Advertisement
২৬ এপ্রিল ২০২৪
earthquake

Earthquake: বার বার কেঁপে উঠছে আন্দামানের মাটি, ২৪ ঘণ্টায় ২২ বার ভূমিকম্প!

শুধু সোমবার মধ্যরাত থেকে মঙ্গলবার সকাল আটটা পর্যন্ত ১১ বার ভূমিকম্প হয়েছে। ২২তম ভূমিকম্পটি হয়েছে মঙ্গলবার সকালে ৮টা ৫ মিনিটে।

এনসিএস জানিয়েছে, প্রথম কম্পন অনুভূত হয় সোমবার সকাল ৫টা ৪২ মিনিটে। প্রতীকী ছবি।

এনসিএস জানিয়েছে, প্রথম কম্পন অনুভূত হয় সোমবার সকাল ৫টা ৪২ মিনিটে। প্রতীকী ছবি।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ০৫ জুলাই ২০২২ ১৬:৫৯
Share: Save:

মুহূর্তে মুহূর্তে কেঁপে উঠছে আন্দামান। গত ২৪ ঘণ্টায় সেখানে ২২ বার ভূমিকম্প হয়েছে বলে জানিয়েছে ন্যাশনাল সেন্টার ফর সিসমোলজি (এনসিএস)।

এনসিএস জানিয়েছে, প্রথম কম্পন অনুভূত হয় সোমবার সকাল ৫টা ৪২ মিনিটে। তার পরে আরও ২১ বার কেঁপে উঠেছে আন্দামানের মাটি। শুধু সোমবার মধ্যরাত থেকে মঙ্গলবার সকাল পর্যন্ত ১১ বার ভূমিকম্প হয়েছে। সেই কম্পনের মাত্রা রিখটার স্কেলে ছিল যথাক্রমে ৩.৮ থেকে ৫।

২২তম ভূমিকম্পটি হয়েছে মঙ্গলবার সকালে ৮টা ৫ মিনিটে। ভূপৃষ্ঠ থেকে ৩০ কিলোমিটার গভীরে ছিল কম্পনের উৎসস্থল। কম্পনের মাত্রা ছিল ৪.৩। এনসিএস এক টুইটে বলে, ‘পোর্ট ব্লেয়ারের ১৮৭ কিলোমিটার দক্ষিণ-পূর্বে ভৃপৃষ্ঠ থেকে ৩০ কিলোমিটার গভীরে কম্পনের উৎসস্থল ছিল।’

রাত ১২টা ৩ মিনিটে যে কম্পন অনুভূত হয়, তার মাত্রা ছিল ৪.৬। উৎসস্থল ছিল পোর্ট ব্লেয়ার থেকে ২১৮ কিলোমিটার দক্ষিণ-পূর্বে। রাত ১২টা ৪৬ মিনিটে কম্পনের মাত্রা ছিল ৪.৩। উৎসস্থল ছিল পোর্ট ব্লেয়ার থেকে ১৯৯ কিলোমিটার পূর্ব ও দক্ষিণ-পূর্বে। রাত ১টা ৭ মিনিটে কম্পনের মাত্রা ছিল ৪.৫। উৎসস্থল ছিল পোর্ট ব্লেয়ার থেকে ২৫৮ কিলোমিটার দক্ষিণ-পূর্বে। রাত দেড়টায় কম্পনের মাত্রা ছিল ৪.৫। রাত ১টা ৪৬ মিনিটে কম্পনের মাত্রা ছিল ৪.৪। রাত ২টো ১৩ মিনিটে কম্পনের মাত্রা ছিল ৪.৪। উৎসস্থল ছিল ক্যাম্পবেল উপসাগর থেকে উত্তর এবং উত্তর-পূর্বে। রাত ২টো ৫৪ মিনিটে যে কম্পন অনুভূত হয় তার মাত্রা ছিল ৪.৪। মঙ্গলবার ভোর পৌনে ৫টায় কম্পনের মাত্রা ছিল ৪.৫।

তবে এই প্রথম নয়, এর আগে ২০১৯-এর ১ এপ্রিলে একাধিক বার কেঁপে উঠেছিল আন্দামান। রিখটার স্কেলে সেই কম্পনের মাত্রা ছিল যথাক্রমে ৪.৭ থেকে ৫.২। সেই সময় দু’ঘণ্টার ব্যাবধানে ন’বার কেঁপে উঠেছিল আন্দামান এবং নিকোবর দ্বীপপুঞ্জ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

earthquake Andaman and Nicobar
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE