Advertisement
০৩ মে ২০২৪
Kali Puja 2023

১৬ হাতের প্রতিমা দর্শনে আসেন মানুষ

মন্দিরবাজার ব্লকের গাববেড়িয়া পঞ্চায়েতে দয়ারামপুর গ্রামে ১৬ হাতের কালী প্রতিমার পুজো শুরু হয়েছিল।

মন্দিরবাজারের গ্রামের কালী মন্দির।

মন্দিরবাজারের গ্রামের কালী মন্দির। ছবি: দিলীপ নস্কর।

নিজস্ব সংবাদদাতা
মন্দিরবাজার শেষ আপডেট: ০৯ নভেম্বর ২০২৩ ০৮:৩৪
Share: Save:

এক সময়ে গ্রামে কোনও বড় উৎসব পালন হত না। দুর্গা পুজো করার রেওয়াজও ছিল না। প্রতিমা দর্শন করতে গ্রামবাসীদের কয়েক কিলোমিটার দূরের গ্রামে যেতে হত। বহু দিন পরে মন্দিরবাজারের দয়ারামপুর গ্রামের মানুষ শুরু করেন কালীপুজো। তাঁদের ১৬ হাত কালীপুজো এ বারে উনআশি বছরে পড়ল।

মন্দিরবাজার ব্লকের গাববেড়িয়া পঞ্চায়েতে দয়ারামপুর গ্রামে ১৬ হাতের কালী প্রতিমার পুজো শুরু হয়েছিল। ওই বিশেষ প্রতিমা বিসর্জন দিতে সমস্যা হওয়ায় মাটির দেওয়াল খড়ের ছাউনি ঘরে কয়েক বছর অন্তর বিসর্জন দেওয়ার রীতি শুরু হয়। পরে প্রতিমা রাখার জন্য ইটের দেওয়াল অ্যাসবেস্টসের ছাউনি করা হয়। বর্তমানে প্রায় ৬৫ ফুট উচ্চতার স্থায়ী মন্দিরে রয়েছে ১৬ হাতের কংক্রিটের কালী প্রতিমা। প্রতি বছর কালী পুজোর আগে ওই প্রতিমা গায়ে নতুন করে রঙের প্রলেপ লাগানো হয়, পরানো হয় অলঙ্কার।

দয়ারামপুর সুলতানপুর গ্রামবাসীদের পরিচালিত ওই কালী পুজো ধুমধাম করেই পালন করেন গ্রামের বিভিন্ন সম্প্রদায়ের মানুষ। পুজো উপলক্ষে মাঠে কচিকাঁচাদের নিয়ে আঁকা, নাচ, গান-সহ নানা সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়। অন্নভোগ খাওয়ানো হয় হিন্দু-মুসলিম দুই সম্প্রদায়ের হাজার পাঁচেক মানুষকে। পুজো কমিটির সদস্য গোপাল হালদার জানান, এ বার পুজোয় মন্দির চত্বর নানা রঙের আলোয় সাজিয়ে তোলা হবে। সারা রাত ধরে চলবে প্রতিমা দর্শন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Mandirbazar Kali Puja
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE