Advertisement
২৬ এপ্রিল ২০২৪
school

School Education: স্কুল শিক্ষা দফতরের ২৭৫ কর্মীকে একই দিনে বদলি! সরকার বলছে ‘রুটিনমাফিক’

একই দিনে শিক্ষা দফতরের ২৭৫ জন অ্যাসিস্ট্যান্ট ইনস্পেক্টর এবং সাব ইনস্পেক্টরের বদলি। দফতর সূত্রে জানানো হল, রুটিনমাফিক বদলি।

স্কুল শিক্ষা দফতরে রদবদল।

স্কুল শিক্ষা দফতরে রদবদল।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২২ জুলাই ২০২২ ২১:০১
Share: Save:

শিক্ষক নিয়োগে দুর্নীতি মামলার শুনানি চলছে কলকাতা হাই কোর্টে। আদালতের নির্দেশে তদন্ত করছে সিবিআই। সেই আবহে স্কুল শিক্ষা দফতরে বিপুল রদবদল করা হল। এক দিনে ২৭৫ জন অ্যাসিস্ট্যান্ট ইনস্পেক্টর এবং সাব ইনস্পেক্টরকে বদলি করল শিক্ষা দফতর। শিক্ষা দফতর ‘রুটিন বদলি’ বললেও বিষয়টি নিয়ে উঠছে একাধিক প্রশ্ন।

সরকারি দফতরে রুটিন বদলি নতুন বিষয় নয়। কিন্তু দফতরেরই একটি সূত্র বলছে, এর আগে এত জনকে একই দিনে এ ভাবে বদলি করা হয়নি। সূত্রের খবর, শিক্ষা দফতরের জেলা ইনস্পেক্টরের কার্যালয়গুলিতে বহু দিন ধরে অনেক অভিযোগ জমা পড়েছিল। কিন্তু তা নিয়ে প্রয়োজনীয় পদক্ষেপ করা হয়নি। কাজে ঢিলেমি দেওয়া হয়েছে। এ বার তাই নড়েচড়ে বসেছে শিক্ষা দফতর। একটি সূত্র জানিয়েছে, কাজে গতি আনতেই এক দিনে ২৭৫ জনকে বদলি করা হল।

এই বিষয়ে প্রতিক্রিয়া জানিয়েছেন বঙ্গীয় শিক্ষক ও শিক্ষাকর্মী সমিতির সাধারণ সম্পাদক স্বপন মণ্ডল। তিনি বলেন, ‘‘এই সরকার ক্ষমতায় আসার পর থেকে শিক্ষা দফতরে কখনও এত রদবদল দেখা যায়নি। আচমকাই এই রদবদলে আমাদের মনে হচ্ছে, শিক্ষা দফতরের এখন যে ঢিলে মনোভাব, তাদের বিরুদ্ধে যে এত অভিযোগে উঠছে, সে সবের থেকে নজর ঘোরাতেই এই রদবদল।’’

শিক্ষা দফতরের অন্য একটি সূত্র এ সব অভিযোগ মানতে চায়নি। জানানো হয়েছে, রুটিনমাফিক বদলি করা হয়েছে ২৭৫ জনকে। সারা বছরই এ রকম বদলি হতে থাকে। এ নিয়ে জল্পনার কোনও কারণ নেই।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

school Education Education Department
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE