Advertisement
২০ এপ্রিল ২০২৪
Mamata Banerjee

Krishak Bandhu: কৃষক বন্ধু প্রকল্পে প্রথম কিস্তিতে অর্থ সাহায্য পেলেন রাজ্যের ৬২ লক্ষ কৃষক

কৃষক বন্ধু প্রকল্পে প্রথম কিস্তির অর্থ পেলেন রাজ্যের কৃষকরা। নবান্ন সূত্রে খবর, প্রথম কিস্তিতে রাজ্যের ৬২ লক্ষ কৃষকের কাছে অর্থ সাহায্য পৌঁছে গিয়েছে।

কৃষক বন্ধু প্রকল্পে প্রথম কিস্তির অর্থ পেলেন রাজ্যের কৃষকরা।

কৃষক বন্ধু প্রকল্পে প্রথম কিস্তির অর্থ পেলেন রাজ্যের কৃষকরা। নিজস্ব চিত্র।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৩ জুলাই ২০২১ ১৯:৫৮
Share: Save:

কৃষক বন্ধু প্রকল্পে প্রথম কিস্তির অর্থ পেলেন রাজ্যের কৃষকরা। নবান্ন সূত্রে খবর, প্রথম কিস্তিতে রাজ্যের ৬২ লক্ষ কৃষকের কাছে অর্থ সাহায্য পৌঁছে গিয়েছে। এবারের বিধানসভা ভোটের আগেই তৃণমূলের নির্বাচনী ইস্তেহারে যে ১০টি অঙ্গীকার করেছিল, তাতে সামিল ছিল কৃষক বন্ধু প্রকল্পের অর্থ দ্বিগুণ করা। ২ মে ক্ষমতায় এসেই মন্ত্রিসভার দ্বিতীয় বৈঠকেই কৃষক বন্ধু প্রকল্পের অর্থ বরাদ্দ দ্বিগুণ করার সিদ্ধান্ত নেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। আর সেই সিদ্ধান্তই কার্যকর হয়ে গেল জুলাই মাসের প্রথম সপ্তাহেই। নবান্ন সূত্রে খবর, প্রথম পর্যায়ে ৬১ লক্ষ ২১ হাজার ৮৮০ জন কৃষকের ব্যাঙ্ক একাউন্টে টাকা পাঠানো হয়েছে। আবেদন অনুযায়ী কোনও একাউন্টে ৫ হাজার ও কোনও একাউন্টে ২ হাজার টাকা পাঠানো হয়েছে।

উল্লেখ্য, কৃষক বন্ধু প্রকল্পে আগে ১ একরের নীচে কারও জমি থাকলে তাঁকে ২ হাজার ও ১ একরের ওপর জমি থাকলে সংশ্লিষ্ট কৃষককে ৫ হাজার করে দেওয়া হত। কিন্তু এবার ভোটপর্ব মিটে যাওয়ার পরেই ইস্তেহারের প্রতিশ্রুতি মতো দুটি ক্ষেত্রেই অর্থের পরিমান বাড়ানো হয়েছে। রাজ্য প্রশাসনের এক কর্তা জানিয়েছেন, আগামী ডিসেম্বর মাসে কৃষকরা দ্বিতীয় কিস্তির অর্থ পাবেন। এছাড়াও, এই প্রকল্পের আওতাধীন কোনও কৃষক মারা গেলে তাঁর পরিবারকে ২ লক্ষ টাকা করে দেওয়া হবে। প্রশাসনিক কর্তাদের আশা, এখন প্রায় ৬২ লক্ষ কৃষককে অর্থ দেওয়া হলেও, আগামী কয়েক মাসের মধ্যে আরও ৫ লক্ষ কৃষক এই প্রকল্পে আবেদন করতে পারেন। তাই এই প্রকল্পের জন্য ৪৫০০ কোটি টাকা বরাদ্দ করে রেখেছে রাজ্য সরকার।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Mamata Banerjee Krishak Bandhu
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE