Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২৮ জানুয়ারি ২০২২ ই-পেপার

Ganga Sagar: মাথায় পাগড়ি-পায়ে ঘুঙুর, সাগর মেলায় ঘুরে ঘুরে করোনা নিয়ে সচেতনতা গান বৃন্দাবন মণ্ডলের

সংক্রান্তির পুণ্যস্নানের আগেই মেলায় চলে এসেছেন বৃন্দাবন ও তাঁর দল। বছর ষাটের বৃন্দাবন ডায়মন্ড হারবারের মগরাহাট এলাকার বাসিন্দা।

সৈকত ঘোষ
গঙ্গাসাগর ১৩ জানুয়ারি ২০২২ ১৮:১৪
গান গাইছেন বৃন্দাবন মণ্ডল।

গান গাইছেন বৃন্দাবন মণ্ডল।
নিজস্ব চিত্র।

মাথায় পাগড়ি, পায়ে ঘুঙুর, হাতে গুবগুবি এবং দু'ই সঙ্গীকে নিয়ে এ বারের সাগর মেলায় ঘুরে ঘুরে গান গাইছেন বাউল শিল্পী বৃন্দাবন মণ্ডল। কখনও দেহতত্ত্ব, কখনও কপিল মুনিকে নিয়ে গান। একই সঙ্গে আবার করোনা নিয়ে সচেতনতার গানও গাইছেন বৃন্দাবন।

শুক্রবার মকর সংক্রান্তি। আর এই মকরসংক্রান্তি উপলক্ষে প্রতি বছরই সদলবলে গঙ্গাসাগর মেলার উদ্দেশে বেরিয়ে পড়েন বাউল শিল্পী বৃন্দাবন মণ্ডল। আজ প্রায় ৪০ বছর ধরে মেলায় আসছেন তিনি। কিন্তু এই বছর করোনা পরিস্থিতির কারণে হাইকোর্টের নির্দেশ মেনে শর্তসাপেক্ষে মেলা হচ্ছে । ভাটা পড়েছে যাত্রীর সংখ্যাতেও। কিন্তু সংক্রান্তির পুণ্যস্নানের আগেই মেলায় চলে এসেছেন বৃন্দাবন ও তাঁর দল। বছর ষাটের বৃন্দাবন ডায়মন্ড হারবারের মগরাহাট এলাকার বাসিন্দা। দুই ছেলে ও স্ত্রী নিয়ে তাঁর সংসার।

Advertisement

এক সময় গানের নেশায় পাড়ার হরিনামের দলে যোগ দিয়ে কীর্তন ও বাউল গানে হাতেখড়ি হয় বৃন্দাবনের। গানের দলের সঙ্গেই প্রথম সাগরমেলায় এসেছিলেন তিনি। তবে কতদিন আগে, তিনি এসেছিলেন তা সঠিক মনে নেই তাঁর । তাঁর ধারণা, অন্তত বছর চল্লিশ আগে তিনি প্রথম সাগরমেলায় এসেছিলেন। মাঝে কয়েক বছর বাদ দিয়ে বাকি প্রত্যেক বছরই মেলার সময় সাগরে হাজির হন বাউল শিল্পী বৃন্দাবন। মেলায় এসে প্রতিবছরই দেহতত্ত্ব নিয়ে গলায় সুর তোলেন তিনি। তবে এবার নতুন সংযোজন করোনা নিয়ে সচেতনতার গান।

ভারতের বিভিন্নপ্রান্তের মানুষের কাছে তুলে ধরেন বাউলগান। বাউল সংস্কৃতির প্রচার আরও বাড়াতে হবে বলেও বৃন্দাবন মনে করেন।

আরও পড়ুন

Advertisement