Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২৭ অক্টোবর ২০২১ ই-পেপার

Attack on Abhishek Banerjee: ত্রিপুরায় অভিষেকের গাড়িতে হামলার প্রতিবাদে বিক্ষোভ তৃণমূলের

নিজস্ব সংবাদদাতা
ডায়মন্ড হারবার ০২ অগস্ট ২০২১ ২৩:৫২
১১৭ নম্বর জাতীয় সড়কে বিক্ষোভ তৃণমূল কর্মীদের।

১১৭ নম্বর জাতীয় সড়কে বিক্ষোভ তৃণমূল কর্মীদের।
—নিজস্ব চিত্র।

ত্রিপুরায় অভিষেক বন্দ্যোপাধ্যায়ের গাড়িতে হামলার প্রতিবাদে জেলায় জেলার বিক্ষোভ কর্মসূচি পালন করলেন তৃণমূল কর্মী-সমর্থকেরা। সোমবার সন্ধ্যায় সেই কর্মসূচির অঙ্গ হিসাবে দক্ষিণ ২৪ পরগনা জেলা জুড়ে প্রতিবাদ ও ধিক্কার মিছিলের ডাক দিয়েছিল তৃণমূল। সাংসদ অভিষেকের কেন্দ্র ডায়মন্ড হারবারে টায়ার জ্বালিয়ে বিজেপি-র বিরুদ্ধে বিক্ষোভ দেখান যুব তৃণমূল কর্মীরা। সেই সঙ্গে জেলার অন্যান্য জায়গাতেও বিক্ষোভ হয়।

সোমবার ত্রিপুরা সফরে গিয়ে তাঁর কর্মসূচি অনুয়ায়ী ত্রিপুরেশ্বরী মন্দিরে পুজো দেন তৃণমূলের সর্বভারতীয় সাধারণ সম্পাদক অভিষেক। অভিযোগ, আগরতলা পৌঁছে ত্রিপুরেশ্বরী মন্দিরে যাওয়ার পথে তাঁর কনভয়ের উপর লাঠি ও বাঁশ নিয়ে হামলা চালান বিজেপি কর্মীরা। অভিষেকের গাড়িতেও লাঠি দিয়ে আঘাত করা হয়। ঘটনার পর নেটমাধ্যমে হামলার ভিডিয়ো পোস্ট করে ত্রিপুরার মুখ্যমন্ত্রী বিপ্লব দেবের বিরুদ্ধে আক্রম‌ণ শানিয়েছেন অভিষেক।

কয়েক দিন আগেই ত্রিপুরায় তৃণমূল নেতাদের আগমন নিয়ে বিপ্লবের মন্তব্য ছিল, ‘‘ত্রিপুরার মানুষ ‘অতিথি দেব ভবঃ’ সংস্কৃতিতে বিশ্বাস করেন। তাই এখানে সবাই স্বাগত।’’ সোমবার বিপ্লবের নাম না করে নেটমাধ্যমে অভিষেক লেখেন, ‘ ‘অতিথি দেব ভবঃ’র উদাহরণ দেখলাম। ত্রিপুরার মানুষই এর বিচার করবেন।’ ওই হামলার প্রতিবাদে জেলায় জেলায় পথে নামে তৃণমূল।

Advertisement

সোমবার সন্ধ্যায় ডায়মন্ড হারবার ২ নম্বর ব্লকের সরিষায় ধিক্কার মিছিল করেন তৃণমূল কর্মীরা। ১১৭ নম্বর জাতীয় সড়কের উপর টায়ার জ্বালিয়ে অবরোধ-বিক্ষোভ চলতে থাকে। পরে সেখানে একটি পথসভাও করা হয়। তাতে উপস্থিত ছিলেন ডায়মন্ড হারবার ২ নম্বর ব্লক তৃণমূল সভাপতি অরুময় গায়েন, দলীয় পর্যবেক্ষক শামিম আহমেদ প্রমুখ। বিজেপি-কে ধিক্কার জানিয়ে শামিম বলেন, ‘‘সাংসদের উপর হামলার ঘটনা নক্কারজনক।’’ সেই সঙ্গে তাঁর দাবি, ‘‘এটাই বিজেপি-র সংস্কৃতি। প্রাচীন কাল থেকেই বাংলা এবং ত্রিপুরার মধ্যে মৈত্রীর যোগাযোগ রয়েছে। সেটাই জানে না বিজেপি। ত্রিপুরার মানুষ বিজেপি-র মুখোশটা দেখতে পাচ্ছেন। তাঁরাই ওদেরকে ক্ষমতাচ্যুত করবেন৷ ত্রিপুরাতেও ঘাসফুল ফুটবে।’’

ডায়মন্ড হারবার ছাড়াও সোমবার সন্ধ্যায় সাগর, পাথরপ্রতিমা, বজবজ, বিষ্ণুপুর, বারুইপুর-সহ জেলার অধিকাংশ জায়গাতেই তৃণমূলের বিক্ষোভ হয়।

আরও পড়ুন

Advertisement