Advertisement
২৬ এপ্রিল ২০২৪
Ham Radio

Ham Radio: ১২ বছর পর হারিয়ে যাওয়া মায়ের খোঁজ দিল ‘হ্যাম রেডিয়ো’

মিঠুনের বয়স তখন ৮ বছর। স্বামী মনোরঞ্জনের অকাল মৃত্যু মেনে নিতে পারে নি জ্যোতি। ক্রমশ মানসিক অবসাদে ভুগতে শুরু করেন তিনি। হারিয়ে ফেলেন মানসিক ভারসাম্য।

নিজস্ব চিত্র।

নিজস্ব চিত্র।

নিজস্ব সংবাদদাতা
ডায়মন্ড হারবার শেষ আপডেট: ২৬ অগস্ট ২০২১ ২৩:২৬
Share: Save:

হ্যাম রেডিয়োর সৌজন্যেই বাড়ি ফিরলেন ১২ বছর আগে নিখোজঁ হওয়া মানসিক ভারসাম্যহীন এক মহিলা। আত্মীয়ের বাড়িতে যাওয়ার নাম করে বাড়ি থেকে বেরিয়েছিলেন। তার পর আর তাঁকে খুঁজে পাওয়া যায়নি। এ বার সেই মহিলাকে বাড়িতে ফেরাল হাসপাতাল কর্তৃপক্ষ। বৃহস্পতিবার ডায়মন্ড হারবার মেডিকেল কলেজ হাসপাতালে এসে নদিয়ার চাকদার বল্লভপুরের বাসিন্দা ৫৫ বছর বয়সি মা জ্যোতি সরকারকে বাড়ি ফিরিয়ে নিয়ে গেলেন ছেলে মিঠুন সরকার।

মিঠুনের বয়স তখন ৮ বছর। স্বামী মনোরঞ্জনের অকাল মৃত্যু মেনে নিতে পারেনি জ্যোতি। ক্রমশ মানসিক অবসাদে ভুগতে শুরু করেন তিনি। হারিয়ে ফেলেন মানসিক ভারসাম্য। বছর বারো আগে আত্মীয়ের বাড়িতে যাওয়ার নাম করে বাড়ি থেকে বেরিয়েছিলেন তিনি। তার পর থেকেই নিখোঁজ। এর পর গত ১৩ অগষ্ট দক্ষিণ ২৪ পরগনার কাকদ্বীপে একটি পথদুর্ঘটনার কবলে পড়েন ওই মহিলা। স্থানীয় বাসিন্দারাই তাঁকে কাকদ্বীপ মহকুমা হাসপাতালে ভর্তি করান। পর দিনই ডায়মন্ড হারবার মেডিকেল কলেজ হাসপাতালে স্থানান্তরিত করা হয় তাঁকে। সেখানে চিকিৎসা চলাকালীন হাসপাতালের সহকারী সুপার সুপ্রিম সাহা মহিলার সঙ্গে কথা বলে জানতে পারেন, স্বজনদের হারিয়েছেন তিনি। বাড়ির পথ ভুলে রাস্তায় রাস্তায় ভীক্ষা করছিলেন এত দিন। এর পর কালবিলম্ব না করে ‘হ্যাম রেডিয়ো’-র সঙ্গে যোগাযোগ করে হাসপাতাল কর্তৃপক্ষ।

হ্যাম রেডিওর সদস্যরা অনেক খোঁজাখুঁজির পর মহিলার পরিচয় জানতে পারেন। যোগাযোগ করা হয় তাঁর ছেলে মিঠুনের সঙ্গে। পেশায় গাড়িচালক মিঠুন মাকে ফিরিয়ে নিয়ে যেতে বৃহস্পতিবার নিজেই গাড়ি চালিয়ে ডায়মন্ড হারবারে চলে আসেন। এ দিন সন্ধে ৮টা নাগাদ জ্যোতিকে ছেলের হাতে তুলে দেয় হাসপাতাল কর্তৃপক্ষ। ছেলেকে কাছে পেয়ে কান্নায় ভেঙে পড়েন ওই মহিলা। রাতেই বাড়ির উদ্দেশে রওনা দেন তাঁরা।

সহকারী সুপার বলেন, ‘‘হাসপাতালে চিকিৎসাধীন ওই মহিলার পরিচয় জানার পর পরিবারের হাতে তুলে দিতে পেরে ভাল লাগছে। হ্যাম রেডিয়োর সদস্যদের ধন্যবাদ জানাই।’’ হারিয়ে যাওয়া মানুষদের বাড়ি ফেরাতে দীর্ঘ দিন ধরেই কাজ করছে ‘হ্যাম রেডিয়ো’ নামে একটি স্বেচ্ছাসেবী সংস্থা। রেডিয়োর পশ্চিমবঙ্গ শাখার সম্পাদক অম্বরিশ নাগ বিশ্বাস বলেন, ‘‘হাসপাতাল কর্তৃপক্ষের কাছে খবর পাওয়ার পরই আমরা ওই মহিলার খোঁজখবর করে ঠিকানা জানতে পারি। ১২ বছর পর মা ও ছেলেকে মিলিয়ে দিতে পেরে আমরা খুশি।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Ham Radio Lost and found
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE