Advertisement
০৪ মে ২০২৪
Campaign to Bring students

প্রাথমিক স্কুলে পড়ুয়া টানতে উদ্যোগ

স্কুল ও স্থানীয় সূত্রের খবর, একসময়ে এই স্কুলে প্রচুর ছাত্রছাত্রী ছিল। বছর দশেক আগেও স্কুলের পড়ুয়া সংখ্যা ছিল তিনশোর বেশি।

প্ল্যাকার্ড হাতে পড়ুয়ারা।

প্ল্যাকার্ড হাতে পড়ুয়ারা। ছবি: সমীরণ দাস।

নিজস্ব সংবাদদাতা
জয়নগর শেষ আপডেট: ১৯ ডিসেম্বর ২০২৩ ০৭:৩১
Share: Save:

সম্প্রতি নতুন ভবন তৈরি হয়েছে জয়নগরের চালতাবেড়িয়া পঞ্চায়েতের ব্যানার্জির আবাদ প্রাথমিক স্কুলে। দিন কয়েক আগে নতুন প্রধান শিক্ষকও নিয়োগ হয়েছে। কিন্তু গত কয়েক বছরে পড়ুয়ার সংখ্যা সে ভাবে বাড়েনি। তাই জানুয়ারি থেকে নতুন শিক্ষাবর্ষ শুরুর আগে ওই স্কুলে পড়ুয়া টানতে ছাত্রছাত্রীদের নিয়ে এলাকায় মিছিল করলেন শিক্ষক-শিক্ষিকারা।

স্কুল ও স্থানীয় সূত্রের খবর, একসময়ে এই স্কুলে প্রচুর ছাত্রছাত্রী ছিল। বছর দশেক আগেও স্কুলের পড়ুয়া সংখ্যা ছিল তিনশোর বেশি। অভিযোগ, দীর্ঘদিন ধরে স্কুল ভবন বেহাল হয়ে পড়েছিল। পরিকাঠামো ও পঠনপাঠন নিয়ে আরও নানা অভিযোগও উঠছিল। এ সবের জেরে পড়ুয়া কমতে শুরু করে। অনেকেই সরকারি প্রাথমিক স্কুল ছেড়ে বেসরকারি স্কুলে ছেলেমেয়েদের ভর্তি করান। বছর দুয়েক আগে স্কুলের পড়ুয়া সংখ্যা একশোর নীচে নেমে যায়। বর্তমানে চারজন শিক্ষক-শিক্ষিকা রয়েছেন। গত বছর থেকেই এলাকার মানুষকে বুঝিয়ে বাচ্চাদের স্কুলে আনতে উদ্যোগী হন শিক্ষকরা। বর্তমানে দেড়শোর কাছাকাছি পড়ুয়া রয়েছে স্কুলে। আগামী মরসুমে যাতে আরও পড়ুয়া স্কুলে আসে, সেই কারণেই দিনকয়েক আগে বর্তমান ছাত্রছাত্রীদের নিয়ে মিছিলের আয়োজন করা হয়।

প্ল্যাকার্ড হাতে পড়ুয়ারা গ্রামের পথে মিছিল করে। সঙ্গে ছিলেন শিক্ষক-শিক্ষিকারাও। গ্রামের স্কুলেই ছেলেমেয়েদের ভর্তি করানোর জন্য অভিভাবকদের বার্তা দেওয়া হয়। নবনিযুক্ত প্রধান শিক্ষক প্রদীপকুমার দাস বলেন, “আমরা চাই গ্রামের সব ছেলেমেয়ে গ্রামের স্কুলেই পড়াশোনা করুক। ছাত্র ছাত্রীদের মিছিলের মাধ্যমে একটি বার্তা দেওয়া হল। গ্রামের মানুষের সঙ্গে বৈঠক করেও আমরা ছেলেমেয়েদের স্কুলে ভর্তি করানোর আর্জি জানাব।”

মিছিলে উপস্থিত ছিলেন জয়নগর উত্তর চক্রের স্কুল পরিদর্শক কৃষ্ণেন্দু ঘোষও। তিনি বলেন, “পঠনপাঠন, পরিকাঠামোর দিক থেকে সরকারি স্কুল কোনও ভাবেই পিছিয়ে নেই। অভিভাবকেরা নিশ্চিন্তে বাচ্চাদের স্কুলে ভর্তি করাতে পারেন। সেই বার্তাটাই আমরা পৌঁছে দিতে চাইছি।” নতুন শিক্ষাবর্ষ শুরুর আগে পড়ুয়া টানতে অন্যান্য প্রাথমিক স্কুলেও নানা পরিকল্পনা হচ্ছে বলে জানান তিনি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

jaynagar
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE