Advertisement
০৩ মে ২০২৪
Saokat Molla

নওসাদের বাড়ি ঘেরাও করার ডাক সওকাতের

সমস্ত কাজকর্ম বন্ধ করে দিতে হবে। ধর্মের নাম করে বাচ্চা ছেলেদের হাতে বোমা, বন্দুক তুলে দিয়ে পুলিশের সঙ্গে গন্ডগোল করিয়েছে। যে কারণে তিনটি তাজা প্রাণ চলে গিয়েছে।

ভাঙড়ে সভা মঞ্চে সওকাত মোল্লা। নিজস্ব চিত্র

ভাঙড়ে সভা মঞ্চে সওকাত মোল্লা। নিজস্ব চিত্র

নিজস্ব সংবাদদাতা
ভাঙড়  শেষ আপডেট: ০৭ অগস্ট ২০২৩ ০৫:৩৯
Share: Save:

ভাঙড়ের বিধায়ক নওসাদ সিদ্দিকীর বাড়ি ঘেরাও করার ডাক দিলেন ক্যানিং পূর্বের বিধায়ক তথা ভাঙড় তৃণমূলের পর্যবেক্ষক সওকাত মোল্লা। রবিবার বিকেলে ভাঙড় ২ ব্লক চত্বরে তৃণমূলের অবস্থান-বিক্ষোভের মঞ্চ থেকে ওই হুঁশিয়ারি দেন সওকাত। মঞ্চে সওকাত ছাড়াও উপস্থিত ছিলেন তৃণমূল নেতা আরাবুল ইসলাম, হাকিমুল ইসলাম, ওদুত মোল্লা, খয়রুল ইসলাম, মোমিনুল ইসলামেরা। এ দিন মুখ্যমন্ত্রীর নির্দেশে রাজ্য জুড়ে কেন্দ্রীয় বঞ্চনার প্রতিবাদে বিভিন্ন ব্লকে অবস্থান-বিক্ষোভ কর্মসূচি পালন করে তৃণমূল। ভাঙড় ২ ব্লকে ওই বিক্ষোভ-মঞ্চ থেকে সওকাত বলেন, ‘‘নওসাদের বাড়ি ঘেরাও করতে হবে ভাঙড়ের মানুষকে। ওঁর ঘর থেকে বেরোনো বন্ধ করে দিতে হবে। সমস্ত কাজকর্ম বন্ধ করে দিতে হবে। ধর্মের নাম করে বাচ্চা ছেলেদের হাতে বোমা, বন্দুক তুলে দিয়ে পুলিশের সঙ্গে গন্ডগোল করিয়েছে। যে কারণে তিনটি তাজা প্রাণ চলে গিয়েছে। আমি ওই সমস্ত পরিবারকে অনুরোধ করতে চাই, তাঁর বাড়ি ঘেরাও করার জন্য।’’ তাঁর কথায়, ‘‘নওসাদকে ছেড়ে কথা বললে হবে না। সাত জন মানুষ খুন করেও তোমার পোষায়নি। এখন মহিলাদের এগিয়ে দিতে চাইছ। এ বার মহিলাদের খুন করতে চাইছ।’’ সওকাত জানান, ফেসবুক লাইভে তিনি নওসাদকে বলতে শুনেছেন, ভাঙড়ের মহিলারা কাশীপুর থানা ঘেরাও করুন (এই ভিডিয়োর সত্যতা যাচাই করেননি আনন্দবাজার)। নওসাদকে এ দিন কার্যত চ্যালেঞ্জ ছুড়ে দিয়ে সওকাত বলেন, ‘‘ক্ষমতা থাকলে বিজেপির বিরুদ্ধে লড়াই করে দেখাক।’’ শনিবার পুলিশের গুলিতে নিহত হাসান আলি মোল্লার কাঁটাডাঙার বাড়িতে গিয়েছিলেন নওসাদ। সেখানে গ্রামের মহিলারা তাঁকে ঘিরে ধরে পুলিশি অত্যাচারের অভিযোগ করেন। তার পরিপ্রেক্ষিতে নওসাদ গ্রামের মহিলাদের বলেছিলেন, আপনারা থানা ঘেরাও করুন। আমি আপনাদের সঙ্গে থাকব। এ দিন সওকাত বলেন, ‘‘ভোট-পর্বে ভাঙড়ে যে হিংসা হয়েছে, মানুষ খুন হয়েছে তার, মূল নায়ক নওসাদ। মৃতদের সমস্ত পরিবারকে অনুরোধ করব, নওসাদের বাড়ি ঘেরাও করে কৈফিয়ত নেওয়ার জন্য।’’ নওসাদ বলেন, ‘‘ভাঙড়কে অশান্তির শিরোনামে নিয়ে যাওয়ার জন্য সওকাত মোল্লারাই যথেষ্ট। যে অশান্তি হয়েছে, খুনোখুনি হয়েছে, ভোট লুট হয়েছে, মানুষ মারা গিয়েছে— তার সব কিছুর জন্য সওকাতের সর্বোচ্চ ভূমিকা ছিল। এর জবাব আমরা আইনের মাধ্যমে বুঝে নেব।’’ তাঁর কথায়, ‘‘আমি যদি অসাংবিধানিক, অনৈতিক কাজ করে থাকি, তা হলে রাজ্য পুলিশ-প্রশাসন কী করছে? আমার বিরুদ্ধে কেন কোনও ব্যবস্থা নিচ্ছে না?’’ এ দিন তৃণমূলের মঞ্চে ভাঙড় ২ ব্লকের চালতাবেড়িয়া পঞ্চায়েতের নির্দল প্রার্থী সাদিকুল মোল্লা তৃণমূলে যোগদান করেন। শনিবার সাদিকুল কাশীপুর থানায় বিধায়ক নওসাদের বিরুদ্ধে লিখিত অভিযোগে জানান, নওসাদ তাঁর ভোটে জেতার শংসাপত্র আটকে রেখেছেন। সেই অভিযোগ মানেননি নওসাদ। সাদিকুল এ দিন বলেন, ‘‘আমি আগে তৃণমূল করতাম। দলের গোষ্ঠীদ্বন্দ্বের কারণে এবং অভিমানে দল ছেড়ে নির্দল প্রার্থী হয়েছিলাম। আইএসএফ সমর্থন জানিয়েছিল। কিন্তু ওই দলের নীতির সঙ্গে আমার মতের পার্থক্য রয়েছে। তাই পুরনো দলে ফিরলাম।’’ এ দিন ভাঙড় ১ ব্লকে শাজাহান মোল্লা, আহসান মোল্লা, বাহারুল ইসলাম, বাদল মোল্লা, আয়নাল মোল্লাদের নেতৃত্বেও অবস্থান-বিক্ষোভ হয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Saokat Molla Nawsad Siddique Bhangar
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE