×

আনন্দবাজার পত্রিকা

Advertisement

২০ জানুয়ারি ২০২১ ই-পেপার

রাস্তা সংস্কারের দাবিতে অবরোধ গ্রামের মানুষের

নিজস্ব সংবাদদাতা
গোবরডাঙা ২৪ নভেম্বর ২০২০ ০৫:৫৮
অবরোধ গোবরডাঙার পায়রাগাছিতে। ছবি: সুজিত দুয়ারি

অবরোধ গোবরডাঙার পায়রাগাছিতে। ছবি: সুজিত দুয়ারি

দীর্ঘদিন ধরে রাস্তার অবস্থা খারাপ। অভিযোগ, প্রশাসনকে জানিয়েও সমস্যা মেটেনি। এ বার রাস্তা সংস্কারের দাবিতে অবরোধ করে বিক্ষোভ দেখালেন গ্রামবাসী। 

সোমবার সকালে ঘটনাটি ঘটেছে গোবরডাঙা থানার পায়রাগাছি বাজার এলাকার হাবড়া- বসিরহাট সড়কে। গার্ডরেলে বাঁশ দিয়ে রাস্তা আটকে দেওয়া হয়। রাস্তা মেরামতের দাবিতে পোস্টার মারা হয়। প্রায় এক ঘণ্টা অবরোধ চলে। গোবরডাঙা থানার পুলিশ ঘটনাস্থলে এসে গ্রামবাসীকে আশ্বাস দেন, বিষয়টি নিয়ে  প্রশাসনের সঙ্গে আলোচনা করে সমস্যা মেটানো হবে। এরপরই অবরোধ তুলে নেওয়া হয়। অবরোধের জেরে সড়কে যানজট তৈরি হয়। ছোট-বড় গাড়ির দীর্ঘ লাইন পড়ে। অবরোধকারীরা জানান, দ্রুত রাস্তা মেরামত করা না হলে আবার অবরোধ করা হবে। প্রশাসন থেকে রাস্তা মেরামতির আশ্বাস দেওয়া হয়েছে। 

প্রশাসন ও স্থানীয় সূত্রে জানা গিয়েছে, গোবরডাঙা থানা এলাকায় পায়রাগাছি বাজার থেকে সলুয়া মুসলিমপাড়া পর্যন্ত প্রায় ৬ কিলোমিটার একটি রাস্তা আছে। রাস্তাটি জেলা পরিষদের অধীনে। অভিযোগ, রাস্তাটির কয়েকটি এলাকায় দায় সারা ভাবে মেরামত করা হয়েছে।  পায়রাগাছি বাজার থেকে সংহতি স্টেশনে যাওয়ার প্রায় তিন কিলোমিটার রাস্তার অবস্থা খুবই খারাপ। 

Advertisement

বাসিন্দারা জানিয়েছেন, প্রায় তিন বছর ধরে রাস্তার এমন অবস্থা। মাস ছ’য়েক আগে রাস্তা মেরামতির কাজ শুরু করেছিলেন জেলা পরিষদ নিযুক্ত ঠিকাদার। অভিযোগ, নিম্নমানের মালপত্র ও পাতলা পিচের প্রলেপ দিয়ে রাস্তা তৈরির কাজ করা হচ্ছিল। সে জন্য রাস্তা তৈরির কয়েকদিনের মধ্যে রাস্তার পাথর উঠতে শুরু করে। এলাকার বাসিন্দাদের প্রতিবাদে বন্ধ হয়ে যায় রাস্তার কাজ। নতুন করে রাস্তার কাজ আর শুরু হয়নি। রাস্তা তৈরির মালপত্র রাস্তার উপরেই ফেলে রাখা হয়েছে। এ দিকে, রাস্তা মেরামত বন্ধ হয়ে যাওয়ার সমস্যায় পড়েছেন বাসিন্দারা। সংহতি স্টেশনে যাওয়ার অটো, টোটো ,সাইকেল, ভ্যান—সমস্ত যানবাহনে যাতায়াত করতে গিয়ে নাজেহাল হচ্ছেন এলাকাবাসী। ঘটছে ছোটখাটো দুর্ঘটনাও। ওই রাস্তা দিয়ে প্রসূতিদের হাসপাতালে নিয়ে যেতে গিয়ে তাঁদের পরিবারের লোকজন হিমসিম খাচ্ছেন। সময় বেশি লাগছে। গাড়ির যন্ত্র খারাপ হচ্ছে। চাষিরা খেত থেকে আনাজ হাটেবাজারে সময়মতো নিয়ে যেতে পারছেন না।

হাবড়া ১ এর বিডিও জয়ন্ত দে বলেন, ‘‘পঞ্চায়েত দফতর থেকে রাস্তা মেরামত করার জন্য যে ঠিকাদার নিয়োগ করা হয়েছে। তিনি ইতিমধ্যে কালো তালিকাভুক্ত হয়েছেন। তাই পুরনো টেন্ডার বাতিল করা হয়েছে। নতুন টেন্ডার হয়ে গিয়েছে। দ্রুত কাজ শুরু করা হবে।’’

Advertisement