Advertisement
২৫ এপ্রিল ২০২৪
Padma Khal

Habra Municipality: ফের শুরু পদ্মা খাল সংস্কারের কাজ

নব নির্বাচিত পুরপ্রধান নারায়ণ সাহা বলেন, ‘‘পুরপ্রধান হিসেবে শপথ নেওয়ার পরে বাসিন্দাদের নিয়ে আলোচনায় বসেছিলাম।

সংস্কারের পরে পদ্মা খাল।

সংস্কারের পরে পদ্মা খাল।

নিজস্ব সংবাদদাতা
হাবড়া শেষ আপডেট: ২৪ এপ্রিল ২০২২ ০৬:৩৫
Share: Save:

থমকে থাকা পদ্মা খাল সংস্কারের কাজ ফের শুরু হল হাবড়া শহরে।

পুরসভা সূত্রে জানানো হয়েছে, গত বছর হাবড়ায় এই কাজ শুরু করে সেচ দফতর। নগরথুবা থেকে আক্রামপুর খড়ের মাঠ পর্যন্ত সংস্কারের কাজ হয়েছিল। কিন্তু স্থানীয় বাসিন্দাদের একাংশের বাধায় এবং বর্ষার মরসুম শুরু হয়ে যাওয়ায় কাজ বন্ধ হয়ে যায়। বাসিন্দাদের বক্তব্য ছিল, খাল থেকে মাটি তুলে পাড়েই রাখা হচ্ছে। এর ফলে বৃষ্টিতে সেই মাটি আবার খালেই গিয়ে পড়বে। ফলে নিকাশির সমস্যা মিটবে না। তাই মাটি দূরে ফেলা হোক।

নব নির্বাচিত পুরপ্রধান নারায়ণ সাহা বলেন, ‘‘পুরপ্রধান হিসেবে শপথ নেওয়ার পরে বাসিন্দাদের নিয়ে আলোচনায় বসেছিলাম। সেচ দফতরের প্রতিনিধিরা উপস্থিত ছিলেন। সেখানে আলোচনার মাধ্যমে সমস্যার সমাধান হয়েছে। দিন কয়েক আগে আবার পদ্মা খাল সংস্কারের কাজ শুরু হয়েছে।’’

পুরসভা সূত্রে জানানো হয়েছে, বাসিন্দাদের দাবি মেনে খাল থেকে ড্রেজিং মেশিন দিয়ে তোলা পলি পাড় থেকে কিছুটা দূরে ফেলা হচ্ছে। আক্রামপুর খড়ের মাঠ এলাকা থেকে পুরসভা এলাকায় থাকা নাংলাবিল পর্যন্ত খাল সংস্কার করা হবে। এ ছাড়া, নগরথুবা রামকৃষ্ণ রোড থেকে আনন্দময়ী রোড পর্যন্ত (ভাড়া ইউনাইটেড ক্লাবের খেলার মাঠ) অংশে খাল সংস্কার করা হবে।

হাবড়া শহর এলাকার জল নিকাশির অন্যতম প্রধান মাধ্যম পদ্মা খাল বা পদ্মা নালা। কিন্তু সংস্কারের অভাবে ওই খালটি বর্তমানে কার্যত নালায় পরিণত হয়েছে। কচুরিপানায় ভরে গিয়েছে। ফি বছর বর্ষার সময়ে কয়েকটি ওয়ার্ড জলমগ্ন হয়ে পড়ে। কয়েক মাস মানুষকে জলবন্দি থাকতে হয়। অনেক পরিবারকে ত্রাণ শিবির বা আত্মীয়ের বাড়িতে আশ্রয় নিতে হয়।

স্থানীয় বাসিন্দারা জানিয়েছেন, খালটি বিভিন্ন এলাকায় জবরদখল হয়ে গিয়েছে। বেআইনি নির্মাণও হয়েছে। এক প্রবীণ বাসিন্দার কথায়, ‘‘এক সময়ে ওই খালে নৌকো চলত। স্রোত ছিল। বেদখল হতে হতে খাল এখন মৃতপ্রায়।’’

পুরসভা সূত্রে জানা গিয়েছে, বর্ষার সময়ে সব থেকে বেশি জল জমে ৭, ৮ এবং ১৫ নম্বর ওয়ার্ডে। সেখানে দু’টি বুস্টিং পাম্প স্টেশন তৈরির কাজ চলছে। এ জন্য খরচ হচ্ছে প্রায় ২৪ কোটি টাকা। নিকাশি সমস্যা সমাধানে পুরসভার ২৪টি ওয়ার্ডেই সমীক্ষা করে মাস্টার প্ল্যান তৈরি করছেন পুর কর্তৃপক্ষ।

পুরপ্রধান বলেন, ‘‘পদ্মা খাল সংস্কার এবং বুস্টিং পাম্প স্টেশন তৈরির কাজ শেষ হলে শহরবাসীকে আর জমা জলের যন্ত্রণা ভোগ করতে হবে না। দ্রুত কাজ শেষ করার চেষ্টা চলছে।’’— ছবি: সুজিত দুয়ারি

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Padma Khal Habra
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE