Advertisement
৩১ জানুয়ারি ২০২৩
Bratya Basu

News of the day: সুপ্রভাত, আজ: কী হচ্ছে, কী হবে

রাজ্য মন্ত্রিসভার বৈঠক ডেকেছেন মমতা। নিয়োগ নিয়ে বৈঠক শিক্ষামন্ত্রীর। এসএসসি মামলার তদন্ত। ইস্টবেঙ্গল দিবস।

ফাইল চিত্র।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০১ অগস্ট ২০২২ ০৭:৫৩
Share: Save:

আজ, সোমবার বিকেল ৩টেয় মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের উপস্থিতিতে রাজ্য মন্ত্রিসভার বৈঠক রয়েছে। পার্থ চট্টোপাধ্যায়ের অপসারণের পর এই প্রথম বৈঠক হচ্ছে মন্ত্রিসভার। সেখানে কী সিদ্ধান্ত হয় বা কোনও রদবদল ঘটে কি না, সে দিকে নজর থাকবে।

Advertisement

এ ছাড়াও আজ নজরে রাখার মতো:

শিক্ষামন্ত্রীর বৈঠক

আজ দুপুর ১টা নাগাদ দফতরের সচিব এবং উচ্চপদস্থ আধিকারিকদের সঙ্গে বৈঠকে বসবেন শিক্ষামন্ত্রী ব্রাত্য বসু। বিকাশ ভবনের ওই বৈঠকে থাকার কথা এসএসসি চেয়ারম্যান, মধ্যশিক্ষা পর্ষদের সভাপতি ও সচিবের। সেখানে স্কুলে শূন্যপদে নিয়োগ নিয়ে আলোচনা হওয়ার কথা রয়েছে।

Advertisement

এসএসসি মামলার তদন্ত

এসএসসি মামলায় তদন্ত জারি রেখেছে ইডি এবং সিবিআই। ওই তদন্তের গতিপ্রকৃতির দিকে আজ নজর থাকবে।

পার্থ-অর্পিতা মামলা ঘিরে রাজনৈতিক উত্তাপ

অর্পিতা মুখোপাধ্যায়ের টালিগঞ্জ এবং বেলঘরিয়ার ফ্ল্যাট থেকে কোটি কোটি কালো টাকা উদ্ধার হয়েছে। মন্ত্রীর পদ থেকে অপসারিত হয়েছেন পার্থ চট্টোপাধ্যায়। ওই ঘটনা নিয়ে রাজনৈতিক উত্তাপ বাড়ছে। শাসকদলের দিকে আঙুল তুলছে বিরোধীরা। পাল্টা আক্রমণ করছে শাসক দল। এই ঘটনা এবং তাঁদের মামলা ঘিরে রাজনৈতিক তরজার দিকে আজ নজর থাকবে।

ইডি হেফাজতে থাকা পার্থ ও অর্পিতা

প্রায় এক সপ্তাহ হল ইডি হেফাজতে রয়েছেন পার্থ চট্টোপাধ্যায় এবং অর্পিতা মুখোপাধ্যায়। ইডি সূত্রে খবর, তাঁদের ফের মুখোমুখি বসিয়ে জেরা করা হতে পারে। তা থেকে কিছু বেরিয়ে এল কি না, আজ সে দিকে নজর থাকবে।

সিআইডি-র হেফাজতে ঝাড়খণ্ডের বিধায়করা

হাওড়ায় ৪৯ লাখ টাকার নগদ-সহ ঝাড়খণ্ডের তিন বিধায়ককে আটক করেছে এ রাজ্যের পুলিশ। তাঁরা এখন পশ্চিমবঙ্গের সিআইডি হেফাজতে রয়েছেন। তাঁদের জেরা করে নতুন কোনও তথ্য পেল কি না পুলিশ, সে দিকে নজর থাকবে।

পার্থ-কাণ্ডের প্রতিবাদে বিজেপির ধর্না

স্কুলে নিয়োগ দুর্নীতি মামলায় পার্থ-কাণ্ডের প্রতিবাদে আজ দিল্লিতে বিজেপি সাংসদদের ধর্না কর্মসূচি রয়েছে। সকাল ১০টা থেকে ওই কর্মসূচিটি শুরু হওয়ার কথা।

নিয়োগ দুর্নীতি নিয়ে বামফ্রন্টের মিছিল

স্কুলে নিয়োগে দুর্নীতির অভিযোগে আজ ধর্মতলায় বামফ্রন্টের মিছিল রয়েছে। এই মিছিলে অংশ নেবে বিভিন্ন বামপন্থী গণসংগঠনও। দুপুর ৩টে নাগাদ ওই মিছিলটি শুরু হওয়ার কথা।

