Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২০ জানুয়ারি ২০২২ ই-পেপার

News of the day: অদূরেই ঘূর্ণিঝড় ‘জওয়াদ’, ভারতেও ছড়াচ্ছে ওমিক্রন, আজ নজরে আর কী কী

নিজস্ব সংবাদদাতা
কলকাতা ০৪ ডিসেম্বর ২০২১ ১০:০২
ফাইল চিত্র।

ফাইল চিত্র।

আন্দামান দ্বীপপুঞ্জের অদূরে তৈরি হওয়া গভীর নিম্নচাপ ইতিমধ্যেই ঘূর্ণিঝড় ‘জাওয়াদ’-এ পরিণত হয়েছে। ৫ ডিসেম্বর দুপুর কিংবা বিকেলের দিকে ওড়িশার পুরী উপকূলের কাছে পৌঁছবে। এর প্রভাব পড়বে পশ্চিমবঙ্গেও। আলিপুর আবহাওয়া দফতর সূত্রে জানানো হয়েছে, আজ, শনিবার থেকেই দক্ষিণবঙ্গের জেলাগুলিতে ভারী থেকে অতি ভারী বৃষ্টি হতে পারে। ঘূর্ণিঝড় আমপান এবং ইয়াস-এর জেরে এ রাজ্যের উপকূলীয় জেলাগুলিতে ব্যাপক ক্ষয়ক্ষতি হয়েছিল। ফলে এ বার আরও সতর্ক থাকছে প্রশাসন। তাই নজর সেই সংক্রান্ত খবরের দিকে।

দক্ষিণ আফ্রিকা থেকে জয়পুর এসে কোভিড ধরা পড়ল একই পরিবারের চার জনের। একটি বিয়ের অনুষ্ঠানে এসেছিলেন তাঁরা। সেখানে চার দিন কাটানোর পর তাঁদের শরীরে ধরা পড়েছে কোভিড। শুধু তাই নয়, তাঁদের সংস্পর্শে আসা আরও পাঁচ জন সংক্রমিত হওয়ায় বেড়েছে উদ্বেগ। প্রাথমিক ভাবে মনে করা হচ্ছে, দক্ষিণ আফ্রিকা থেকে আসা ওই চার জন করোনার ওমিক্রন রূপে আক্রান্ত। যদিও এখনও তাঁদের জিনোম সিকোয়েন্সিংয়ের রিপোর্ট সামনে আসেনি। রাজস্থানের স্বাস্থ্য দফতর সূত্রে খবর, গত ২৫ নভেম্বর দক্ষিণ আফ্রিকা থেকে ওই পরিবারটি এসেছিল। গত রবিবার বিয়ের অনুষ্ঠানে যোগ দেন তাঁরা। বৃহস্পতিবার তাঁদের কোভিড রিপোর্ট পজিটিভ আসে। তাঁদের বর্তমানে ‘রাজস্থান ইউনিভার্সিটি অব হেল্থ সায়েন্সেস’-এ ভর্তি করানো হয়েছে। এ ছাড়া আজ নজর থেকে ভারতের ওমিক্রন সংক্রান্ত খবরের দিকে।

কলকাতা পুরভোটে আজ মনোনয়ন প্রত্যাহারের শেষ দিন। এর আগে বিভিন্ন রাজনৈতিক দলের বিক্ষুব্ধরা নির্দল প্রার্থী হিসাবে মনোনয়ন জমা দিয়েছিলেন। পরে প্রার্থীপদ প্রত্যাহার করেন। যেমন শুক্রবার প্রার্থী পদ প্রত্যাহার করেছেন রতন মালাকার। প্রার্থী পদ থেকে নাম বাদ দেওয়ার আজই শেষ দিন। এ খবর ছাড়াও পুরভোটে প্রার্থীদের প্রচারের দিকেও নজর থাকবে।

Advertisement

শুক্রবার ধরে টানা তিন দিন রাজ্যে দৈনিক করোনা আক্রান্তের সংখ্যা ৭০০-র নীচেই রইল। আর সংক্রমণের হারও অনেকটাই কমল। তবে বৃহস্পতিবারের তুলনায় কলকাতা ও উত্তর ২৪ পরগনায় বাড়ল নতুন আক্রান্তের সংখ্যা। রাজ্যে বাড়ল দৈনিক মৃত্যুও। শুক্রবার রাজ্য স্বাস্থ্য দফতর প্রকাশিত বুলেটিন অনুয়ায়ী, গত ২৪ ঘণ্টায় রাজ্যে নতুন করে সংক্রমিত হয়েছেন ৬০৮ জন। যা বৃহস্পতিবারের তুলনায় অনেকটাই কম। কিন্তু কলকাতায় নতুন আক্রান্ত বেড়ে হল ১৫৮। আজ নজর থাকবে এ সংক্রান্ত খবরের দিকেও।

এ ছাড়া আজ নজর থাকবে মুম্বইয়ে ভারত-নিউজিল্যান্ড দ্বিতীয় টেস্টের দ্বিতীয় দিনের দিকে।

আরও পড়ুন

Advertisement