Advertisement
০৫ মে ২০২৪
Education

বদলাতে পারে ষষ্ঠ থেকে অষ্টম শ্রেণির পাঠ্যক্রম

সিলেবাস কমিটির এক কর্তা জানান, জুন মাসের মধ্যে বিশেষজ্ঞ কমিটিকে ‘রিভিউ রিপোর্ট’ দিতে বলা হয়েছে। সরকারের অনুমতি সাপেক্ষে সিলেবাস বদল হলে পাঠ্যবই ছাপতে দেওয়া হবে।

students

প্রতিনিধিত্বমূলক ছবি।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১১ ফেব্রুয়ারি ২০২৪ ০৬:১১
Share: Save:

ষষ্ঠ থেকে অষ্টম শ্রেণি পর্যন্ত পাঠ্যক্রম পর্যালোচনার কাজ শুরু করল বিশেষজ্ঞ কমিটি। রাজ্যের সিলেবাস কমিটির চেয়ারম্যান উদয়ন বন্দ্যোপাধ্যায় শনিবার বলেন, ‘‘৩১ জানুয়ারি সিলেবাস কমিটিতে থাকা বিশেষজ্ঞদের সঙ্গে আমাদের একটি বৈঠক হয়েছে। ঠিক হয়েছে, বিশেষজ্ঞেরা ষষ্ঠ থেকে অষ্টম শ্রেণি পর্যন্ত প্রতিটি বিষয়ে পাঠ্যক্রম খুঁটিয়ে দেখে একটি রিপোর্ট দেবেন। পাঠ্যক্রমের কী বদল প্রয়োজন এবং কোনটি বদলের প্রয়োজন নেই তা সবই জানানো হবে রিপোর্টে। সেই প্রস্তাব পাঠানো হবে সরকারের কাছে। সরকার অনুমতি দিলে সিলেবাস বদল হবে।’’

সিলেবাস কমিটির এক কর্তা জানান, জুন মাসের মধ্যে বিশেষজ্ঞ কমিটিকে ‘রিভিউ রিপোর্ট’ দিতে বলা হয়েছে। সরকারের অনুমতি সাপেক্ষে সিলেবাস বদল হলে পাঠ্যবই ছাপতে দেওয়া হবে। সেই পাঠ্যক্রম ২০২৫ সাল থেকে কার্যকর হবে। আপাতত ষষ্ঠ থেকে অষ্টম শ্রেণির সিলেবাস বদল হতে পারে। প্রাথমিক বা মাধ্যমিক স্তরে বদল হবে না।

এ দিকে, একাদশ ও দ্বাদশ শ্রেণির সিলেবাস বদলের প্রস্তাবও দিয়েছে উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদ। শিক্ষামন্ত্রী ব্রাত্য বসু বলেন, ‘‘মুখ্যমন্ত্রী অনুমতি দিলে ২০২৪ সাল থেকেই উচ্চমাধ্যমিকে বদলানো পাঠ্যক্রম ও সেমিস্টার পদ্ধতি শুরু হতে পারে।”

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Education West Bengal syllabus
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE