Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

১৭ অক্টোবর ২০২১ ই-পেপার

Sundarbans: আগামী ১৫ দিনে ১০ লক্ষ ম্যানগ্রোভ রোপণ সুন্দরবনে, জেলা জুড়ে শুরু কর্মসূচি

নিজস্ব সংবাদদাতা
নামখানা ২৬ জুলাই ২০২১ ২১:৫৮
হেনরিজ আইল্যান্ডে বৃক্ষরোপণ কর্মসূচিতে মন্ত্রী বঙ্কিম হাজরা।

হেনরিজ আইল্যান্ডে বৃক্ষরোপণ কর্মসূচিতে মন্ত্রী বঙ্কিম হাজরা।
নিজস্ব চিত্র।

আমপান এবং ইয়াসের ক্ষতিগ্রস্ত সুন্দরবনে ১২ কোটি ম্যানগ্রোভ রোপণের সিদ্ধান্ত নিয়েছে রাজ্য সরকার। সোমবার বিশ্ব ম্যানগ্রোভ দিবসে পালিত হল সেই কর্মসূচি। সরকারি সূত্রে জানা গিয়েছে, আগামী ১৫ দিনের মধ্যে ১০ লক্ষ গাছ লাগানো হবে সুন্দরবন জুড়ে।

সোমবার রাজ্য সরকারের উদ্যোগে ‘বিশ্ব ম্যানগ্রোভ দিবস’ পালিত হয় নামখানা ব্লকের হেনরিজ আইল্যান্ডে। আমপান এবং ইয়াসের জেরে সুন্দরবন জুড়ে ব্যাপক হারে ম্যানগ্রোভ গাছ নষ্ট হয়ে গিয়েছিল। মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের নির্দেশে সেই ক্ষয়পূরণে ইতিমধ্যেই দক্ষিণ ২৪ পরগনার সুন্দরবন-সহ উপকূল এলাকায় চারা গাছ রোপণ শুরু হয়ে গিয়েছিল। সোমবার বিশ্ব ম্যানগ্রোভ দিবস উপলক্ষ্যে জেলা প্রশাসনে এবং বন দফতরের উদ্যোগের জেলার ৯টি ব্লকে বৃক্ষরোপণ কর্মসূচি পালিত হল। হেনরিজ আইল্যান্ডে অনুষ্ঠানিক ভাবে বৃক্ষ রোপণের সূচনা করেন জেলাশাসক পি উলগানাথন, সুন্দরবন উন্নয়নমন্ত্রী বঙ্কিম হাজরা, দক্ষিণ ২৪ পরগনার বিভাগীয় বনাধিকারিক মিলন মণ্ডল প্রমুখ। উপস্থিত প্রত্যেকের হাতে তুলে দেওয়া হয় একেকটি করে সুন্দরী গাছের চারা।

Advertisement

প্রশাসন সূত্রে জানা গিয়েছে, মোট ১০টি ব্লকের ৭৩টি গ্রামপঞ্চায়েতে আগামী ১৫ দিন ধরে চলবে বৃক্ষরোপণ। এই ১৫ সুন্দরবন জুড়ে ১০ লক্ষ গাছ লাগাতে চাইছে প্রশাসন। গত বছর জেলা প্রশাসন এবং বন দফতের যৌথ উদ্যোগে প্রায় ২,৪০০ হেক্টর জমিতে প্রায় ৫ কোটি গাছ বসানো হয়েছিল। ২০২১-২২ অর্থবর্ষে মোট ১২ কোটি ম্যানগ্রোভ লাগানোর লক্ষ্যমাত্রা নেওয়া হয়েছে।



সোমবার নামখানার পাশাপাশি ম্যানগ্রোভ দিবস পালিত হয় দক্ষিণ ২৪ পরগনার ক্যানিং-১ ব্লকের ইটাখোলা গ্রামপঞ্চায়েতের কাছারিঘাট, ক্যানিং-২ ব্লকের আঠারোবাঁকি গ্রামপঞ্চায়েতের হেদিয়ে এবং তাম্বুলদহ-১ গ্রামপঞ্চায়েতের মৌখালি, বাসন্তী ব্লকের মসজিদবাটি গ্রামপঞ্চায়েতের বালিখাল, গোসাবা ব্লকের ছোট মোল্লাখালি গ্রামপঞ্চায়েতের হেঁতালবাড়ি, কাকদ্বীপের ব্লকের সূর্যনগর গ্রাম পঞ্চায়েতের উত্তর চন্দ্রনগর, সাগরের মুড়িগঙ্গা-২ গ্রামপঞ্চায়েতের চকফুলডুবি, কুলতলি ব্লকের কুন্দখালি গ্রামপঞ্চায়েতের অম্বিকানগর এবং মেরিগঞ্জ-২ গ্রামপঞ্চায়েতের ডোঙাপাড়া এবং মথুরাপুর-২ ব্লকের শ্রীফলতলা গ্রামপঞ্চায়েতের মুসলমান পাড়ায়।

জোলা প্রশাসন সূত্রের খবর, আপাতত ১০০ দিনের কাজের মাধ্যমে স্থানীয় বাসিন্দাদের নিয়োগ করে চারা তৈরি ও গাছ রোপণের কাজ শুরু হয়েছে। জেলাশাসক উলগানাথন বলেন, ‘‘আমপান ও ইয়াসের পর সুন্দরবনের বাদাবন খুব ক্ষতিগ্রস্ত হয়েছিল। তাই মুখ্যমন্ত্রীর নির্দেশে ম্যানগ্রোভ দিবস উপলক্ষ্যে সুন্দরবন জুড়ে প্রচুর গাছ লাগানো হচ্ছে। বৃক্ষরোপণের মাধ্যমে ১০০ দিনের কাজের আওতায় স্থানীয়দের কর্মসংস্থানও নিশ্চিত করা হচ্ছে।’’

আরও পড়ুন

Advertisement