Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২৫ অক্টোবর ২০২১ ই-পেপার

Calcutta High Court: শিশু পাচার-কাণ্ডে প্রভাবশালী যোগ, সিআইডি তদন্তে চেয়ে মামলা কলকাতা হাই কোর্টে

নিজস্ব সংবাদদাতা
কলকাতা ০২ সেপ্টেম্বর ২০২১ ২৩:২১
ফাইল চিত্র।

ফাইল চিত্র।

বাঁকুড়া শিশু পাচার-কান্ডে সিআইডি তদন্তের দাবি জানিয়ে মামলা দায়ের হল কলকাতা হাই কোর্টে। আদালতের কাছে মামলাকারী রমাপ্রসাদ সরকারের আর্জি, শিশু পাচার-কাণ্ডে জড়িতরা অনেকেই প্রভাবশালী। তাঁরা প্রমাণ লোপাটের চেষ্টা করতে পারেন। তাই আদালতের নজরদারিতে ওই ঘটনাটির তদন্ত করুক সিআইডি। বৃহস্পতিবার এই মর্মে ভারপ্রাপ্ত প্রধান বিচারপতির এজলাসে মামলাটি দায়ের করা হয়।

গত জুলাই মাসে বাঁকুড়া শহরের জওহর নবোদয় কেন্দ্রীয় বিদ্যালয়ের অধ্যক্ষের বিরুদ্ধে শিশু বিক্রি ও পাচারের অভিযোগ ওঠে। পরে ওই ঘটনায় একে একে উঠে আসে আরও কয়েকজন শিক্ষক-শিক্ষিকার নাম। তদন্ত করে পুলিশ জানতে পারে, মোটা টাকার বিনিময়ে ওই কেন্দ্রীয় বিদ্যালয় থেকে ভিন রাজ্যে বাচ্চা বিক্রি করা হয়। তিনটি শিশুকে রাজস্থানে পাচার করতে গিয়েই ধরা পড়ে চক্রটি। ওই ঘটনায় অধ্যক্ষ-সহ নয় জনকে গ্রেফতার করে জেলা পুলিশ। পরে শিশু পাচার চক্রের তদন্তে উঠে আসে প্রভাবশালী যোগ। ওই বিদ্যালয়ের অধ্যক্ষ কমলকুমার রাজোরিয়ার সঙ্গে একই ছবিতে দেখা যায় বাঁকুড়ার বিজেপি সাংসদ সুভাষ সরকারকে। এর পরই ওই ঘটনায় সিআইডিকে দিয়ে তদন্ত করানোর আর্জি জানানো হল আদালতে।

মামলাকারীর অভিযোগ, অভিযুক্তদের সঙ্গে প্রভাবশালী ব্যক্তিদের যোগ রয়েছে। অনেক সময় পুলিশি তদন্তে তাঁরা সঠিক ভাবে সাহায্যও করছে না। তাঁদের বিরুদ্ধে প্রভাব খাটিয়ে তথ্য প্রমাণ লোপাটের আশঙ্কাও থাকছে। তাই শিশু পাচার-কাণ্ডের তদন্ত সিআইডির মতো কোনও সংস্থাকে দেওয়া হোক। আর পিছন থেকে নজরদারি করুক আদালত। বৃহস্পতিবার মামলাটি ভারপ্রাপ্ত প্রধান বিচারপতি রাজেশ বিন্দল ও বিচারপতি রাজর্ষি ভরদ্বাজের ডিভিশন বেঞ্চে দায়ের হয়। আগামী সপ্তাহে শুনানির সম্ভাবনা রয়েছে।

Advertisement

আরও পড়ুন

Advertisement