×

আনন্দবাজার পত্রিকা

Advertisement

২০ জানুয়ারি ২০২১ ই-পেপার

করোনা-টিকার বণ্টন ও সংরক্ষণে টাস্ক ফোর্স গড়লেন জেলাশাসক

নিজস্ব সংবাদদাতা
ডায়মন্ড হারবার২৪ নভেম্বর ২০২০ ২১:৫৩
চলছে ভার্চুয়াল বৈঠক।

চলছে ভার্চুয়াল বৈঠক।

কবে কোভিডের টিকা বাজারে আসবে, তার ঠিক নেই। তবে তারই মাঝে মঙ্গলবার দক্ষিণ ২৪ পরগনায় কোভিড-টিকা বণ্টন ও সংরক্ষণের জন্য তৈরি হল জেলা টাস্ক ফোর্স। এ দিন টাস্ক ফোর্সের সঙ্গে ভার্চুয়াল বৈঠক সারলেন জেলাশাসক পি উলগানাথন। জেলার মুখ্য স্বাস্থ্য আধিকারিক ও পুলিশ সুপাররা ছাড়াও এই বৈঠকে অংশ নেন বিশ্ব স্বাস্থ্য সংস্থা ও ইন্ডিয়ান মেডিকেল অ্যাসোসিয়েশন (আইএমএ)-এর প্রতিনিধিরা।

প্রশাসনিক সূত্রে জানা গিয়েছে, এ দিনের বৈঠকে করোনা-টিকার সংরক্ষণ, বন্টন এবং কী ভাবে সেই টিকা দেওয়া হবে, তা নিয়ে সবিস্তার আলোচনা হয়। জানা গিয়েছে, প্রথমেই সরকারি ও বেসরকারি হাসপাতালগুলি থেকে স্বাস্থ্যকর্মীদের নামের একটি তালিকা তৈরি করা হবে। টিকা মজুত করতে কোথায় কোথায় ‘কোল্ড চেন পয়েন্ট’ (যেখানে ভ্যাকসিন সংরক্ষণ করে রাখা যায়) রাখা হবে তা-ও ঠিক করা হয়েছে।

টিকা দেওয়ার জন্য স্বাস্থ্যকর্মীদের প্রশিক্ষণের দ্রুত ব্যবস্থা করা হচ্ছে। এমনকি এ সব ক্ষেত্রে পঞ্চায়েত, আইসিডিএস এবং আশা কর্মীদের একসঙ্গে কাজ করানোর পরিকল্পনা রয়েছে প্রশাসনের। টিকা দেওয়া শুরু হওয়ার আগে সাধারণ মানুষের সুবিধার জন্য একটি কন্ট্রোল রুম খুলবে প্রশাসন। ভ্যাকসিন নিয়ে বিশদে জানতে জেলা প্রশাসনকে মেল করতে হবে। সাধারণের জন্য প্রশাসনের তরফে নতুন একটি মেল আইডি-ও চালু করা হবে।

Advertisement

আরও পড়ুন: বিয়ের নামে ধর্মান্তরণ রুখতে অধ্যাদেশ যোগী সরকারের​

আরও পড়ুন: খেজুরিতে তৃণমূল প্রতীকের সামনে শুরু মিছিল, শুভেন্দুর মুখে ‘বন্দেমাতরম’​

এ বিষয়ে জেলাশাসক পি উলগানাথন বলেন, ‘‘স্বাস্থ্য ভবনের নির্দেশ মেনেই জেলায় কোভিড-টিকার জন্য টাস্ক ফোর্স তৈরি হল। টিকা আসার আগেই প্রস্তুতি সেরে ফেলা হচ্ছে। সরকারি ও বেসরকারি হাসপাতালের স্বাস্থ্যকর্মীদের তালিকা তৈরির কাজ শুরু হয়েছে।’’

Advertisement