Advertisement
২৬ এপ্রিল ২০২৪
Ration Card

Ration Card: কার্ড নিষ্ক্রিয় হওয়ায় রেশন পাচ্ছেন না ৪৬ লক্ষ গ্রাহক, কাঠগড়ায় খাদ্য দফতর

রাজ্যে নিষ্ক্রিয় রেশন কার্ডের সংখ্যা এক কোটি ১৪ লক্ষ। যার মধ্যে বৈধ ৪৬ লক্ষ গ্রাহক রেশন পাচ্ছেন না বলে অভিযোগ উঠেছে।

৪৬ লক্ষ বৈধ রেশন কার্ড গ্রাহক রেশন না পাওয়ার অভিযোগ।

৪৬ লক্ষ বৈধ রেশন কার্ড গ্রাহক রেশন না পাওয়ার অভিযোগ। প্রতীকী ছবি

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০২ জুন ২০২২ ১৩:৩৫
Share: Save:

কার্ড নিষ্ক্রিয় হওয়ায় রাজ্যে রেশন পাচ্ছেন না বৈধ ৪৬ লক্ষ গ্রাহক। সম্প্রতি এমনটাই অভিযোগ উঠতে শুরু করেছে খাদ্য দফতরের বিরুদ্ধে। বর্তমানে খাদ্য দফতর রাজ্যে এক কোটি ১৪ লক্ষ রেশন কার্ড নিষ্ক্রিয় করে রেখেছে। আর সরকারি নিয়মানুসারে রেশন কার্ড নিষ্ক্রিয় থাকলে রেশন পান না গ্রাহকরা। সম্প্রতি দফতর নিষ্ক্রিয় কার্ডের প্রকৃত তথ্য জানতে একটি সার্ভে করে। তাতে জানা যায়, এক কোটি ১৪ লক্ষ নিষ্ক্রিয় রেশন কার্ডের মধ্যে ১৪ লক্ষ ‘ডুপলিকেট’ কার্ড রয়েছে। আর বাকি ৫৪ লক্ষ রেশন কার্ড গ্রাহকরা প্রয়াত হয়েছেন। আর এই তালিকাতে থাকার কারণেই বৈধ রেশন গ্রাহক হওয়ার সত্ত্বেও রেশন পাচ্ছেন না। বিষয়টি গোচরে আনা হয়েছে খাদ্যমন্ত্রী রথীন ঘোষের।

কার্ড নিষ্ক্রিয় হয়ে যাওয়ায় গ্রাহকদের সঙ্গে বিপদে পড়েছেন রেশন দোকানের মালিকরাও। কারণ, নিষ্ক্রিয় কার্ডের গ্রাহকরা রেশন না পেয়ে দোকানে এসে ঝামেলা করছেন। তাতে সমাধান তো হচ্ছেই না, বরং সমস্যা আরও বেড়ে যাচ্ছে। এই ধরনের সমস্যার কথা খাদ্য দফতরকে জানিয়েছেন রেশন দোকান মালিকদের সংগঠন। তাতেও কাজের কাজ কিছুই হয়নি বলেই অভিযোগ উঠেছে। জয়েন্ট ফোরাম ফর ওয়েস্ট বেঙ্গল রেশন ডিলার্সের সাধারণ সম্পাদক বিশ্বম্ভর বসু খাদ্য দফতরের বিরুদ্ধে ক্ষোভ প্রকাশ করেছেন। তিনি বলেন, ‘‘রেশন কার্ড নিষ্ক্রিয় থাকায় যে সব গ্রাহকরা রেশন পাচ্ছেন না, তাঁরা রেশন দোকানে এসে ঝামেলা করছেন। আমরা বার বার খাদ্য দফতরকে নিষ্ক্রিয় কার্ড নিয়ে কোনও সিদ্ধান্ত নিতে বলেছি, তাতেও কাজের কাজ কিছুই হয়নি। ফলে গ্রাহকদের সঙ্গে রেশন দোকান মালিকদেরও ক্ষতির সম্মুখীন হতে হচ্ছে। রাজ্য জুড়ে যদি ৪৬ লক্ষ বৈধ গ্রাহক রেশন না পান, তাহলে পরিস্থিতি কতটা ভয়াবহ, তা সহজেই আন্দাজ করা যায়।’’

তবে খাদ্য দফতরের একটি সূত্র জানাচ্ছে, যাঁরা মারা গিয়েছেন বা যাঁদের ‘ডুপলিকেট’ কার্ড রয়েছে, তাদের ক্ষেত্রে কিছু করার নেই। তবে যাঁরা বৈধ রেশন কার্ড থেকেও নিষ্ক্রিয় হওয়ার কারণে রেশন পাচ্ছে না তাঁদের জন্য বিকল্প ব্যবস্থা রয়েছে। এ ক্ষেত্রে অনলাইনে নিষ্ক্রিয় কার্ড খোলার আবেদন করার সুযোগ রয়েছে, আধার কার্ড, মোবাইল নম্বর ও হাতের আঙুলের ছাপ দিয়ে নিষ্ক্রিয় রেশন কার্ড খোলার সুযোগ রয়েছে। কিন্তু স্বাভাবিকভাবেই প্রশ্ন উঠতে শুরু করেছে, যে ৪৬ লক্ষ নিষ্ক্রিয় রেশন কার্ড গ্রাহকের মধ্যে কতজন অনলাইন বিষয়ের সঙ্গে অবগত? তা ছাড়া সুপ্রিম কোর্টের আদেশে রেশন কার্ডের সঙ্গে আধার কার্ড সংযুক্তিকরণের যে কাজ খাদ্য দফতর শুরু করেছিল, তাহলে তার যৌক্তিকতাই বা কী?

নিষ্ক্রিয় রেশন কার্ড প্রসঙ্গে আরও একটি ব্যাখ্যা রয়েছে খাদ্য দফতরের কাছে। তাঁদের কথায়, ৪৬ লক্ষ গ্রাহক রেশন পাচ্ছেন না বলে যে অভিযোগ করা হচ্ছে তা সত্য নয়। কারণ নিষ্ক্রিয় কার্ড যাঁদের রয়েছে, তাঁদের বড় অংশ রেশন কার্ডকে শুধু নিজেদের পরিচয়পত্র হিসেবে ব্যবহার করে থাকেন। তাই রেশন না দেওয়ার যে অভিযোগ করা হচ্ছে, তা আদৌ সত্য নয়। তবে রেশন ডিলারদের একাংশের অভিযোগ, এমন ভাবে চলতে থাকলে রেশন ব্যবস্থার ওপর আর আস্থা থাকবে না রাজ্যের মানুষের।

সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ

সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE