×

আনন্দবাজার পত্রিকা

Advertisement

১৬ এপ্রিল ২০২১ ই-পেপার

ব্রডব্যান্ড, নেট চালু বারাসতে

অরুণাক্ষ ভট্টাচার্য
বারাসত ১১ জুলাই ২০১৭ ০২:২৬

পরীক্ষামূলক ভাবে নজরদারি চলছিল সোশ্যাল মিডিয়ায়। প্রশাসন আপত্তিকর কিছু না-পাওয়ায় সোমবার থেকে বারাসতের শহরাঞ্চলে স্বাভাবিক হল ইন্টারনেট এবং ওয়াই-ফাই পরিষেবা।

তবে দেগঙ্গা, বাদুড়িয়া, বসিরহাট, হাবরা, বনগাঁ-সহ উত্তর ২৪ পরগনার বিস্তীর্ণ অঞ্চলে সোমবারেও বন্ধ ছিল ওই পরিষেবা। প্রশাসন জানিয়েছে, আজ, মঙ্গলবার বনগাঁ মহকুমার কিছু কিছু জায়গায় পরীক্ষামূলক ভাবে ওই দুই পরিষেবা চালু করে নজরদারি চালানো হবে।

বাদুড়িয়ার এক ছাত্রের একটি ফেসবুক পোস্ট থেকে গত সপ্তাহে অশান্তি ছড়িয়েছিল উত্তর ২৪ পরগনার বসিরহাট, বাদুড়িয়া-সহ কিছু এলাকায়। তার জেরেই গোটা জেলায় ইন্টারনেট, ওয়াই-ফাই পরিষেবা বন্ধ করে দিয়েছিল প্রশাসন। এর জেরে দুর্ভোগে পড়েন বহু মানুষ। বিশেষ সমস্যায় পড়েন তথ্যপ্রযুক্তির কর্মীরা। এই জেলায় আন্তর্জাতিক সীমান্ত থাকায় সেখানকার কাজকর্ম ব্যাহত হয়। এমনকী ব্যাঙ্ক, ডাকঘর বা সরকারি অফিসের কাজকর্মও বিঘ্নিত হয়। পশ্চিমবঙ্গ রাষ্ট্রীয় বিশ্ববিদ্যালয়-সহ বিভিন্ন কলেজে অনলাইনে ভর্তি ও পরীক্ষার আবেদনও করতে পারেননি বহু ছাত্রছাত্রী।

Advertisement

সোমবার একটি নোটিস দিয়ে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ জানিয়েছেন, ভর্তির সময়সীমা বাড়ানো হয়েছে। তার পরেও কোনও ছাত্রছাত্রীর অসুবিধা হলে তাঁরা বিশ্ববিদ্যালয় বা কলেজে সরাসরি আবেদন করলে সে ক্ষেত্রেও সুবিধা মিলবে। জেলাশাসক অন্তরা আচার্য জানান, বাদুড়িয়া, বসিরহাটে গোলমালের জেরেই বাধ্য হয়ে ইন্টারনেট এবং ওয়াই-ফাই পরিষেবা গোটা জেলায় বন্ধ রাখা হয়। তবে, বারাসতের মতোই আস্তে আস্তে গোটা জেলার পরিস্থিতি স্বাভাবিক হয়ে যাবে। প্রশাসন জানিয়েছে, বারাসতের মতো ফল মিললে বুধবার থেকে বনগাঁ মহকুমাতেও ইন্টারনেট স্বাভাবিক হয়ে যাবে। বসিরহাটের কিছু কিছু অঞ্চলে বুধবার পরীক্ষামূলক ভাবে ওই পরিষেবা চালু করা হবে। সেখানেও আশানুরূপ ফল মিললে বৃহস্পতিবার থেকে বসিরহাট ও সংলগ্ন এলাকায় সমস্ত পরিষেবা স্বাভাবিক হয়ে যাবে।

Advertisement