Advertisement
২৩ এপ্রিল ২০২৪
COVID-19

স্টেশনে মাস্কহীন বহু মানুষ, সচেতনতায় ভরসা পুলিশের

ডায়মন্ড হারবার স্টেশনের এক নম্বর প্ল্যাটফর্মে ট্রেনের অপেক্ষায় বসেছিলেন অহিদুল মোল্লা। কেন মাস্ক পরেননি জানতে চাইতেই তড়িঘড়ি ছোট ব্যাগের মধ্যে হাত ঢুকিয়ে দিলেন।

 দূরত্ববিধি শিকেয় তুলেই স্টেশনে ভিড় করেছেন যাত্রীরা। সোমবার হাবড়া স্টেশনে।

দূরত্ববিধি শিকেয় তুলেই স্টেশনে ভিড় করেছেন যাত্রীরা। সোমবার হাবড়া স্টেশনে। ছবি: সুজিত দুয়ারি

নিজস্ব প্রতিবেদন
হাবড়া শেষ আপডেট: ২০ এপ্রিল ২০২১ ০৯:৪৯
Share: Save:

করোনা সংক্রমণ বাড়ছে হু হু করে। এই পরিস্থিতিতে ট্রেনে এবং স্টেশন চত্বরে মাস্ক বাধ্যতামূলক করেছে রেল। মাস্ক না পরলে জরিমানার কথাও বলা হয়েছে। কিন্তু সোমবার সপ্তাহের প্রথম দিন দুই জেলার বিভিন্ন স্টেশনে ঘুরে মাস্কহীন অসচেতনতার ছবি চোখে পড়ল ভুরি ভুরি।

ডায়মন্ড হারবার স্টেশনের এক নম্বর প্ল্যাটফর্মে ট্রেনের অপেক্ষায় বসেছিলেন নেতড়া লক্ষ্মীপুর গ্রামের বাসিন্দা অহিদুল মোল্লা। কেন মাস্ক পরেননি জানতে চাইতেই তড়িঘড়ি ছোট ব্যাগের মধ্যে হাত ঢুকিয়ে দিলেন। আতিপাতি খুঁজে জানালেন, মাস্কটা ভুলে বাড়িতেই ফেলে এসেছেন। ওই প্ল্যাটফর্মেই দেখা মিলল মাস্কহীন আরও কয়েকজনের। কারও সাফাই, “মাস্কটা খুলে এইমাত্র টিফিন খেলাম”, কেউ বললেন, “জল খাব বলে সবে মাস্ক খুলেছি।” কিছুটা দূরে শিশুকে নিয়ে দাঁড়িয়েছিলেন এক মহিলা। মাস্ক নেই তাঁরও। কথা বলে জানা গেল, তিনি স্বাস্থ্যকর্মী। স্বাস্থ্যকর্মী হয়েও মাস্ক ছাড়া বেরিয়েছেন? মহিলা সদর্পে বললেন, “আমার টিকার দু’টি ডোজই নেওয়া হয়ে গিয়েছে। তা ছাড়া গরমের মধ্যে সারাদিন মুখে মাস্ক রাখলে খুব কষ্ট হয়।” নামখানা, লক্ষ্মীকান্তপুর-সহ দক্ষিণের অন্য বড় স্টেশনগুলির ছবিও অনেকটা একই।

সোমবার থেকেই হাসনাবাদ স্টেশনে মাস্ক না পরলে টিকিট না দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। কিন্তু সকালে প্ল্যাটফর্মে গিয়ে দেখা গেল অনেকেই টিকিট কাটার সময়টুকু মাস্ক পরছেন। তারপরেই মাস্ক খুলে ফেলছেন বা নাক-মুখ থেকে নেমে থুতনিতে জায়গা হচ্ছে মাস্কের। অনেকেই পান বা পানমশলা খেয়ে মাস্ক নামিয়ে যেখানে সেখানে থুতু ফেলছেন। ট্রেনেও অনেককে দেখা গেল মাস্কহীন। আর ট্রেন বা প্ল্যাটফর্ম, দূরত্ববিধি চোখে পড়ল না প্রায় কোথাও। টাকি, বসিরহাট, ভ্যাবলা, চাঁপাপুকুর-সহ বিভিন্ন স্টেশনে চোখে পড়ল একই ছবি। কোনও স্টেশনেই রেলের তরফে মাস্ক-স্যানিটাইজার বিলি বা থার্মাল চেকিংয়ের ব্যবস্থা দেখা যায়নি।

মাস্ক না পরলে জরিমানার কী হল? রেল পুলিশ জানায়, এখনও জরিমানার কোনও নির্দেশিকা আসেনি। মাস্ক-স্যানিটাইজার বিলি বা থার্মাল চেকিংয়ের কথাও এখনও বলা হয়নি। ফলে আপাতত সতর্ক করেই কাজ সারছে তারা। তবে তাতে যে কাজ হচ্ছে না তা স্বীকার করে নিচ্ছেন অনেক কর্তাই।

এর মধ্যেই কিছুটা অন্যরকম ছবি চোখে পড়েছে ক্যানিং স্টেশনে। ইতিমধ্যেই সেখানে যথেষ্ট কড়াকড়ি শুরু হয়েছে। স্টেশন চত্বরে মাস্ক বাধ্যতামূলক করা হয়েছে। যারা মাস্ক ছাড়া স্টেশনে আসছেন, তাঁদের প্ল্যাটফর্মে ঢুকতে দেওয়া হচ্ছে না। ট্রেন ছাড়ার আগে ট্রেনের কামরায় ঘুরে ঘুরে সকলে মাস্ক পরেছেন কিনা তা দেখছে রেল পুলিশ। মাস্ক না থাকলে ট্রেন থেকে নামিয়েও দেওয়া হচ্ছে। রেল পুলিশের এই তৎপরতায় খুশি সাধারণ যাত্রীরা। ট্রেনযাত্রী সুদীপ মণ্ডল, দীপক হালদাররা জানান, বর্তমান পরিস্থিতিতে মাস্কটা খুব জরুরি। মাস্ক না থাকলে এভাবেই কড়া ব্যবস্থা নিক প্রশাসন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

COVID-19
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE