Advertisement
০৩ মে ২০২৪
bank fraud

অ্যাকাউন্টে থাকা টাকার চেয়ে বেশি তুলে নেওয়ার মেসেজ, ধন্দ

জামতাড়া গ্যাং থেকে ব্যাঙ্কের পরিষেবা সংক্রান্ত ফোনের অছিলায় প্রতারণা ও বিভিন্ন ভুয়ো কল সেন্টারের দৌরাত্ম্যে নাজেহাল ব্যারাকপুর কমিশনারেটের সাইবার ক্রাইম বিভাগ।

প্রতীকী ছবি।

নিজস্ব সংবাদদাতা
ব্যারাকপুর শেষ আপডেট: ০৯ নভেম্বর ২০২২ ০৭:১৫
Share: Save:

অ্যাকাউন্টে আছে মোট আট হাজার টাকা। কিন্তু প্রতারকের ফোন ধরার পরে মেসেজ এল, ৯৮৩২ টাকা তুলে নেওয়া হয়েছে! জামতাড়া গ্যাং থেকে ব্যাঙ্কের পরিষেবা সংক্রান্ত ফোনের অছিলায় প্রতারণা ও বিভিন্ন ভুয়ো কল সেন্টারের দৌরাত্ম্যে নাজেহাল ব্যারাকপুর কমিশনারেটের সাইবার ক্রাইম বিভাগ। বহু ঘটনার কিনারা করে গ্রাহককে টাকা ফেরত পাওয়ানোর ব্যবস্থা ও অভিযুক্তদের গ্রেফতার করলেও কিছু দিনের মধ্যেই তারা জামিন পেয়ে যাচ্ছে বলে ক্ষোভ পুলিশকর্তাদেরই। ধরপাকড়ে পুলিশ যত দড় হচ্ছে, প্রতারকেরাও তত নতুন নতুন ফন্দি আঁটছে। ওটিপি ছাড়াই কথার কায়দায় অ্যাকাউন্ট থেকে টাকা হাতিয়ে নেওয়ার অভিযোগ সম্প্রতি শোনা গেলেও অ্যাকাউন্টে থাকা টাকার চেয়ে বেশি টাকা তুলে নেওয়ার মেসেজ আসার অভিযোগ তেমন মেলেনি বলেই পুলিশ সূত্রের খবর। এ বার সেটাই হল ব্যারাকপুরে।

মঙ্গলবার দুপুরে বার বার মোবাইল ফোনটা বাজছিল। সবেমাত্র সপরিবার খেতে বসেছিলেন রাজ্য বিদ্যুৎ বণ্টন সংস্থার অবসরপ্রাপ্ত আধিকারিক, সত্তরোর্ধ্ব এক ব্যক্তি। কিছু দিন আগেই ব্যারাকপুরে একটি বেসরকারি ব্যাঙ্কে অ্যাকাউন্ট খুলেছেন তিনি। সেই ব্যাঙ্কেরই গ্রাহক পরিষেবা বিভাগ থেকে ফোন করা হচ্ছে বলা হলে বৃদ্ধ জানান, খাওয়া শেষ করে কথা বলবেন। কিছু ক্ষণ পরেই ফের ফোন আসে ও তাঁর সদ্য খোলা অ্যাকাউন্টের বিষয়ে কিছু তথ্য জানান ‘সার্ভিস ম্যানেজার’ হিসাবে পরিচয় দেওয়া ব্যক্তি। অ্যাকাউন্ট সংক্রান্ত তথ্য কাউকে না বলার সতর্কবাণী মাথায় থাকলেও যে তথ্য তিনি শুনলেন, তাতে ভুল ছিল না বলে অবিশ্বাস করেননি বৃদ্ধ। এসএমএস এলে খেয়াল রাখার কথাও বলা হয় তাঁকে।