দুর্নীতি নিয়ে কংগ্রেসের কর্মসূচি

স্কুলে দুর্নীতির নিয়ে আজ মুখ্যমন্ত্রীর দৃষ্টি আকর্ষণ করতে দক্ষিণ কলকাতার থানায় থানায় কংগ্রেসের ডেপুটেশন কর্মসূচি রয়েছে। আজ সে দিকে নজর থাকবে।

লালবাতি ব্যবহার মামলা হাই কোর্টে

তৃণমূল নেতা অনুব্রত মণ্ডলের বিরুদ্ধে হওয়া মামলার জেরে, রাজ্যে লালবাতির গাড়ি ব্যবহারে নিয়ম সংক্রান্ত মামলার শুনানি রয়েছে কলকাতা হাই কোর্টে। সকাল সাড়ে ১০টা নাগাদ শুনানি হতে পারে প্রধান বিচারপতির ডিভিশন বেঞ্চে।

স্বাস্থ্যসাথী কার্ড নিয়ে মামলার শুনানি হাই কোর্টে

স্বাস্থ্যসাথী কার্ড নিতে অস্বীকার করার অভিযোগ উঠছে বিভিন্ন বেসরকারি হাসপাতালের বিরুদ্ধে। এ বিষয়ে রাজ্যের পদক্ষেপ চেয়ে মামলার আজ শুনানি রয়েছে কলকাতা হাই কোর্টে।

সঞ্জয় রাউতের বিরুদ্ধে ইডির পদক্ষেপ

মহারাষ্ট্রের শিবসেনা নেতা সঞ্জয় রাউতের বিরুদ্ধে ইডি তদন্তের ফলো আপের দিকে আজ নজর থাকবে। এর আগে তাঁকে একাধিক বার জিজ্ঞাসাবাদ করে কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা।

রাজ্যের কোভিড পরিস্থিতি

রাজ্যের দৈনিক আক্রান্তের সংখ্যা গত দু’দিন ধরে নিম্নগামী। রবিবারই কমল দৈনিক আক্রান্তের সংখ্যা। গত ২৪ ঘণ্টায় রাজ্যে নতুন করে করোনায় আক্রান্ত হয়েছেন ১০১১ জন। রাজ্যে নতুন করে যত সংক্রমিত হয়েছেন, তার মধ্যে অধিকাংশই কলকাতা ও উত্তর ২৪ পরগনার অধিবাসী। আজ সংক্রমণ সংখ্যা কত হয় সে দিকে নজর থাকবে।

ব্রিটেনে প্রধানমন্ত্রিত্বের দৌড় এবং ঋষি সুনক

ব্রিটেনের পরবর্তী প্রধানমন্ত্রী হওয়ার প্রাথমিক যুদ্ধ জিতে চূড়ান্ত পর্বের লড়াইয়ে ঢুকে পড়েছেন ঋষি সুনক। শীঘ্রই হতে চলেছে চূড়ান্ত পর্বের নির্বাচন। ঋষির সঙ্গে লড়াইয়ে নামবেন লিজ্‌ ট্রাস। এ বার চূড়ান্ত তথা শেষ ধাপের নির্বাচন রয়েছে। শেষ ধাপের নির্বাচনের আগে বেশ কিছু বিষয়ে চাপে রয়েছেন ঋষি। সেখানকার পরিস্থিতির দিকে আজ নজর থাকবে।

কমনওয়েলথ গেমস

আজ কমনওয়েলথ গেমসের দিকে নজর থাকবে। নজর থাকবে পদক প্রাপ্তির দিকে।

ইস্টবেঙ্গল দিবস পালন

আজ ইস্টবেঙ্গল দিবস পালিত হবে নানা জায়গায়। সকাল সাড়ে ১০টায় রাজারহাট গোপালপুর ইস্টবেঙ্গলিয়ানসের জমকালো অনুষ্ঠান রয়েছে। ইস্টবেঙ্গল সমর্থকদের সঙ্গে থাকবেন বিনো জর্জ (ইস্টবেঙ্গলের ফুটবল কোচ), প্রাক্তন ফুটবলার দীপঙ্কর রায়, ষষ্ঠী দুলে, চন্দন দাস, শুভম ঘোষ, কার্তিক শেঠ, বিশ্বজিৎ ভট্টাচার্যেরা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement
Advertisement

Share this article

CLOSE
Popup Close
Something isn't right! Please refresh.