Advertisement
২৫ এপ্রিল ২০২৪
Tapas Chatterjee

রাজনৈতিক সিদ্ধান্তে চাকরি হত সিপিএম আমলে, এ বার সরব আর এক প্রাক্তন বাম নেতা তাপস

তাপস চট্টোপাধ্যায়ের দাবি, বাম আমলে অনেকের নম্বর কমিয়ে শূন্য করা হত। আবার অনেকেরই নম্বর বাড়িয়ে চাকরি দেওয়া হত। মুখ্যমন্ত্রী চাইলে, সেই তালিকা তাঁর হাতে তুলে দিতেও প্রস্তুত তাপস।

File image of TMC MLA Tapas Chatterjee

বাম আমলে রাজনৈতিক সিদ্ধান্তে চাকরি হয়েছে বলে দাবি একদা সিপিএম বর্তমান তৃণমূল বিধায়কের। — ফাইল ছবি।

নিজস্ব সংবাদদাতা
বারাসত শেষ আপডেট: ৩০ মার্চ ২০২৩ ১৫:৩৩
Share: Save:

উত্তরবঙ্গের উদয়ন গুহের পর উত্তর ২৪ পরগনার তাপস চট্টোপাধ্যায়। বাম আমলে রাজনৈতিক সিদ্ধান্তে বহু চাকরি হয়েছে দাবি করলেন শাসকদলের আর এক নেতা। ঘটনাচক্রে, তিনিও প্রাক্তন বাম নেতা। একদা রাজারহাট এলাকার দাপুটে সিপিএম নেতা তাপস ২০১১-এর পরিবর্তনের পর তৃণমূলে যোগ দেন। বৃহস্পতিবার তিনি দাবি করেন, ওই সময়ে রাজনৈতিক সিদ্ধান্তের কারণে যাঁদের চাকরি হয়েছিল, তাঁদের সবার নাম বলে দিতে পারেন তিনি।

দিন কয়েক আগে, বাম আমলের মন্ত্রী প্রয়াত কমল গুহের পুত্র উদয়ন দাবি করেছিলেন, সেই আমলে সর্ব ক্ষণের কর্মীদের ভাতা না দিতে পেরে তাঁদের স্ত্রীদের জন্য চাকরির ‘বন্দোবস্ত’ করে দেওয়া হত। এই অভিযোগকে আরও পোক্ত করতে উদয়ন টেনে এনেছিলেন বাম আমলে মন্ত্রী থাকা তাঁর বাবার কথাও। এ বার একই সুরে বাজলেন অধুনা তৃণমূল বিধায়ক তাপস। বারাসতে বৃহস্পতিবার তাপস বলেন, ‘‘এ রকম অনেক ঘটনা আছে যে, পার্টি থেকে সিদ্ধান্ত হয়েছে, তার পর তা ইমপ্লিমেন্টেড (প্রণয়ন) হয়েছে। সিপিএম আমলে রাজনৈতিক সিদ্ধান্তে অনেক চাকরি হয়েছে। আমরা সেই সিদ্ধান্তের শরিকও হয়েছি।’’ তার পরেই তাপস বলেন, ‘‘তুমি মহারাজ সাধু হলে আজ, আমি আজ চোর বটে! বাম আমলে চিরকুটে চাকরি হত, বাম আমলে সিলেকশন হয়ে যেত। দলের সিদ্ধান্ত অনুযায়ী চাকরি হত। আমার কাছে এমন তথ্যও আছে যে, অনেকের নম্বর কমিয়ে শূন্য করা হয়েছে। ও সব বলে লাভ নেই, হাজারটা নাম বলে দেব। উদয়ন গুহ নিজের কথা বলেছেন। আমি আমার কথা বলছি। আমি রাজারহাটে লোকজনের নাম বলে দেব যাঁদের সিপিএম আমলে চাকরি হয়েছে।’’

তা হলে কি তিনিও এ ভাবে ‘পার্টি’র লোকজনের চাকরি করিয়ে দিয়েছেন? তাপসের জবাব, ‘‘আমি ম্যানেজিং কমিটিতে ছিলাম না। তখন তো এসএসসি হয়নি। তখন ম্যানেজিং কমিটি একদম সিপিএমের লোককেই চাকরি দিত, এটা আমি জানি। জেলা পার্টি অফিস আমাদের লোকাল পার্টি অফিসকে জানাত। পার্টি সিদ্ধান্ত করে বলত, এই লোকটিকে নেওয়া হোক। সে রকম লোকের চাকরি হত। এ রকম নাম আছে, দরকার হলে নাম বলব।’’ পাশাপাশি তাপসের দাবি, এখন নাম না বললেও তাঁর কাছে তালিকা আছে। মুখ্যমন্ত্রী যদি তাঁর কাছে সেই তালিকা চান, তিনি তুলে দেবেন।

প্রসঙ্গত, এসএসসি নিয়োগ দুর্নীতি নিয়ে যখন উত্তাল রাজ্য তখন সিপিএম আমলে চিরকুটে চাকরি দেওয়ার পাল্টা অভিযোগ করে তৃণমূল। রাজ্যের মন্ত্রী উদয়নও একই অভিযোগ করেন। এ বার কার্যত একই সুরে বাম আমলে সিপিএমের রাজনৈতিক সিদ্ধান্ত অনুযায়ী চাকরি হত বলে দাবি করলেন তাপস। এখানেই শেষ নয়, তাপসের দাবি, তেমন বহু লোকের কথা তিনি নিজে জানেন। মুখ্যমন্ত্রী চাইলে সেই তালিকা তুলে দেবেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Tapas Chatterjee TMC Udayan Guha CPM
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE