Advertisement
১৭ মে ২০২৪
Raining

Rain: দক্ষিণবঙ্গে বৃষ্টির ঘাটতি, অতিরিক্ত বৃষ্টি উত্তরবঙ্গে, সবচেয়ে বেশি বর্ষণ কোচবিহার জেলায়

আবহাওয়া দফতর সূত্রে খবর, কলকাতা-সহ দক্ষিণবঙ্গে ১ জুন থেকে ৫ জুলাই পর্যন্ত বৃষ্টির ঘাটতি ৪৫ শতাংশ। চলতি সপ্তাহে ভারী বৃষ্টির সম্ভাবনা নেই।

ফাইল চিত্র।

ফাইল চিত্র।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৫ জুলাই ২০২২ ১৭:২২
Share: Save:

বর্ষা দেরিতে এসেছে এ বার। কিন্তু প্রথম থেকে সে ভাবে তার দাক্ষিণ্য পায়নি কলকাতা-সহ দক্ষিণবঙ্গ। জুলাই মাসের প্রথম সপ্তাহেও ভারী বর্ষণের মুখ দেখেনি দক্ষিণবঙ্গ। চলতি সপ্তাহে ভারী বৃষ্টির সম্ভাবনা ক্ষীণ। আবহাওয়া দফতর সূত্রে খবর, ১ জুন থেকে ৫ জুলাই পর্যন্ত দক্ষিণবঙ্গে বৃষ্টির ঘাটতি ৪৫ শতাংশ।

আলিপুর আবহাওয়া দফতর সূত্রে জানা গিয়েছে, ১ জুন থেকে ৫ জুলাই পর্যন্ত কলকাতায় বৃষ্টির ঘাটতি হয়েছে ৫২ শতাংশ। ওই সময়ের মধ্যে হাওড়ায় ৪৫ শতাংশ, হুগলিতে ২৭ শতাংশ, পূর্ব মেদিনীপুরে ৩৬ শতাংশ, পশ্চিম মেদিনীপুরে ৪৩ শতাংশ, পুরুলিয়ায় ২৬ শতাংশ, বাঁকুড়ায় ৪২ শতাংশ, বীরভূমে ৬২ শতাংশ, মুর্শিদাবাদে ৬২ শতাংশ, নদিয়ায় ৫৯ শতাংশ, দক্ষিণ ২৪ পরগনায় ৫১ শতাংশ, উত্তর ২৪ পরগনায় ৫২ শতাংশ বৃষ্টির ঘাটতি হয়েছে।

গ্রাফিক শৌভিক দেবনাথ।

গ্রাফিক শৌভিক দেবনাথ।

অন্য দিকে, উত্তরবঙ্গে এ বার নির্ধারিত সময়ের আগেই পা রেখেছিল বর্ষা। প্রবল বৃষ্টিতে ভিজেছে উত্তরের জেলাগুলি। ১ জুন থেকে ৫ জুলাই পর্যন্ত উত্তরবঙ্গে ৩১ শতাংশ বেশি বৃষ্টি হয়েছে। কোচবিহারে সবচেয়ে বেশি বৃষ্টি হয়েছে। সেখানে বৃষ্টির পরিমাণ ৮০ শতাংশ। জলপাইগুড়িতে ৬৪ শতাংশ বেশি বৃষ্টি হয়েছে। ১০ শতাংশ বেশি বৃষ্টি হয়েছে দার্জিলিঙে। তবে উত্তরবঙ্গের মালদা ও দুই দিনাজপুরে বৃষ্টির ঘাটতি দেখা গিয়েছে। উত্তর দিনাজপুরে বৃষ্টির ঘাটতি ১০ শতাংশ, দক্ষিণ দিনাজপুরে ৪৬ শতাংশ, মালদায় ৬৪ শতাংশ।

হাওয়া অফিস সূত্রে জানা গিয়েছে, দক্ষিণবঙ্গে বৃষ্টির জন্য যে অনুকূল পরিস্থিতির প্রয়োজন হয় তা নেই, তাই আপাতত চলতি সপ্তাহে ভারী বর্ষণের সম্ভাবনা নেই।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Raining weather Monsoon
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE