Advertisement
১৭ এপ্রিল ২০২৪
Cancer Patient

Cancer: ক্যানসার আক্রান্তদের জন্য চুল দান করলেন বধূ

নবনীতার উদ্যোগকে সাধুবাদ জানিয়েছেন গোসাবার বিডিও বিশ্বনাথ চৌধুরী। বিশিষ্টজনেরাও তাঁর ভূমিকার তারিফ করছেন।

নবনীতা গায়েন।

নবনীতা গায়েন। নিজস্ব চিত্র।

প্রসেনজিৎ সাহা
গোসাবা শেষ আপডেট: ২৮ এপ্রিল ২০২২ ০৭:৩৮
Share: Save:

মাথায় তাঁর একঢালা চুল। ছোট থেকে তা নিয়ে বহু প্রশংসা শুনেছেন। যা নিয়ে নিজের গর্বও কম নয় তাঁর। তবু সেই চুলই কেটে ফেললেন। দান করলেন, ক্যানসার আক্রান্ত রোগীদের জন্য।

গোসাবার বালি দ্বীপের বাসিন্দা নবনীতা গায়েনের এই ভূমিকার প্রশংসা করছেন সকলে। নবনীতা নিজে জানান, ক্যানসার আক্রান্ত মানুষের পাশে দাঁড়ানোর ইচ্ছে তাঁর দীর্ঘদিনের। সে কারণেই নিজের শখের চুল দান করার সিদ্ধান্ত নেন। যোগাযোগ করেন ‘হেয়ার ডোনেশন ওয়েস্ট বেঙ্গল সংস্থার সঙ্গে। তাদের সহযোগিতায় সোমবার চুল দান প্রক্রিয়া সম্পন্ন হয়েছে।

নবনীতা জানেন, প্রত্যন্ত গ্রামে এ ভাবে চুল কেটে ফেলায় নানা রকম সমালোচনার মুখে পড়তে হবে। তবে সে সব পাত্তা দিতে নারাজ তিনি।

হেয়ার ডোনেশান ওয়েস্টবেঙ্গল সংস্থাটি ২০২১ সাল থেকে এ রাজ্যে কাজ শুরু করেছে। আগে সংস্থাটি কেরলের একটি সংস্থায় দানের মাধ্যমে সংগৃহীত চুল পাঠাত এবং প্রয়োজন অনুযায়ী পরচুলা বানিয়ে এ রাজ্যে আনত। গত কয়েক মাস ধরে সংস্থাটি রাজ্যের বেশ কিছু মহিলাকে পরচুলা বানানোর প্রশিক্ষণ দিয়েছে। তাঁরাই আগামী মাস থেকে পরচুলা তৈরি করবেন। কেমো থেরাপির পরে অনেকের চুল উঠে যায়। এই পরচুলা সেই সব ক্যানসার আক্রান্তদের বিনামূল্যে দেওয়া হয়। যাঁদের প্রয়োজন, তাঁরা সরাসরি এই সংস্থার সঙ্গে যোগাযোগ করে নেন বলে জানান সংস্থার অন্যতম সদস্য বিশ্বজিৎ জানা।

নবনীতার স্বামী সৌমিত্র দীর্ঘদিন ধরে সমাজসেবামূলক কাজের সঙ্গে যুক্ত। সুন্দরবনে দুঃস্থ ছেলেমেয়েদের পড়াশোনার জন্য বইপত্র জোগাড় করা থেকে শুরু করে ডায়াবেটিসে আক্রান্ত দুঃস্থ, অসহায় মানুষের হাতে ওষুধ পৌঁছে দেওয়ার কাজ করে আসছেন তিনি। করোনা সংক্রমণের সময়ে সুন্দরবনের এক দ্বীপ থেকে আর এক দ্বীপে অক্সিজেন কন্সেনট্রেটর নিয়ে ছুটে বেরিয়েছেন তিনি।

নবনীতা জানান, স্বামীর এই সব কাজে মানসিক ভাবে বরাবরই পাশে ছিলেন তিনি। তবে ইচ্ছা থাকলেও সংসার সামলে সব সময়ে শারীরিক ভাবে হাজির থাকতে পারতেন না। এত দিনে মানুষের পাশে দাঁড়ানোর মতো কিছু করতে পেরে খুশি তিনি।

নবনীতার উদ্যোগকে সাধুবাদ জানিয়েছেন গোসাবার বিডিও বিশ্বনাথ চৌধুরী। বিশিষ্টজনেরাও তাঁর ভূমিকার তারিফ করছেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Cancer Patient donation
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE