক ঘুম না হলে রক্তচাপ বাড়তে পারে এবং নানা শারীরিক সমস্যার সম্মুখীন হতে হয়। ঘুমের পরিমাণ তো বটেই, ঘুমের গুণমানের উপরেও মনোযোগ দিতে হবে। প্রয়োজনে শান্ত ও মৃদু সঙ্গীত শুনতে পারেন। শোয়ার ঘরে হাওয়া চলাচল ঠিকঠাক হচ্ছে কি না, সে দিকে খেয়াল রাখুন। সকালের দিকে হালকা শরীরচর্চা করা খুব জরুরি। এতে ঘুম ভাল হয়। এড়িয়ে চলতে হবে অতিরিক্ত ক্যাফিন ও অ্যালকোহল।

পারিবারিক আড্ডা: আর কয়েকটা দিন পরে নতুন পরিবার, নতুন সদস্যেরা আসবে জীবনে। তাই যাঁদের সঙ্গে বেড়ে ওঠা, যাঁদের ঘিরে স্মৃতির ভিড়, তাঁদের সঙ্গে কিছুটা সময় কাটিয়ে নিন এই বেলা। পরিবারের সবাই মিলে বাইরে খেতে যাওয়া, বসার ঘরে একসঙ্গে চায়ের আড্ডা – সব কিছু ঝালিয়ে নিন আরও এক বার। একসঙ্গে বসে বিয়ের পরিকল্পনা করুন, দায়িত্ব ভাগ করে নিন সবাই মিলে। দেখবেন দুশ্চিন্তা উধাও!

পর্যাপ্ত ঘুম

পর্যাপ্ত ঘুম

বন্ধু চল: সেই কলেজে পড়ার সময়ে বন্ধুদের সঙ্গে যে রেস্তরাঁয় গিয়ে হইহই করে আড্ডা দিতেন, কাছের বন্ধুদের নিয়ে সেখানে ঘুরে আসুন আরও এক বার। অথবা কোনও খোলামেলা জায়গায় বেড়াতে যান বন্ধু বা ভাইবোনেদের সঙ্গে। গায়ে হলুদ, সঙ্গীত, রিসেপশন ইত্যাদির পরিকল্পনা করুন বন্ধুরা মিলে। তুতো ভাইবোনদের সঙ্গে মন খুলে হোক জমাটি আড্ডা! গল্পে, হাসিতে মজে উপভোগ করুন এই সময়টা। দেখবেন মন ফুরফুরে থাকবে।

এ ছাড়াও যদি প্রয়োজন হয়, প্রিম্যারিটাল কাউন্সেলিং করাতে পারেন। বিয়ের আগে মনের আঙিনায় মানসিক চাপের চোরাস্রোত দেখা দিলে ঘাবড়াবেন না। প্রয়োজনীয় পদক্ষেপ নিন এবং মেতে উঠুন নতুন জীবনের প্রস্তুতিতে।

এই প্রতিবেদনটি ‘সাত পাকে বাঁধা’ ফিচারের অংশ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE