Advertisement
০১ ফেব্রুয়ারি ২০২৩
Sundarban

সুন্দরবনে নজরদারির জন্য মোবাইল নিয়ন্ত্রিত নৌকা পেল বন দফতর

বছরের বেশিরভাগ সময়েই প্রতিকূল আবহাওয়া সুন্দরবনে। ফলে বছরভর নিয়মিত নজরদারি চালাতে হিমশিম খেতে হয় বনদফতরকে। কিন্তু মোবাইল নিয়ন্ত্রিত ওই বিশেষ নৌকার মাধ্যমে সর্বদা নজরদারি চালানো সম্ভব হবে।

এই সেই বিশেষ নৌকা। নিজস্ব চিত্র।

এই সেই বিশেষ নৌকা। নিজস্ব চিত্র।

নিজস্ব সংবাদদাতা
ডায়মন্ড হারবার  শেষ আপডেট: ২৪ ফেব্রুয়ারি ২০২১ ০০:৪৮
Share: Save:

সুন্দরবনের প্রতিকূল পরিবেশে লাগাতার নজরদারি বন দফতরের কাছে রীতিমতো চ্যালেঞ্জ। সে দিকে লক্ষ্য রেখেই এ বার ডিসকভারি অব ইন্ডিয়া এবং ডব্লিউ ডব্লিউএফ-এর তরফে দক্ষিণ ২৪ পরগনা জেলার বন দফতরের হাতে তুলে দেওয়া হল মোবাইল নিয়ন্ত্রিত অত্যাধুনিক নৌকা। মঙ্গলবার সুন্দরবনের ঝড়খালি থেকে ওই বিশেষ ধরনের নৌকার উদ্বোধন হল।

Advertisement

বছরের বেশিরভাগ সময়েই প্রতিকূল আবহাওয়া সুন্দরবনে। ফলে বছরভর নিয়মিত নজরদারি চালাতে হিমশিম খেতে হয় বনদফতরকে। কিন্তু মোবাইল নিয়ন্ত্রিত ওই বিশেষ নৌকার মাধ্যমে সর্বদা নজরদারি চালানো সম্ভব হবে। অত্যাধুনিক ওই নৌকায় জলের ঘনত্ব এবং আবহাওয়া সম্পর্কে খবরাখবর পাওয়া যাবে নিমেষের মধ্যে। আবহাওয়া প্রতিকূল হলেও নদী কিংবা খাঁড়ি ধরে সুন্দরবনের গভীর অরণ্যে পৌঁছে যেতে পারবেন বনকর্মীরা। পেশার টানে জঙ্গলে যাওয়া সুন্দরবনের বাসিন্দা এবং বাঘের উপরও নজর রাখা যাবে। ফলে বাঘের হামলায় মৎস্যজীবীর মৃত্যুর ঘটনাও রোখা যাবে বলে মনে করছে বন দফতর।

দক্ষিণ ২৪ পরগনা জেলার বিভাগীয় বনাধিকারিক মিলন মণ্ডল বলেন, ‘‘এই বিশেষ ধনের নৌকা হাতে আসায় গভীর জঙ্গলে নজরদারি চালাতে আগের থেকে অনেক বেশি সুবিধা হবে। সুন্দরবনের বাঘ এবং মানুষের সম্পর্ক নিয়েও পরীক্ষানিরীক্ষা চালানোর সুযোগ হবে।’’

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement
Advertisement

Share this article

CLOSE
Popup Close
Something isn't right! Please refresh.