অভিযোগ, সদ্য খোলা অ্যাকাউন্টে পরিষেবা সংক্রান্ত সমস্যা আছে কি না, সেই কথার ফাঁকে দিনকয়েক আগে ডাকযোগে আসা ডেবিট কার্ডটিরও তথ্য কার্যত ঠিক ভাবে বর্ণনা করে ফোনের ও পারে থাকা ব্যক্তি। বৃদ্ধ স্মার্ট ফোন বা এটিএম কার্ড কোনওটিই ব্যবহার না করায় জানান, এসএমএস খেয়াল করেননি তিনি। কার্ডও ব্যবহার করেননি। ওই ব্যক্তি তখন জানায়, তাঁকে নতুন ডেবিট কার্ড দেওয়া হচ্ছে ব্যাঙ্ক থেকে। তাতে প্রবীণ গ্রাহকদের জন্য বেশ কিছু সুবিধা রয়েছে। স্বাধীনতার ৭৫ বছরে ব্যাঙ্কের এটি বিশেষ পরিষেবা বলে জানানো হয়। সম্প্রতি এই উপলক্ষে প্রবীণ গ্রাহকদের টাকা রাখায় কিছু বাড়তি সুবিধা দিয়েছিল ব্যাঙ্কটি। তাই অবিশ্বাস করার মতো কারণ পাননি ওই প্রবীণ। এর পরেই কিছু দিন আগে আসা ডেবিট কার্ডটির মেয়াদের তারিখ জানতে চাওয়া হয়। বৃদ্ধ তা জানালে কেওয়াইসি-র কারণে কাস্টমার আইডি চাওয়া হয়। বৃদ্ধ এর পরে তাঁর ছেলেকে ফোনটি দেন। তাঁর ছেলে ব্যাঙ্কের আধিকারিক পরিচয় দেওয়া ব্যক্তির বিষয়ে বিশদে জানতে এবং যিনি বৃদ্ধের অ্যাকাউন্টটি খুলিয়েছিলেন, সেই কর্মী বা ব্যাঙ্ক ম্যানেজারের সঙ্গে কথা বলতে চান। আচমকাই ফোনের ও পারে থাকা ব্যক্তি আক্রমণাত্মক হয়ে ওঠে। টাকা কেটে নেওয়ার হুমকিও দেওয়া হয় বলে অভিযোগ। ফোন কেটে দেওয়া হলে ফের ফোন করে অ্যাকাউন্টের বিষয়ে জানতে চাওয়া হয়।

এর কিছু ক্ষণের মধ্যেই ৯৮৩২ টাকা অ্যাকাউন্ট থেকে কেটে নেওয়া হয়েছে বলে মেসেজ আসে বৃদ্ধের ফোনে। সঙ্গে সঙ্গে ব্যারাকপুরের পুলিশ কমিশনারের কাছে ও স্থানীয় থানায় বিষয়টি জানান তিনি। জানানো হয় সংশ্লিষ্ট ব্যাঙ্কের আধিকারিকদেরও। সংশ্লিষ্ট ব্যাঙ্কের ডেপুটি ম্যানেজার সুধীর বর্মা বলেন, ‘‘এগুলি প্রতারকদের নতুন চাল। গুরু নানকের জন্মদিনে ব্যাঙ্ক বন্ধ থাকায় সিস্টেম মিলিয়ে দেখার উপায় নেই। টাকা কাটা হয়েছে কি না, বুধবার ব্যাঙ্ক খুললে তা বোঝা যাবে।’’ ওই প্রবীণ বলেন, ‘‘আমার এটিএম কার্ডটি এখনও চালু না হওয়ায় টাকা হাতানো হয়েছে কি না, বুঝতে পারছি না।’’

অন্য দিকে, পুলিশ কমিশনার অলোক রাজোরিয়া বলেন, ‘‘প্রতারক যখন বুঝেছে ওর কথায় কাজ হচ্ছে না, তখন ভয় দেখাতে এটা করেছে। মেসেজটি খতিয়ে দেখা হচ্ছে। মোবাইল নম্বরটিও ট্রেস করা হচ্ছে।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

bank fraud Barrackpore
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE