Advertisement
৩০ এপ্রিল ২০২৪
Cruise Service At Ganga Sagar

অভিষেকের উদ্যোগে চালু হল ডায়মন্ড হারবার থেকে গঙ্গাসাগর ক্রুজ পরিষেবা, সাত দিনই হবে যাতায়াত

সম্পূর্ণ শীতাতপ নিয়ন্ত্রিত এই ক্রুজের প্রিমিয়াম শ্রেণির জন্য ভাড়া লাগবে ৬৩০ টাকা। ইকনমির ভাড়া ৫৩০ টাকা। তবে গঙ্গাসাগর মেলার সময় ভাড়া ‘একটু বেশি’ থাকবে বলে জানাচ্ছেন ক্রুজ কর্তৃপক্ষ।

Cruise service from Diamond Harbour to Ganga Sagar has started ahead of Mela after initiative of Abhishek Banerjee

তৃণমূল সাংসদ অভিষেক বন্দ্যোপাধ্যায়ের উদ্যোগে প্রমোদতরীতে গঙ্গাসাগর আসা-যাওয়ার পরিষেবা শুরু হল।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
ডায়মন্ড হারবার শেষ আপডেট: ০৩ জানুয়ারি ২০২৪ ২১:৪৪
Share: Save:

গঙ্গাসাগর মেলার আগেই উদ্বোধন হল ডায়মন্ড হারবার থেকে কচুবেড়িয়া যাওয়ার বিলাসবহুল প্রমোদতরীর। সপ্তাহে সাত দিনই এই ক্রুজ পরিষেবা পাওয়া যাবে। ফলে এ বার গঙ্গাসাগর বেড়াতে যাওয়া আরও সহজ হল পুণ্যার্থীদের।

অভিষেক বন্দ্যোপাধ্যায়ের লোকসভা এলাকায় এই ক্রুজ পরিষেবা চালুর উদ্যোগ ডায়মন্ড হারবার পুরসভার। তাদের সঙ্গে জোট বেঁধে একটি বেসরকারি সংস্থা আগেই ক্রুজ পরিষেবার ‘ট্রায়াল রান’ সেরে ফেলেছে। পূর্বঘোষণা মাফিক বুধবার ডায়মন্ড হারবার পুরসভা এবং অসপ্রে ওয়াটার ওয়েজ ইন্ডিয়া লিমিটেডের যৌথ উদ্যোগে এই জলযান পরিষেবার উদ্বোধন হল। গঙ্গাসাগর মেলা উপলক্ষে এখন সপ্তাহে সাত দিনই এই ক্রুজ পরিষেবা পাওয়া যাবে ডায়মন্ড হারবার ফেরিঘাট থেকে। প্রতিদিন সকাল সাড়ে ৯টায় ক্রুজটি ডায়মন্ড হারবার ফেরিঘাট থেকে ছাড়বে। তবে গঙ্গাসাগর মেলার ক’টা দিন অর্থাৎ, ১৩ জানুয়ারি থেকে ১৬ ই জানুয়ারি পর্যন্ত সকাল সাড়ে ৮টা থেকে ক্রুজ পরিষেবা মিলবে। ৪ ঘন্টা অন্তর দিনে তিন বার এই পরিষেবা পাওয়া যাবে বলে জানিয়েছে প্রমোদতরী পরিচালনকারী বেসরকারি সংস্থা।

সম্পূর্ণ শীতাতপ নিয়ন্ত্রিত এই ক্রুজের প্রিমিয়াম শ্রেণির জন্য ভাড়া লাগবে ৬৩০ টাকা। ইকনমির ভাড়া ৫৩০ টাকা। তবে গঙ্গাসাগর মেলার সময় ভাড়া ‘একটু বেশি’ থাকবে বলে জানাচ্ছেন ক্রুজ কর্তৃপক্ষ। এখন ‘ওয়ান ওয়ে’ টিকিট বা এক বার আসা কিংবা যাওয়ার ভাড়া ১৬০০ টাকা। যাতায়াতের টিকিট এক সঙ্গে কাটলে দিতে হবে তিন হাজার টাকা। গঙ্গাসাগর মেলার চার দিন বাদ দিলে আবার ক্রুজের টিকিট মূল্য পূর্বঘোষণা মাফিক হবে বলেই জানানো হয়েছে।

ডায়মন্ড হারবার থেকে গঙ্গাসাগর যেতে হলে সড়কপথে সময় লাগে প্রায় সাড়ে তিন ঘণ্টা। তবে ক্রুজ সফরে সেই সময় লাগবে দু’ঘণ্টারও কম। তা ছাড়া নৈসর্গিক সৌন্দর্য উপভোগ করতে করতে আরামদায়ক সফর করতে পারবেন যাত্রীরা। প্রমোদতরীর ভিতরে থাকছে চা-কফি এবং স্ন্যাক্সের স্টল। ক্রুজ পরিচালনকারী সংস্থা জানাচ্ছে, যাত্রীস্বাচ্ছন্দ এবং যাত্রী নিরাপত্তার উপর সর্বোচ্চ গুরুত্ব দিয়েছে তারা। ক্রুজ পরিষেবার টিকিট অনলাইনে পাওয়া যাবে। তার জন্য সংশ্লিষ্ট সংস্থা অথবা ডায়মন্ড হারবার পুরসভার নিজস্ব ওয়েবসাইটে যেতে হবে। তা ছাড়া, ফেরিঘাট থেকেও টিকিট কিনতে পারবেন যাত্রীরা। বুধবার ক্রুজের উদ্বোধনের পর পুরসভার তরফে জানানো হয়, সাংসদ অভিষেক বন্দ্যোপাধ্যায়ের উদ্যোগে ডায়মন্ড হারবারের মুকুটে নতুন পালক জুড়ল। আর গঙ্গাসাগর মেলার আগে এই পরিষেবা চালু হওয়াতেই খুশি পুণ্যার্থীরা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE