Advertisement
১৭ মে ২০২৪
Adhir Ranjan Chowdhury

‘হাত’ প্রতীক ফেরানোর দাবিতে অধীরের অবস্থান চলছে! রাতভর ঠায় বসে বড়ঞা বিডিও অফিসের সামনে

শাস দল তৃণমূলের পাশাপাশি মুর্শিদাবাদের বড়ঞার বিডিওর বিরুদ্ধে পক্ষপাতদুষ্টতার অভিযোগ তুলেছেন প্রদেশ কংগ্রেস সভাপতি অধীর চৌধুরী। ওই বিডিও তাঁর সঙ্গে ‘অভব্য আচরণ’ করেন বলে অভিযোগ তাঁর।

Adhir Ranjan Chowdhury.

বড়ঞায় চলছে অধীরের অবস্থান-বিক্ষোভ। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
বড়ঞা শেষ আপডেট: ২১ জুন ২০২৩ ০৯:০৬
Share: Save:

কংগ্রেস প্রার্থীর হাত থেকে ফর্মভর্তি ব্যাগ ছিনিয়ে নেওয়ার অভিযোগে মঙ্গলবার বিকেল ৪টেয় মুর্শিদাবাদ জেলার বড়ঞায় বিডিও অফিসের সামনে অবস্থান বিক্ষোভ শুরু করছিলেন লোকসভায় বৃহত্তম বিরোধী দল কংগ্রেসের দলনেতা তথা প্রদেশ কংগ্রেস সভাপতি অধীর চৌধুরী। রাতভর সেখানে দলীয় নেতা-কর্মীদের সঙ্গে অবস্থানে বসে ছিলেন তিনি। বুধবার সকালেও বড়ঞায় চলছে অধীরের অবস্থান বিক্ষোভ। বেলা হতেই বিডিও অফিস চত্বরে বাড়তে শুরু করেছে কংগ্রেস কর্মী-সমর্থকদের ভিড়।

শাসকদল তৃণমূলের পাশাপাশি স্থানীয় বিডিওর বিরুদ্ধেও পক্ষপাতদুষ্টতার অভিযোগ তুলেছেন অধীর। ওই বিডিও তাঁর সঙ্গে ‘অভব্য আচরণ’ করেন বলে অভিযোগ তাঁর। এ বিষয়ে চিঠি লিখেছেন লোকসভার স্পিকার ওম বিড়লাকে। সংবিধান বিশেষজ্ঞেরা জানাচ্ছেন, এ ক্ষেত্রে লোকসভার স্পিকার মনে করলে সংসদের স্বাধিকার রক্ষা কমিটির কাছে বিষয়টি পাঠাতে পারেন। স্বাধিকার রক্ষা কমিটি প্রয়োজনে ওই বিডিওকে তলব করে জবাবদিহির নির্দেশ দিতে পারে। এমনকি, অভিযুক্তের বিরুদ্ধে পদক্ষেপের সুপারিশ করতে পারে রাজ্য সরকারের কাছে।

অধীর বুধবার সকালে বলেন, ‘‘এখানে আন্দোলন করার পাশাপাশি আমরা হাই কোর্টে যাচ্ছি। আমাদের দাবি, ‘কংগ্রেসের প্রতীক ফিরিয়ে দাও’। প্রবল গরমের কারণে আমরা নিজেদের পয়সায় জেনারেটর এবং ফ্যান আনতে চাইলেও, প্রশাসন ১৪৪ ধারার যুক্তি দিয়ে আনতে দেয়নি।’’

স্পিকারকে পাঠানো চিঠিতে অধীর লিখেছেন, “মুর্শিদাবাদের মানুষের দ্বারা নির্বাচিত প্রতিনিধি হিসাবে মঙ্গলবার বিকালে পঞ্চায়েতে মনোয়ন জমা দেওয়া নিয়ে হিংসা এবং কংগ্রেস প্রার্থীর হাত থেকে ফর্ম কেড়ে নেওয়ার প্রতিবাদে বিকেল ৪টের সময় বড়ঞা বিডিও অফিসের সামনে ধর্নায় বসি। সেই কর্মসূচি চলাকালীন বিডিও এক বারও দেখা করার প্রয়োজন মনে করেননি বা কী বিষয়ে আমরা অবস্থান বিক্ষোভে বসেছি সে বিষয়ে জানার চেষ্টাও করেননি। এই প্রখর গরমে আমাদের নিজেদের পাখার ব্যবস্থা নিজেদেরই করতে হয়েছে। এক গ্লাস জল পর্যন্ত দেওয়া হয়নি বিডিও অফিসের তরফ থেকে।”

স্পিকারের কাছে লোকসভার ‘পাবলিক অ্যাকাউন্টস কমিটি’র চেয়ারম্যান অধীর আর্জি জানিয়েছেন, কমিটি গঠন করে ওই বিডিওর বিরুদ্ধে যেন পদক্ষেপ করা হয়। বুধবার তিনি বলেন, ‘‘ওই বিডিওকে আমি দিল্লি নিয়ে যাব। চিন্তা নেই।’’

প্রসঙ্গত, বড়ঞায় দলীয় প্রার্থীদের প্রতীক নিশ্চিতকরণের ‘বি-ফর্ম’ জমা দিতে যাওয়ার সময় কংগ্রেস মহকুমা সভাপতির হাত থেকে ফর্মভর্তি ব্যাগ ছিনিয়ে নিয়ে যাওয়ার অভিযোগ ওঠে দুষ্কৃতীদের বিরুদ্ধে। ফর্ম ছিনতাইকারীরা প্রত্যেকেই তৃণমূল আশ্রিত বলে দাবি কংগ্রেসের। বাধা দিতে গেলে আক্রান্ত হন বড়ঞা কংগ্রেসের ব্লক সভাপতি এবং মহকুমা সভাপতি। এই ঘটনার প্রতিবাদেই বড়ঞা বিডিও অফিসের সামনে অবস্থান বিক্ষোভ শুরু করেন প্রদেশ কংগ্রেস সভাপতি অধীর।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE