Advertisement
২৬ এপ্রিল ২০২৪
River Erosion

River erosion: অমাবস্যার কটালে প্রবল জলস্ফীতি হোগল নদীতে, পাড় ভেঙে নদীগর্ভে তলিয়ে গেল ৩০টি ঘরবাড়ি

খবর পেয়েই প্রশাসনের তরফে নদী তীরবর্তী এলাকার মানুষদের সরিয়ে স্থানীয় ত্রাণ শিবিরে নিয়ে যাওয়া হয়েছে।

নিজস্ব চিত্র

নিজস্ব সংবাদদাতা
বাসন্তী শেষ আপডেট: ০৮ অক্টোবর ২০২১ ১৮:৫৩
Share: Save:

অমাবস্যার কটালে সুন্দরবনের হোগল নদীতে জলস্ফীতির জেরে আচমকা ধস নামল নদীর পাড়ে। শুক্রবার দুপুরে ওই ধসের কারণে দক্ষিণ ২৪ পরগনার বাসন্তীর রাধাবল্লভপুর এলাকায় হুড়মুড়িয়ে ভেঙে পড়ল নদী তীরবর্তী অন্তত ৩০টি বাড়ি। খবর পেয়েই প্রশাসন ও সেচ দফতরের আধিকারিকরা ঘটনাস্থলে পৌঁছে যান। আপাতত ওই এলাকা থেকে বাসিন্দাদের নিরাপদ আশ্রয়ে সরিয়ে নিয়ে যাওয়া হয়েছে।
স্থানীয় ও প্রশাসন সূত্রে জানা গিয়েছে, শুক্রবার সকালে হোগল নদীর পাড় ভাঙতে শুরু করে। দুপুর নাগাদ প্রায় ৩০টি বাড়ি ভেঙে পড়ে নদীতে। খবর পেয়েই প্রশাসনের তরফে নদী তীরবর্তী এলাকার মানুষদের সরিয়ে স্থানীয় ত্রাণ শিবিরে নিয়ে যাওয়া হয়। সেই সঙ্গে দ্রুত বাঁধ মেরামতির কাজে নেমে পড়ে সেচ দফতর।

বাসন্তীর বিডিও সৌগত সাহা জানিয়েছেন, ‘‘হোগল নদীতে এমনিতেই জলের স্রোত বেশি। কটালের জেরে জোয়ারের সময় জলস্তর বেড়়ে গিয়ে এই ঘটনা ঘটেছে। আপাতত বাঁধ মেরামতের কাজ চলছে।’’

ঘটনাস্থলে গিয়েছেন স্থানীয় বিধায়ক শ্যামল মণ্ডল। এলাকা ঘুরে দেখার পর তিনি বলেন, ‘‘বহু মানুষকে নিরাপদ জায়গায় নিয়ে গিয়েছি আমরা। তাঁদের থাকা-খাওয়ার ব্যবস্থা করা হচ্ছে। সদ্য ঘরহারাদের পুনর্বাসন নিয়েও ভাবনা চিন্তা করছি।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

River Erosion
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE