Advertisement
১৪ জুলাই ২০২৪
Sunderbans

Sunderbans: ম্যানগ্রোভের জঙ্গলে সন্ধান নতুন প্রাণীর

সেখানেই সন্ধান মিলেছে কাঠবেড়ালির মতো দেখতে এই প্রাণীটির।

বিরল প্রজাতির প্রাণী।

বিরল প্রজাতির প্রাণী।

প্রসেনজিৎ সাহা
ক্যানিং শেষ আপডেট: ২৫ মার্চ ২০২২ ০৬:৩৫
Share: Save:

সুন্দরবনে জঙ্গলে সন্ধান মিলল ছোট্ট একটি স্তন্যপায়ী প্রাণীর। প্রাথমিক ভাবে সেটিকে ‘ম্যাড্রাস ট্রিশ্রু’ বলে চিহ্নিত করেছেন বন দফতরের আধিকারিকেরা। তাঁদের দাবি, এই ধরনের প্রাণী আগে কখনও সুন্দরবনে দেখা যায়নি। প্রাণীটির ব্যাপারে বিস্তারিত জানতে বিশেষজ্ঞদের পরামর্শ নেওয়া হচ্ছে।

সম্প্রতি সুন্দরবনের জঙ্গলে শুরু হয় বাঘগণনা। বাঘের ছবি তুলতে জঙ্গল জুড়ে বসানো হয় স্বয়ংক্রিয় ক্যামেরা। ডিসেম্বর মাসের প্রথম সপ্তাহ থেকে টানা প্রায় ৩৫ দিন সুন্দরবন ব্যাঘ্র প্রকল্পের বিভিন্ন এলাকায় ৫৮৪টি জায়গায় ১১৬৪টি ক্যামেরা বসানো হয়েছিল। সেই ক্যামেরায় বাঘের পাশাপাশি জঙ্গলের আরও নানা প্রাণীর ছবি উঠেছে।

সেখানেই সন্ধান মিলেছে কাঠবেড়ালির মতো দেখতে এই প্রাণীটির। বন আধিকারিকেরা জানান, মূলত দক্ষিণ এশিয়া, দক্ষিণ তাইল্যান্ড, মালয়েশিয়া, ইন্দোনেশিয়ায় এদের দেখা মেলে।

সুন্দরবন ব্যাঘ্র প্রকল্পের ডেপুটি ফিল্ড ডিরেক্টর জোন্স জাস্টিন বলেন, “সুন্দরবনের ম্যানগ্রোভের জঙ্গলে এর আগে এই প্রজাতির প্রাণীর দেখা মেলেনি। আমাদের অনুমান, এই প্রজাতির আরও প্রাণী এখানে রয়েছে। সে সব বিষয়ে জানতে যাবতীয় পরীক্ষা-নিরীক্ষা চলছে।” সুন্দরবন ব্যাঘ্র প্রকল্পের তরফে ইতিমধ্যেই প্রাণীটির ছবি পর্যালোচনার জন্য জার্নালে প্রকাশ করা হয়েছে বলে জানান তিনি। পাশাপাশি গবেষক ও প্রাণী বিজ্ঞানীদের কাছেও ছবি পাঠানো হয়েছে।

জুলজিক্যাল সার্ভে অফ ইন্ডিয়ার সুন্দরবন রিজিওনাল সেন্টারের প্রধান বিজ্ঞানী জেএস যোগেশ কুমার বলেন, “দেশের অন্যান্য কয়েকটি জঙ্গলে এই ধরনের প্রাণীর খোঁজ মিললেও সুন্দরবনের জঙ্গলে এগুলিকে আগে দেখা যায়নি। কী ভাবে এই প্রাণী সুন্দরবনে এল, ঠিক কী পরিবেশে থাকতে পছন্দ করছে, সুন্দরবনের ঠিক কোন অংশে এরা বংশবৃদ্ধি ঘটাচ্ছে— এ সব নিয়ে আরও পরীক্ষা-নিরীক্ষা প্রয়োজন।”

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Sunderbans Mangrove Forest rare species
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE