Advertisement
০৫ মে ২০২৪
Blasting

পোশাক কারখানায় হঠাৎ বিস্ফোরণে জখম চার, রাসায়নিক মেশাতে গিয়ে বিপত্তি ডায়মন্ড হারবারে

মহেশতলার কালীতলা আশুতি ফাঁড়ি এলাকার চট্টা মাঝেরপোল এলাকায় ওই পোশাক কারখানাটি। সেখানকার সিসি ক্যামেরায় ধরা পড়েছে বিস্ফোরণের সময়কার ছবি।

Some labourers died by a blast at South 24 Parganas

বিস্ফোরণের সময়কার ছবি ধরা পড়েছে সিসি ক্যামেরায়। নিজস্ব চিত্র।

নিজস্ব সংবাদদাতা
মহেশতলা শেষ আপডেট: ২৫ ফেব্রুয়ারি ২০২৩ ১৩:৫৩
Share: Save:

পোশাক কারখানায় রাসায়নিক মেশাতে গিয়ে ভয়াবহ দুর্ঘটনা ঘটল দক্ষিণ ২৪ পরগনার ডায়মন্ড হারবারের কালীতলা আশুতি এলাকায়। তার জেরে গুরুতর জখম হয়েছেন ৪ শ্রমিক। তাঁদের ভর্তি করানো হয়েছে হাসপাতালে। আহতেরা সকলেই উত্তর দিনাজপুরের ইসলামপুরের বাসিন্দা বলে স্থানীয় সূত্রে জানা গিয়েছে।

মহেশতলার কালীতলা আশুতি ফাঁড়ি এলাকার চট্টা মাঝেরপোল এলাকায় ওই পোশাক কারখানাটি। সেখানকার সিসি ক্যামেরায় ধরা পড়েছে বিস্ফোরণের ছবি। তাতে দেখা গিয়েছে, শুক্রবার রাতে পোশাক ডাই করার ওই কারখানায় চলছিল রাসায়নিক মেশানোর কাজ। সেই সময় এক শ্রমিকের হাতে থাকা একটি রাসায়নিকের ড্রাম আচমকা ফেটে যায়। তার জেরে ক্ষতিগ্রস্ত হয় কারখানার কিছু অংশের। বিস্ফোরণের তীব্রতায় কেঁপে ওঠে আশপাশের এলাকা। সেই শব্দ পেয়ে ওই কারখানায় যান স্থানীয়েরা। তাঁরা ৪ শ্রমিককে রক্তাক্ত অবস্থায় উদ্ধার করে প্রথমে স্থানীয় একটি বেসরকারি হাসপাতালে ভর্তি করান। এক শ্রমিকের অবস্থা আশঙ্কাজনক হওয়ায় তাঁকে স্থানান্তরিত করানো হয়েছে এসএসকেএম হাসপাতালে। নাইমুল হক নামে ওই শ্রমিক ভর্তি এএসএসকেএম হাসপাতালে।

চট্টা এলাকার পঞ্চায়েত প্রধান ভাস্কর সর্দার বলেন, ‘‘কর্মীদের গাফিলতিতে এই বিস্ফোরণ ঘটেছে। তাঁরা কিছু রাসায়নিক মিশিয়ে পরীক্ষা করতে গিয়েছিলেন। তার জেরে দুর্ঘটনা ঘটেছে। সিসি ক্যামেরায় সেই ছবি ধরা পড়েছে। এখানে কোনও দিন এমন ঘটনা ঘটেনি।’’ ঘটনার পর থেকে সিল করে দেওয়া হয়েছে ওই কারখানাটি। কী কারণে ওই ঘটনা ঘটল তা খতিয়ে দেখা হচ্ছে। কারখানায় পাওয়া গিয়েছে হাইড্রোজেন পারঅক্সাইডের ড্রাম। মনে করা হচ্ছে, তা থেকেই বিস্ফোরণ ঘটেছে। খবর পেয়ে ঘটনাস্থলে যায় পুলিশ। এই নিয়ে ডায়মন্ড হারবারের পুলিশ সুপার ধৃতিমান সরকার বলেন, ‘‘ঘটনাস্থলে ফরেনসিক দল যাবে। জায়গাটি ঘিরে রাখা হয়েছে। ফরেনসিক রিপোর্টের পর এবং অভিযোগ পেলে বিষয়টি আমরা তদন্ত করে দেখব।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Blasting factory injured
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE