×

আনন্দবাজার পত্রিকা

Advertisement

১৯ এপ্রিল ২০২১ ই-পেপার

সুন্দরবনে মাছ ধরতে গিয়ে ফের বাঘের হামলায় মৃত্যু মৎস্যজীবীর

নিজস্ব সংবাদদাতা
কুলতলি ৩০ ডিসেম্বর ২০২০ ১৭:৪২
বাঘের হানায় মৃত্যু। নিজস্ব চিত্র।

বাঘের হানায় মৃত্যু। নিজস্ব চিত্র।

সুন্দরবনের খাঁড়িতে মাছ ধরতে গিয়ে মঙ্গলবার মেছুয়া দ্বীপের কাছে বাঘের হামলায় মৃত্যু হল মৎস্যজীবীর। মৃতের নাম অভয় মণ্ডল (৩৮)। অভয় কুলতলির মাধবপুর এলাকার বাসিন্দা ছিলেন। প্রতক্ষদর্শী ২ মৎস্যজীবী জানিয়েছেন, বাঘ অভয়ের দেহ জঙ্গলে টেনে নিয়ে যাওয়ার চেষ্টা করছিল। সঙ্গী ২ মৎস্যজীবী কোনও রকমে তাঁর দেহ উদ্ধার করে বুধবার সকালে গ্রামে ফিরে আসেন।

স্থানীয় সূত্রে জানা গিয়েছে, শুক্রবার এলাকার বাসিন্দা লক্ষ্মণ মণ্ডলের নৌকায় ২ জন সঙ্গীকে নিয়ে সুন্দরবনের খাঁড়িতে মাছ, কাঁকড়ার সন্ধানে বের হন অভয়। মঙ্গলবার মেছুয়া দ্বীপের কাছে বালির খালে কাঁকড়া ধরছিলেন ৩ জনে। সেই সময় আচমকা জঙ্গল থেকে একটি বাঘ বেরিয়ে এসে অভয়ের উপর ঝাঁপিয়ে পড়ে। জল কাদার মধ্যেই চলতে থাকে বাঘে মানুষে রুদ্ধশ্বাস যুদ্ধ। কিন্তু অবশেষে হার মানতে হয় অভয়কে।

অভয়ের ঘাড় কামড়ে ধরে টানতে টানটে বাঘটি জঙ্গলে ঢুকে যাচ্ছিল। অভয়ের ২ মৎস্যজীবী সঙ্গী নৌকার বৈঠা নিয়ে পাল্টা আক্রমণ করেন বাঘটিকে। বৈঠার লাগাতার আঘাতেও বাঘটি অভয়ের দেহ ছাড়তে রাজি হচ্ছিল না। বেশ কিছুক্ষণ এই লড়াই চলার পর শিকার ফেলে জঙ্গলে পালিয়ে যায় বাঘটি।

Advertisement

অভয়ের ২ সঙ্গী দেহটি উদ্ধার করে নৌকায় করে বুধবার সকালে গ্রামে ফিরে আসেন। বিষয়টি জানানো হয় স্থানীয় বন দফতরকেও। অভয়ের মৃত্যুতে গোটা এলাকাতেই শোকের ছায়া নেমে এসেছে। অভয় দীর্ঘ ১০ বছর সুন্দরবনের নদী ও খাঁড়িতে মাছ, কাঁকড়া ধরে সংসার চালাতেন। পরিবারে স্ত্রী ছাড়াও ৪ মেয়ে রয়েছে। পরিবারের একমাত্র রোজগেরে সদস্য ছিলেন অভয়।

Advertisement